Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

একুশে একুশে মিলেছে প্রাণের মেলা

আবু ছালেহ আতিফ

আবু ছালেহ আতিফ

ফেব্রুয়ারি ২১, ২০২৩, ০৮:৪৭ পিএম


একুশে একুশে মিলেছে প্রাণের মেলা

আজ একুশে ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। অন্যদিকে ভাষার মাস উপলক্ষে চলছে অমর একুশে বইমেলা। সকাল থেকেই শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনসহ বিভিন্ন অনুষ্ঠান পালন শেষে তারাই আবার লাইন ধরে ভীড় জমাচ্ছে বইমেলায়। এ যেনো মাতৃভাষা দিবস একুশের সাথে বইমেলার একুশতম দিনের সন্ধি। কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বইমেলার দিকে দলে দলে ছুটছে হাজারো ভাষাপ্রেমী মানুষ। ছুটির দিনে প্রাণের বাংলা ভাষার সাথে সেই ভাষায় লেখা নতুন বইয়ের ঘ্রাণে ছুটছে বাঙালীরা।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমির বিভিন্ন প্রবেশ স্হল ঘুরে এ দৃশ্য দেখা যায়।

বইমেলার ভিতর বাহিরে কোথাও যেনে তিল পরিমাণ ফাঁকা নেই। পাঠক, দর্শনার্থীদের নজর কারা ভীড় দেখা যায় সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমির কোনায় কোনায়।  

বইমেলায় প্রবেশের জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে আছে রাজধানীর ডেমরা থেকে আসা কিছু তরুণ-তরুণী। সকাল থেকেই একুশে ফেব্রুয়ারির প্রভাত ফেরী থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে তারা।

সারাদিনের ক্লান্তির পরেও এত কষ্ট করে বইমেলায় যেতে হবে জানতে চাইলে তাদের মধ্য থেকে তাসফিয়া মিম আমার সংবাদকে বলেন, ক্লান্তি তো একটু হবেই; কিন্তু আজকের মহান মাতৃভাষা দিবস এবং ভাষার মাসে বইমেলার যে একটা অনুভূতি আছে। সেটা বাসায় বসে থাকলে বাঙ্গালি জাতি হিসেবে আমাদের জন্য লজ্জাজনক।

তারা বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষার জন্য যারা জীবন দিয়েছেন তাদের তাদের জন্য অন্তত আমরা শ্রদ্ধা নিবেদন করতে পারি। আর এটার বহিঃপ্রকাশ হচ্ছে, শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণের পাশাপাশি বাংলা ভাষার বই কেনা। কারণ আমাদের ভাষার সকল কিছুকে আমাদেরই ভালোবাসতে হবে।

একুশে ফেব্রুয়ারিতে অমর একুশে বই মেলায় বই বিক্রি কেমন হচ্ছে জানতে চাইলে চমন প্রকাশনীর ম্যানেজার এনাম রেজা আমার সংবাদকে বলেন, আসলে বই বিক্রি মোটামুটি হচ্ছে; কিন্তু ভিড় যেমন দেখা যাচ্ছে তেমন বিক্রি হচ্ছে না। এখন বেশিরভাগ মানুষ উদযাপন করতে ভালোবাসে, বই পড়ে ভাষার চর্চা সেটা আসলে কম দেখা যাচ্ছে।  

একুশে বইমেলায় আজকের নতুন বই:
অমর একুশে বইমেলার ২১তম দিন। আজ নতুন বই এসেছে ৩০৩টি। তারমধ্যে, গল্প ৪২ উপন্যাস ৩৪ প্রবন্ধ ১৬ কবিতা  ৯৬ গবেষণা  ১২ ছড়া  ১২ শিশুসাহিত্য ৭ জীবনী  ৬ রচনাবলি  ৪ মুক্তিযুদ্ধ  ৭ নাটক  ৫ বিজ্ঞান  ৪  ভ্রমণ ৯ ইতিহাস ৬ রাজনীতি ২ চি:/স্বাস্থ্য  ৩ বঙ্গবন্ধু  ৩ রম্য/ধাঁধা  ১
ধর্মীয়  ৬ অনুবাদ  ৪ অভিধান  ১ সায়েন্স ফিকশন ২ অন্যান্য ২১ মোট  ৩০৩।

মূল মঞ্চ:
আজ বইমেলা শুরু হয় সকাল  ৮:০০টায়, চলে রাত ৯:০০টা পর্যন্ত।  মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে।

রাত সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহিদ মিনারে একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার নেতৃত্বে বাংলা একাডেমির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে দিনের কর্মসূচি শুরু হয়।  সকাল ৮টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতা পাঠের আসর। স্বরোচিত কবিতাপাঠে প্রায় ১৫০ জন কবি কবিতা আবৃত্তি করেন। সভাপতিত্ব করেন কবি জাহিদুল হক।  বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় অমর একুশে বক্তৃতা ২০২৩। স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির 
সচিব এ. এইচ. এম. লোকমান।

Link copied!