Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

ফের বাড়ছে বিদ্যুতের দাম, সন্ধ্যায় প্রজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ০৫:১৯ পিএম


ফের বাড়ছে বিদ্যুতের দাম, সন্ধ্যায় প্রজ্ঞাপন

প্রতিমাসে দাম সমন্বয়ের নামে ফের বাড়ছে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম। এবার বাড়ানো হচ্ছে ৫ শতাংশ। সংশ্লিস্ট সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এ বিষয়ে জানতে চাইলে মঙ্গলবার বিকেলে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান বলেন, বিদ্যুতের দাম বাড়বে। আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায়ই হয়তো প্রজ্ঞাপন জারি করা হবে। এবারো ৫ শতাংশ বাড়ানো হবে বলে জানান তিনি।

এর আগে গত ৩১ জানুয়ারি সরকারের নির্বাহী আদেশে বাড়ানো হয় বিদ্যুতের পাইকারি মূল্য ৮.০৬ শতাংশ ও খুচরা পর্যায় ৫ শতাংশ বাড়ানো হয়। এর ফলে খুচরায় গ্রাহক পর্যায়ে গড়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ভারিত গড়ে দাঁড়ায় ৭ টাকা ৮৫ পয়সা, যা আগে ৭ টাকা ৪৮ পয়সা ছিল। আর ভারিত গড়ে পাইকারি বিদ্যুতের প্রতি ইউনিটের দাম ৬ টাকা ২০ পয়সা থেকে বেড়ে হয়েছে ৬ টাকা ৭০ পয়সা। 

১ ফেব্রুয়ারি থেকে নতুন মূল্য কার্যকর হয়। এর আগে ১২ জানুয়ারি খুচরা ও পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম পাঁচ শতাংশ বাড়িয়েছিল সরকার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিতরন কোম্পানিগুলোর আবেদনের প্রেক্ষিতে বিইআরসি ১৫ শতাংশ দাম বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছিলো। কিন্তু সরকার একবারে না বাড়িয়ে অল্প অল্প করে বাড়ানোর সিদ্ধান্ত নেয়, যেন জনগনের কস্ট না হয়। এজন্য এবারো ৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে হিসেবে ৫০ দিনে ১৫ শতাংশ দাম বাড়ানো হবে। যা মার্চ মাসের ১ তারিখ থেকে কার্যকর হবে। এছাড়ার্  জ্বালানী খাত থেকে সরকারের ভর্তুকি কমিয়ে আনার পরামর্শ দেয় আইএমএফ।

এআরএস

Link copied!