Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ১, ২০২৩, ০৮:৪৩ পিএম


ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু

আট মাস বন্ধ থাকার পর ঢাকা-নারায়ণগঞ্জ রুটে রেল চলাচল শুরু হয়েছে। এ রুটে ১৬ জোড়া থেকে কমিয়ে ৮ জোড়া ট্রেন চলাচল করবে।  রেলের সংখ্যা কমিয়ে দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রীরা।

তবে কর্তৃপক্ষ জানিয়েছেন, ঢাকা গেন্ডারিয়ায় ট্রেন লাইন মেরামতের কাজ শেষ হলে পুরোদমে ১৬ জোড়া ট্রেন চলবে।

এদিকে বেড়েছে ভাড়াও। আগের ১৫ টাকা থেকে বাড়িয়ে ২০ নির্ধারণ করা হয়েছে। ভাড়া নিয়ে তেমন আপত্তি না থাকলেও ট্রেনের সময়সূচির বিষয়ে আপত্তি জানিয়েছেন অনেকে। তাদের দাবি, সময়সূচী পরিবর্তন না করলে অফিসগামী ও শিক্ষার্থীদের চলাচলে অসুবিধা হবে।

ভাড়া ও সময়সূচি প্রসঙ্গে নারায়ণগঞ্জ রেল স্টেশন মাস্টার কামরুল ইসলাম বলেন, আগে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে মেইল ট্রেন চলতো তার ভাড়া ছিল ১৫ টাকা। এখন উন্নত কমিউটার ট্রেন চালু হওয়ায় ভাড়া ২০ টাকা হয়েছে। আর কমিউটার ট্রেনের টিকিট আগে থেকেই ২০ টাকা নির্ধারণ করেছে রেল কর্তৃপক্ষ।

এ ট্রেনে যাত্রীদের জন্য পর্যাপ্ত পাখা ও বাতিসহ অন্যান্য সুবিধা রয়েছে। গেন্ডারিয়া ট্রেন লাইনের কাজ শেষ হলে ১৬ জোড়া ট্রেন চলাচল শুরু হবে। সংস্কার কাজ চলমান থাকায় ট্রেনের লাইন পরিবর্তন করা যায় না। এ কারণে কর্তৃপক্ষ হিসেব মিলিয়ে সময়সূচি নির্ধারণ করেছে।

পদ্মা সেতুর রেল লাইন স্থাপন ও ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ডাবল লাইন মেরামতের কাজ করতে গত ৪ ডিসেম্বর থেকে এ রুটে ট্রেন চলাচল বন্ধ করা হয়। গত ২৫ জুলাই রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন নারায়ণগঞ্জ রেল স্টেশন পরিদর্শন করে ১ আগস্ট থেকে চলাচলের ঘোষণা দেন।

এআরএস

Link copied!