Amar Sangbad
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪,

এনবিআর চেয়ারম্যান

ব্যক্তিগত আয় বিবেচনায় করদাতার সংখ্যা ১ কোটিতে পৌঁছাতে হবে

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৩০, ২০২৩, ০৯:০২ পিএম


ব্যক্তিগত আয় বিবেচনায় করদাতার সংখ্যা ১ কোটিতে পৌঁছাতে হবে

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম বলেছেন, দেশের মাত্র ৩৫ লাখ মানুষ বার্ষিক আয়কর রিটার্ন জমা দেন, ব্যক্তিগত আয়ের বিচারে এ সংখ্যা ১ কোটির ওপরে পৌঁছাতে হবে।

তিনি বলেন, করযোগ্য আয়ের মানুষ দেশের প্রতি তাদের দায়িত্ব হিসেবে এগিয়ে এলে এ সংখ্যা বাড়ানো সম্ভব। কর কর্মকর্তারা সবাইকে আয়কর রিটার্ন জমা দিতে বাধ্য করতে পারেন না।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর ভবনে আয়কর রিটার্ন বিষয়ে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, অনেকে আয়কর রিটার্ন জমা দেওয়াকে বোঝা হিসেবে বিবেচনা করে। অনেক সময় করদাতারা মনে করেন, সরকার অন্যায়ভাবে কর আদায় করছে।

তিনি আরও বলেন, ‘আমরা করদাতাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চাই। আমরা করদাতাদের ভয় দেখাতে চাই না। আমরা করদাতাদের বিশ্বাস করি, কিন্তু করদাতাদেরও সেই আস্থা আমাদের ওপর রাখতে হবে।’

এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা বাড়ানোর জন্য টিআরপি নিয়োগ করা হয়েছে। তারা এনবিআরের পক্ষ থেকে করদাতাদের সহায়তা করবে।

তিনি বলেন, ‍‍`সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আপনারা কর দেবেন। করের টাকায় সড়কসহ অন্যান্য অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে। জনগণকে এটা বুঝতে হবে।’

সেমিনারে প্রধান অতিথি ছিলেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন। সেমিনারে ‍‍`নতুন আয়কর আইন ও কর নীতি‍‍` শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর নীতি বিভাগের সদস্য শামস উদ্দিন আহমেদ।

আরএস

Link copied!