Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

এলাকাভিত্তিক শিল্প-কারখানা একদিন বন্ধের সিদ্ধান্ত, প্রজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ১১, ২০২২, ০৭:৩৪ পিএম


এলাকাভিত্তিক শিল্প-কারখানা একদিন বন্ধের সিদ্ধান্ত, প্রজ্ঞাপন

লোডশেডিং কমাতে সপ্তাহে এক দিন এলাকাভিত্তিক শিল্পকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছে সরকার। দেশের শিল্পাঞ্চলসমূহে বিদ্যুৎ সরবরাহ নির্বিঘ্ন করার লক্ষ্যে সপ্তাহের একেক দিন একেক এলাকার শিল্প-কারখানা বন্ধ রাখার নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১১ আগস্ট) এ প্রজ্ঞাপন জারি করা হয়। এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে এবং পুনরায় আদেশ না হওয়া পর্যন্ত তা চলবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

এর আগে গত ৭ আগস্ট শিল্পকারখানার মালিক ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।ওই বৈঠক শেষে প্রতিমন্ত্রী লোডশেডিং কমাতে সপ্তাহে এক দিন এলাকাভিত্তিক শিল্পকারখানা বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানান।

তখন প্রতিমন্ত্রী এও বলেছিলেন, বিদ্যুতের লোডশেডিং কমাতে উৎপাদন বাড়ানোরও চেষ্টা চলছে। অক্টোবর থেকে আগের মতো নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।

এর আগে গত ৭ আগস্ট বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ রাজধানীর বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ বিভাগ ও ব্যবসায়ীদের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠক শেষে জানিয়েছিলেন, জ্বালানি সাশ্রয়ে সপ্তাহের একেক দিন একেক এলাকার শিল্প-কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শিল্প-কারখানার মালিকরাও এই সিদ্ধান্তের সঙ্গে একমত হয়েছেন। দ্রুতই এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। এতে দৈনিক প্রায় ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় হবে। বর্তমানে শিল্পাঞ্চলে শুক্রবার সাপ্তাহিক ছুটি কার্যকর রয়েছে।

এর আগে বিদ্যুতের ঘাটতি কমাতে দেশজুড়ে প্রতিদিন সূচি ধরে লোডশেডিংয়ের সিদ্ধান্ত নেয় সরকার। গত ১৯ জুলাই থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

গত ১৮ জুলাই লোডশেডিংয়ের সিদ্ধান্ত সরকারের পক্ষ থেকে জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।


আমারসংবাদ/টিএইচ

Link copied!