Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

জামরুল ফলের বিশেষ গুন

সাহিদুল ইসলাম ভূঁইয়া

জুলাই ১৯, ২০২২, ০৪:০৫ পিএম


জামরুল ফলের বিশেষ গুন

জামরুল দেশি ফলের মধ্যে বিশেষ জনপ্রিয়।আম,কাঠাল ও লিচুর মতো পরিচিত না হলেও এটি মিষ্টি স্বাদের তালিকায় আছে।শরীরে পরিমিত পুষ্টি ধরে রাখতে মৌসুমী ফল খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞ ডাক্তারদের।বিশেষ করে শহরের শিশুদের জন্য বিশেষ প্রয়োজন স্বল্প সময়ের এ মৌসুমী ফল।আসুন জেনে নেওয়া যাক এ ফলের উপকারিতা ।

রোগ দূরীকরণে

নানা গুণে ভরা জামরুল বিভিন্ন অসুখের ঘরোয়া সমাধান হিসেবে ব্যবহার করা যেতে পারে। এই ফলের রস ব্রেইন ও লিভারের জন্য বেশ উপকারী। জামরুলের পাশাপাশি এর বীজ ও ফুল উপকারী। জামরুলের ফুল খেলে তা জ্বর কমাতে কাজ করে এবং ডায়রিয়া উপশমে এই ফলের বীজ খাওয়া হয়।

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য

যারা ডায়াবেটিসে আক্রান্ত তাদের জন্য একটি উপকারী ফল হলো জামরুল। মিষ্টি ও রসালো এই ফলের আছে ব্যথা উপশমকারী গুণ। জামরুলে পাওয়া যাবে ফেনোলিক্স, ফ্ল্যাভোনয়েডস ও অনেক অ্যান্টিঅক্সিড্যান্ট যৌগ। তাই ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে এই ফল খেতে পারেন।

রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে

যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তারা নিয়মিত জামরুল খেতে পারেন। সেইসঙ্গে এটি লিভার সুস্থ রাখতেও কাজ করে। জামরুলে থাকা বিভিন্ন উপকারী উপাদান রক্ত থেকে সোডিয়াম দূর করতে সাহায্য করে।

হজমে সহায়ক

জামরুল অ্যান্টিমাইক্রোবিয়াল গুণসম্পন্ন ও ফাইবারে সমৃদ্ধ। সুস্বাদু এই ফল ভালো হজমে সাহায্য করে। অক্সিডেটিভ স্ট্রেস, ইনফ্লেম্যাশন, গলার সংক্রমণ, স্কার্ভি, হাঁপানি, ব্রঙ্কাইটিসসহ একাধিক অসুখ সারাতে কাজ করে জামরুল। তাই এ ধরনের সমস্যা থেকে বাঁচতে জামরুল খান।

জামরুল ইংরেজি কী?

পরিচিত এই ফলে ইংরেজি প্রতিশব্দ জানা নেই অনেকেরই। ইংরেজিতে একে রোজ অ্যাপেল বলা হয়। জামরুল সাদা ছাড়াও লাল-গোলাপি রঙের হয়ে থাকে। সেজন্য এই নামে ডাকা হয়। এর মসৃণ ত্বকের জন্য ওয়্যাক্স অ্যাপলও বলা হয়। এই ফলে পানির পরিমাণ বেশি তাই ওয়াটার অ্যাপল নামে ডাকা হয়।

আরইউ

Link copied!