Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

মিয়ানমার কেন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদার করবে?

মেহজাবিন বানু

মেহজাবিন বানু

ফেব্রুয়ারি ৮, ২০২৩, ১১:১১ এএম


মিয়ানমার কেন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদার করবে?
মেহজাবিন বানু। ছবি: ফাইল

১৯৭২ সালের ১৩ই জানুয়ারি স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার জন্য মিয়ানমার ৬তম দেশ হওয়ায়, ৫০ বছরেরও বেশি সময় ধরে মিয়ানমার এবং বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক শুরু করেছে। সময়ের সঙ্গে সঙ্গে, দুই রাষ্ট্র বিভিন্ন কূটনৈতিক উত্থান-পতনের মধ্য দিয়ে চালচলন করেছে, তা সত্ত্বেও, সহযোগিতা সবসময়ই বাংলাদেশের পক্ষ থেকে চ্যাম্পিয়ন হয়েছে।

১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভের পর থেকে মায়ানমার রিপাবলিক অফ ইউনিয়ন বেশ কয়েকটি অভ্যন্তরীণ বিবাদে জড়িয়ে পড়েছে। মিয়ানমার এবং বাংলাদেশের ২৭১ কিলোমিটার সীমান্ত রয়েছে, তুলনামূলকভাবে সংক্ষিপ্ত সীমান্ত সত্ত্বেও অভ্যন্তরীণ বিবাদ বাংলাদেশে অশুভভাবে অনুভূত হতে পারে।

২০১৭ সালে প্রতিবেশী রাখাইন রাজ্য থেকে সামরিক দমন-পীড়নের শুরুতে রোহিঙ্গা সম্প্রদায়ের পলায়ন বাংলাদেশের সম্পদের উপর মারাত্মক চাপ সৃষ্টি করেছে। আধুনিক ইতিহাসে জনসংখ্যার বৃহত্তম দেশত্যাগের একটি সহ্য করেও বাংলাদেশের নীতি তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে একটি শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক উন্নীত করার লক্ষ্যে। বাংলাদেশ-মিয়ানমার দ্বিপাক্ষিক সম্পর্ক বহুমুখী সহযোগিতার সুযোগ দেয়। দুই দেশ পর্যটন থেকে শুরু করে নিরাপত্তা ও অর্থনৈতিক সহযোগিতা পর্যন্ত একাধিক সাধারণ ভিত্তি ভাগ করে নেয়।

ট্রেড বুস্ট

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে বাণিজ্যের সম্ভাবনা অবারিত। মায়ানমারের বাণিজ্য মন্ত্রণালয় দেখায় যে, ২০২০ সালে উভয়ের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ছিল $১১২.৫ মিলিয়ন। বাংলাদেশ মিয়ানমার থেকে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী, কৃষি ও ভোগ্যপণ্য আমদানি করে যা বার্মিজ পণ্য নামে পরিচিত। যদিও, বাণিজ্যের ভারসাম্য মিয়ানমারের পক্ষে অনেক বেশি। তবুও বাণিজ্য বাড়ানোর চেষ্টা করা হয়েছে। বাংলাদেশ ও মিয়ানমার ২০১২ সালের জানুয়ারিতে সরাসরি দ্বিপাক্ষিক বাণিজ্য প্রতিষ্ঠা করে, একে অপরের সঙ্গে লেটার অব ক্রেডিট (এলসি) খুলেছিল। আগে সিঙ্গাপুর বা থাইল্যান্ডের মাধ্যমে বাণিজ্য হতো।

অর্থনৈতিক ও কৌশলগত উভয় ক্ষেত্রেই মিয়ানমারের বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়ানোর কথা বিবেচনা করা উচিত। বাংলাদেশ  মিয়ানমারের জন্য সার্ক ব্লকে প্রবেশের জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে কাজ করতে পারে এইভাবে আসিয়ান অঞ্চলগুলিকে দক্ষিণ এশিয়ার সঙ্গে সংযুক্ত করবে। বাংলাদেশ ও মায়ানমার পরস্পরের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করলে চীন ও ভারতের ওপর নির্ভরশীলতা কমতে পারে এবং দক্ষিণ-পূর্ব এশিয়া ও দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্য বাড়তে পারে।

