Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

আজ ‘আসুন হাসি দিবস’ যত খুশি প্রাণ খুলে হাসুন

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

মার্চ ১৯, ২০২৪, ০৩:৪৬ পিএম


আজ ‘আসুন হাসি দিবস’ যত খুশি প্রাণ খুলে হাসুন

আজ ‘লেটস লাফ ডে বা আসুন হাসি’ দিবস। প্রতিবছর ১৯ মার্চ নানা আয়োজনে আমেরিকায় দিবসটি পালিত হয়। তবে সোশ্যাল মিডিয়ার বদৌলতে বিভিন্ন দেশের মানুষের মধ্যেই লেটস লাফ ডে নিয়ে আগ্রহ বাড়ছে। দিনটি ঘিরে মজার সব মিম আর ভিডিও শেয়ার করছেন অনেকে।

হাসি আমাদের সহজাত ব্যাপার হলেও এর আছে দারুণ সব উপকারিতা। ইংরেজিতে তো প্রবাদই আছে, ‘লাফটার ইজ দ্য বেস্ট মেডিসিন’। প্রাণ খুলে হাসলে হৃদযন্ত্র আর ফুসফুসের কার্যক্ষমতা বেড়ে যায়। গবেষণায় দেখা গেছে, প্রাণ খুলে হাসলে যে কারও দুশ্চিন্তা আর মানসিক অবসাদ দূর হয়। আসুন হাসি দিবসে হাসির কয়েকটি উপকারিতা যেনে নেওয়া যাক।

হার্ট ভালো রাখে
হাসি হার্ট ভালো রাখতে সহায়তা করে। এক গবেষণায় দেখা গেছে, যাদের হৃদরোগ আছে তারা অন্যদের চাইতে কম হাসেন। এছাড়া সাধারণ জীবনে তাদের হিউমার বা রসবোধও কম থাকে। রসবোধ হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
প্রাণখোলা হাসি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হাসি শরীরে স্ট্রেস হরমোনের উৎপাদন কমিয়ে দেয় এবং রোগ প্রতিরোধক শ্বেত রক্তকণিকার উৎপাদন বৃদ্ধি করে। এছাড়া পুরো শরীরে অক্সিজেন সরবারহ ঠিক রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

সম্পর্ক ঘনিষ্ট করে
হাসি মানুষের সম্পর্ক ঘনিষ্ট করে। রাগ ও দুশ্চিন্তা কমিয়ে কঠিন সময়ে মানসিক চাপ কমাতে পারে। দুজন মানুষ একসঙ্গে প্রাণ খুলে হাসতে পারলে, দুজনের মধ্যে মনোমালিন্য হওয়ার আশঙ্কা বেশ কমে। সম্পর্কের জটিলতায় সমাধান খুঁজে পেতে সাহায্য করে হাসি।

মানসিক চাপ কমায়
মানসিক চাপ কমায় হাসি। বর্তমানে স্ট্রেস বা মানসিক চাপ অন্যতম একটি সমস্যা। মানসিক চাপ উপশম করে হাসি। প্রাণখোলা হাসি পুরো শরীরের অক্সিজেন সরবারহ করে মানসিক চাপ কমাতে সহায়তা করে।

বিষণ্ণতা কমায়
হাসি বিষণ্নতা কমায়। গবেষকদের মতে, হাসি বিষণ্নতা কমানোর ওষুধ হিসেবে কাজ করে। যারা বেশি হাসেন তাদের বিষণ্নতা ও দুশ্চিন্তা কম থাকে। ফলে হারানো আত্মবিশ্বাসও ফিরে আসে।

তথ্যসূত্র: ল্যানসেট, রয়টার্স, এনসিবিআই, গার্ডিয়ান

আরএস

Link copied!