Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

ইভিএমে ভোট কত আসনে, সিদ্ধান্ত জানুয়ারিতে

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ২০, ২০২২, ০৩:৩৫ পিএম


ইভিএমে ভোট কত আসনে, সিদ্ধান্ত জানুয়ারিতে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কত আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে আসছে জানুয়ারি মাসে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

তিনি আরও বলেন, বর্তমানে যে পরিমাণ ইভিএম আছে, তা দিয়ে ৭০ আসনে ভোটগ্রহণ করা যাবে। বাকি আসনের ব্যাপারটি নির্ভর করছে, কত বাজেট পেলাম তার ওপর। তাই কত আসনে ইভিএমে ভোট হবে তা জানুয়ারির মধ্যেই জানা যাবে।

তিনি বলেন, জানুয়ারিতে যদি পর্যাপ্ত বাজেট পাওয়া যায়, তাহলে ১৫০ আসনে ইভিএমে ভোট হবে। কিন্তু বাজেট ফেব্রুয়ারিতে পেলে তা সম্ভব হবে না।

এদিকে,নির্বাচন কমিশন (ইসি) আগেই ঘোষণা দিয়ে রেখেছে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে সর্বোচ্চ ১৫০টিতে ইভিএমে ভোটগ্রহণ হবে। এরফলে আগামী নির্বাচনে ইভিএম প্রকল্পের ব্যয়ের সঙ্গে ১৫০ আসনে ব্যালটে ভোট নেয়ার খরচও যোগ হবে।

এর সঙ্গে যুক্ত হবে নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষা এবং নির্বাচন পরিচালনা খাতের খরচও। এতে আরও ৮০০ থেকে ১ হাজার কোটি টাকা ব্যয় হবে বলে ধারণা করছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। সব মিলিয়ে দ্বাদশ সংসদ নির্বাচনে সম্ভাব্য ব্যয় হবে প্রায় ১০ হাজার কোটি টাকা।

এআই

Link copied!