Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

দুর্নীতি প্রতিরোধে সরকার অনেক কাজ করছে: আইনমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ২১, ২০২২, ০৮:৩৭ পিএম


দুর্নীতি প্রতিরোধে সরকার অনেক কাজ করছে: আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, দুর্নীতি প্রতিরোধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে গত দেড় দশকে সরকারকে অনেক কাজ করতে হয়েছে।

বুধবার (২১ ডিসেম্বর) সৌদি আরবের জেদ্দায় দুর্নীতি প্রতিরোধ বিষয়ে ইসলামি সহযোগিতা সংস্থা- ওআইসির প্রথম মন্ত্রী পর্যায়ের বৈঠকের দ্বিতীয় দিনে এক উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, দুর্নীতি দমন ব্যুরোকে একটি স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৪ সালে দুর্নীতি দমন আইন করা হয়। এরপর সেটি বাস্তবায়নে সরকারকে অনেক প্রাতিষ্ঠানিক সংস্কার ও নতুন আইন করতে হয়েছে। যার মধ্যে রয়েছে মানি লন্ডারিং প্রতিরোধ আইন, মিউচ্যুয়াল লিগ্যাল এসিস্টেন্স আইন ও সাক্ষ্য আইনের সংস্কার। এ ছাড়া দুর্নীতির বহুমাত্রিকতা থাকায় সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানকে তাদের সক্ষমতা অনুযায়ী আলাদাভাবে দায়িত্ব দেওয়া হয়েছে। এর ফলে দুর্নীতি দমন কমিশনের পক্ষে দুর্নীতি প্রতিরোধে আইনি পদক্ষেপ নেওয়া আরও দ্রুত ও সহজ হয়েছে।

তিনি বলেন, দুর্নীতি একটি বৈশ্বিক চ্যালেঞ্জ হওয়ায় পাচার হওয়া অর্থ ফেরত আনতে আঞ্চলিক ও আন্তজার্তিক সহযোগিতার কোনো বিকল্প নেই। বাংলাদেশ একজন সাবেক সরকারপ্রধানের সন্তানের পাচার করা অর্থ আইনি প্রক্রিয়ায় দেশে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে।

আনিসুল হক বলেন, অসাধু ব্যক্তিরা দুর্নীতির জন্য নতুন নতুন পন্থা অবলম্বন করায় তা প্রতিরোধে দুর্নীতি প্রতিরোধে নিয়োজিত সংস্থার লোকবলের দক্ষতা বৃদ্ধি অত্যন্ত গুরুত্বপূর্ণ। একইসঙ্গে আধুনিক প্রযুক্তির ব্যবহার ও ডিজিটাইজেশনের দরকার রয়েছে।

এবি
 

Link copied!