Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

বাসভাড়া কমাতে বুধবার বৈঠক

কমতে পারে কিলোমিটারে ৫ পয়সা

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৩০, ২০২২, ০৭:০৮ পিএম


কমতে পারে কিলোমিটারে ৫ পয়সা

আমদানি শুল্ক কমিয়ে জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নতুন এ দামের সঙ্গে সমন্বয় করে বাস ভাড়াও কমানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। 

ভাড়া কত কমবে তা ঠিক করতে বুধবার (৩১ আগস্ট) বিকেল ৫টায় সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া পুঃনির্ধারণে কমিটির বৈঠক হবে। সড়ক পরিবহন সচিব এবিএম আমিন উল্লাহ নুরী এ বৈঠকে উপস্থিত থাকবেন। 

জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার (৩০ আগস্ট) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সমম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আলোচনা সভার বক্তৃতা শেষে প্রধানমন্ত্রী বাস ভাড়া কমানোর কথা বলেন। 

মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি পদে থাকা খন্দকার এনায়েত উল্যাহও ছিলেন আলোচনা সভার মঞ্চে।

এরই মধ্যে নতুন বাস ভাড়ার একটি প্রস্তাবনা তৈরি করেছে দেশের পরিবহন খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

বিআরটিএর একটি সূত্র জানিয়েছে, বাস ভাড়া কিলোমিটার প্রতি ৫ পয়সা কমানোর প্রস্তাব করা হয়েছে। বিষয়টি সম্পর্কে এখন চূড়ান্ত সিদ্ধান্ত দেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। 

এই হিসাবে প্রতি এক শ কিলোমিটরের জন্য চার থেকে পাঁচ টাকা ভাড়া কমতে পারে। ফলে স্বল্প দূরত্বে তার কোনো প্রভাবই পড়বে না।

এর আগে গত ৬ আগস্ট জ্বালানি তেলের বর্ধিত দামের সঙ্গে সমন্বয় করে বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিআরটিএ। এতে ৪০ পয়সা বাড়িয়ে দূরপাল্লার বাস ভাড়া নির্ধারণ করা হয় ২ টাকা ২০ পয়সা।

একইভাবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর জন্য ৩৫ পয়সা বাড়িয়ে কিলোমিটারপ্রতি বাস ভাড়া নির্ধারণ করা হয় ২ টাকা ৫০ পয়সা। 

জ্বালানি তেলের মূল্য হ্রাসের পর বিআরটির প্রস্তাব অনুমোদন হলে দূরপাল্লার বাস ভাড়া হবে কিলোমিটারপ্রতি ২ টাকা ১৫ পয়সা। আর ঢাকা ও চট্টগ্রাম মহানগরে কিলোমিটারপ্রতি বাস ভাড়া হবে ২ টাকা ৪৫ পয়সা।

বিআরটিএর একজন কর্মকর্তা জানিয়েছেন, জ্বালানি তেলের হ্রাসকৃত মূল্যের সঙ্গে বাস ভাড়া সমন্বয়ের জন্য মঙ্গলবার (৩০ আগস্ট) বিআরটিএ কার্যালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় একটি প্রস্তাব প্রায় চূড়ান্ত করে আনা হয়েছে। বিষয়টি নিয়ে বুধবার (৩১ আগস্ট) আরেকটি সভা অনুষ্ঠিত হতে পারে। এরপর প্রস্তাবটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো হবে।


টিএইচ

Link copied!