রাখাইন রাজ্যের একটি বিপজ্জনক ইতিহাস রয়েছে; তবে অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে বাণিজ্য কেন্দ্র হিসেবে কাজ করতে পারে। রাখাইন কৃষি পণ্যের জন্য বাংলাদেশ হতে পারে একটি অত্যন্ত মূল্যবান বাজার। অন্যদিকে, বাংলাদেশের গার্মেন্টস এবং কৃষি খাতের উৎপাদনে বিশাল এবং অসাধারণ অভিজ্ঞতা রয়েছে। মিয়ানমার বাংলাদেশিদের দক্ষতা বিনিময় করতে পারে। জনগণের মধ্যে যোগাযোগ জোরদার করার জন্য, বাংলাদেশ এবং মায়ানমার সীমান্তে কুঁড়েঘর স্থাপন করতে পারে যেমনটি বাংলাদেশ ভারতের সঙ্গে রয়েছে।

পাবলিক কূটনীতিকে জোরদার করার মাধ্যমে, দুই দেশ অর্থনৈতিক সম্পর্ককে আরও জোরদার করতে পারে।

পর্যটনের সুবিধা

পর্যটনের অগ্রভাগে, বাংলাদেশের বিস্ময়কর বৌদ্ধ কাঠামো রয়েছে যা পর্যটনকে সহজতর করবে। পাহাড়পুর মঠ, অষ্টম শতাব্দীর একটি বৌদ্ধ স্থাপনা, কুমিল্লার ময়নামতি বৌদ্ধ বিহার, পার্বত্য চট্টগ্রামের মনোরম বৌদ্ধ মন্দির, কক্সবাজারের মহেশখালীতে সুবর্ণ বৌদ্ধ মন্দির চমৎকার পর্যটন আকর্ষণ হতে পারে শুধু মিয়ানমার নয়, অন্যান্য দেশের বৌদ্ধদের জন্যও।

যেমন: শ্রীলঙ্কা, জাপান এবং থাইল্যান্ড। ২০১৫ সালে, বাংলাদেশ ‘দক্ষিণ এশিয়ার বৌদ্ধ হৃদয়ভূমিতে টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক বৌদ্ধ ঐতিহ্য এবং তীর্থস্থান সার্কিটগুলোর উন্নয়ন’ বিষয়ে ঢাকায় একটি আন্তর্জাতিক সম্মেলন করেছে, যা দক্ষিণ এশিয়া এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে টেকসই উন্নয়ন এবং ক্রস-বর্ডার ট্যুরিজম সার্কিটগুলির প্রচারের আহ্বান জানিয়েছে। - এর সমৃদ্ধ বৌদ্ধ উত্তরাধিকারের প্রতি অঙ্গীকার।

সংযোগ সড়ক

মায়ানমার বাংলাদেশের দক্ষিণ-পূর্ব কোণে অবস্থিত, নাফ নদী দ্বারা পৃথক। যদিও, সীমান্ত তুলনামূলকভাবে ছোট, দুই দেশের শারীরিক সংযোগ ঐতিহাসিকভাবে সীমিত। ২০০৭ সালে, দুটি দেশকে সরাসরি সড়ক সংযোগের মাধ্যমে সংযুক্ত করার দুটি প্রকল্প প্রস্তাব করা হয়েছিল, তবে কোনোটিই ফলপ্রসূ হয়নি। ট্রান্স-এশিয়ান রেলওয়ের (টিএআর)-এর অংশ হিসেবে বাংলাদেশের দোহাজারী থেকে কক্সবাজারের রামু হয়ে রাখাইনের গুন্দুম পর্যন্ত ১৩০ কিলোমিটার রেলপথ স্থাপনের জন্য আরেকটি চুক্তি হয়েছে, যা বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশকে ছয়টি পূর্ব এশিয়ার সঙ্গে যুক্ত করবে। মায়ানমার, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া, মালয়েশিয়া এবং সিঙ্গাপুর-সেইসঙ্গে তুরস্ক হয়ে ইউরোপীয় দেশগুলোতে।

ভূমি অধিগ্রহণে সমস্যা, নির্মাণের আনুমানিক ব্যয় এবং রাজনৈতিক সদিচ্ছার অভাবের জন্য শারীরিক সংযোগের অচল প্রকৃতির জন্য দায়ি করা হয়েছে। অর্থনৈতিক উন্নয়নের সুবিধার্থে বাংলাদেশের লুক ইস্ট নীতি সবসময় কানেক্টিভিটিকে অগ্রাধিকার দিয়েছে। বাংলাদেশ এবং মায়ানমার উভয়ই BIMSTEC (বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন) এর প্রতিষ্ঠাতা সদস্য, সেইসঙ্গে মিয়ানমার, আসিয়ানের সদস্য এবং বাংলাদেশ ASEAN আঞ্চলিক ফোরামে যোগদান কৌশলগত সহযোগিতার পথ প্রশস্ত করেছে। বাংলাদেশ ও মায়ানমারের যৌথ ভৌগলিক অবস্থান একটি গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক ফ্ল্যাশপয়েন্ট হিসেবে কাজ করে যা দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে পথচলা হিসেবে কাজ করে। মাল্টিমোডাল পরিবহন দুই দেশের মধ্যে সংযোগ প্রবাহিত করতে সাহায্য করবে। উন্নত সংযোগের সঙ্গে যৌথ নিরাপত্তা অনুশীলন অবৈধ অভিবাসন এবং মাদক চোরাচালান বন্ধ করবে যার ফলে বাণিজ্য ও পর্যটন বৃদ্ধি পাবে।

