Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

ট্রেনের অগ্রিম টিকিট ৩০ মিনিটেই শেষ

মো. মাসুম বিল্লাহ

জুন ১৪, ২০২৩, ০৬:৫৪ পিএম


ট্রেনের অগ্রিম টিকিট ৩০ মিনিটেই শেষ

ঈদুল আজহাকে সামনে রেখে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করার ৩০ মিনিটের মধ্যেই সব টিকিট শেষ হয়ে গেছে বলে জানা গেছে। প্রথমবারের মতো দুই শিফটে টিকিট দেওয়ার কারণে সার্ভার জটিলতা না থাকলেও টিকিট না পাওয়ায় অনেকে হতাশা প্রকাশ করেছেন। তবে রেলওয়ে কর্তৃপক্ষ বলছে চাহিদার তুলনায় টিকিট কম হওয়াতে সবাই টিকিট পাচ্ছেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, সকাল আটটায় দেওয়া রেলওয়ের পশ্চিমাঞ্চলের টিকিট শেষ হয়েছে আটটা ত্রিশ মিনিটে এবং দুপুর ১২টায় দেওয়া পূর্বাঞ্চলের টিকিট শেষ হয়েছে ১২টা ২০ মিনিটে। কমলাপুর রেলওয়ে স্টেশনের ম্যানেজার মাসুদ সারওয়ার জানান, সকালে টিকিটি দেওয়ার পর ৩০ মিনিটে সার্ভারে মোট ৪০ লাখ বার টিকিটের জন্য হিট করা হয়েছে। কিন্তু ১৩ হাজার টিকিট ১৩ হাজারের বেশি মানুষ কাটতে পারবে না। এ কারণে প্রথম কয়েক মিনিটেই সব টিকিট শেষ হয়ে গেছে। এরপরও অনেকের পেমেন্ট জটিলতার কারণে কিছু টিকিট আরও বিশ-পঁচিশ মিনিট পর্যন্ত অ্যাপসে ছিল।

রেলওয়ে সূত্র বলছে, রেলের অ্যাপে প্রতি মিনিটে অন্তত ১০ লাখ ভিজিটর প্রবেশ করতে পারেন। এছাড়া প্রতি মিনিটে টিকিট বিক্রি করা যায় আট হাজার। টিকিটের তুলনায় মানুষ অনেক বেশি হওয়ায় সবাই টিকিট না পেলেও কেউ না কেউ তো পাচ্ছেই।

টিকিট বিক্রি প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী বলেন, সার্ভারের অতিরিক্ত চাপ সামলাতে এবার আমরা দুটি জোনে আলাদা শিফটে টিকিট দিয়েছি। এর ফলে হিটের সংখ্যা কমে আসায় টিকিটপ্রত্যাশীরা সার্ভার ডাউন হওয়ার সমস্যায় পড়েননি।

সবাই টিকিট না পাওয়া প্রসঙ্গে সরদার সাহাদাত আলী বলেন, ১৪ হাজারেরও কম টিকিট কেনার জন্য ৪০ লাখ হিট পড়েছে। এর মধ্য থেকেই কেউ না কেউ টিকিট পেয়েছেন। সবাই টিকিট পাবেন না এটাই স্বাভাবিক।

আরএস

Link copied!