নিরাপত্তা হুমকি এবং প্রবৃত্তি সম্বোধন

বেআইনি অভিবাসন এবং মাদক চোরাচালান বৃদ্ধির ভয়ের জন্য আরও ভালো শারীরিক সংযোগ শুরু করার অভাব একই সঙ্গে দায়ি করা হয়। বিপরীতে, এই ধরনের সংযোগ বাণিজ্য সম্পর্ক বাড়াবে এবং যথাযথ নিরাপত্তার সঙ্গে অবৈধ অভিবাসন হ্রাস করবে।

যৌথ নিরাপত্তা সহযোগিতা সীমান্ত সম্পর্কিত নিরাপত্তা হুমকি মোকাবেলা এবং সন্ত্রাসবাদ মোকাবেলা করতে পারে। এই প্রতিশ্রুতি বিজিবি-বিজিপি বৈঠকের ৮ম সংস্করণে স্পষ্ট হয় যেখানে বাংলাদেশ পারস্পরিক আস্থা তৈরির মাধ্যমে শান্তি বজায় রাখা এবং সীমান্ত অতিক্রমের অপরাধ দমনের আহ্বান জানিয়েছে।

বাংলাদেশও হতে পারে মিয়ানমারের জ্বালানির বিকল্প বাজার। মিয়ানমারে জলবিদ্যুৎ শক্তির পাশাপাশি খনিজ সম্পদও সমৃদ্ধ। বাংলাদেশের সঙ্গে কৌশলগত সম্পর্ক গড়ে তোলা মিয়ানমারের কৌশলগত সম্পর্ককে বৈচিত্র্যময় করবে।

বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই, সামরিক উচ্চপদস্থ ব্যক্তিদের উচ্চ-প্রোফাইল সফর বাংলাদেশ এবং মিয়ানমার উভয়ের কূটনৈতিক বৃত্তকে আকৃষ্ট করেছিল। মিয়ানমারের সামরিক কর্মকর্তারা বাংলাদেশ ডিফেন্স কলেজ এবং ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে (ডিএসসিএসসি) প্রশিক্ষণে অংশ নিতেন। প্রশিক্ষণ পুনরায় শুরু হলে সামরিক সহযোগিতার উন্নতি হতে পারে।

বাংলাদেশের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মিয়ানমার সীমান্তকে অবৈধ মাদকের প্রবেশপথ হিসেবে চিহ্নিত করেছে। গোল্ডেন ট্রায়াঙ্গলের (মিয়ানমার, থাইল্যান্ড, লাওস) মধ্যে মায়ানমার অন্যতম গুরুত্বপূর্ণ পয়েন্ট, বাংলাদেশ মূলত মাদক চোরাচালানের ট্রানজিট হিসেবে ব্যবহৃত হয়। বাংলাদেশ গ্রেপ্তার করেছে এবং মাদকের চালান নেটওয়ার্ক ভঙ্গ করেছে। বর্ডার গার্ড বাংলাদেশ এবং বর্ডার গার্ড পুলিশের মধ্যে ক্রমাগত সম্পৃক্ততা ইতিবাচক ফলাফল বয়ে আনবে।

দ্য লিপ ফরোয়ার্ড

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্পর্কের উন্নতি উভয় দেশের জন্যই ফলপ্রসূ হবে। দুটি দেশ চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অংশ, তাই উভয় দেশই এই অঞ্চলে গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক তাৎপর্য ধারণ করে।

একটি শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক দ্বিপাক্ষিক সম্পর্ক দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও কৌশলগত সম্পর্ককে ব্যাপকভাবে বৃদ্ধি করবে এবং সেইসঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য অনুকূল পরিবেশ প্রদান করবে।
লেখক পরিচিতি : কলামিস্ট, উন্নয়ন ও স্থানীয় সমাজকর্মী

এআরএস

Link copied!