Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

সরকারের অব্যবস্থাপনার কারণে লোডশেডিং: খন্দকার মোশাররফ

নিজস্ব প্রতিবেদক

জুলাই ৬, ২০২২, ০৬:২৫ পিএম


সরকারের অব্যবস্থাপনার কারণে লোডশেডিং: খন্দকার মোশাররফ

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বিদ্যুতে লোডশেডিং সরকারের অব্যবস্থাপনার কারণেই।

বুধবার (৬ জুলাই) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে এক আলোচনা সভায় এমন অভিযোগ করেন।

তিনি বলেন, গত ১৫ দিন আগেও বাংলাদেশে মানুষ ও এই সরকারও জানে না যে, এদেশে সাড়ে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ লোডশেডিং হয়। যদি জানতো তাহলে হঠাৎ করে লোডশেডিং কেনো হচ্ছে? এজন্য যে, আমাদের যে গ্যাস, গ্যাস থেকে যে বিদ্যুৎ উৎপাদন হয়, সেই গ্যাসের যে উত্তোলন, বিতরণ—এ ব্যাপারে গত ১৪ বছর যাবত সরকার কোনো রকমের পদক্ষেপ নেয়নি।

তারপরে গ্যাস উৎপাদনের ব্যবস্থা করে নাই। বিদেশ থেকে আমদানিকৃত গ্যাসের ওপর নির্ভর করেছে। এই অব্যবস্থার কারণে আজকে বিদ্যুৎ উৎপাদন কমে গেছে, বার বার লোডশেডিং হচ্ছে, যোগ করেন মোশাররফ হোসেন।

শতভাগ বিদ্যুত উৎপাদনে দেশের স্বয়ংসম্পূর্ণতা নিয়ে সরকারপ্রধানের বক্তব্যের প্রসঙ্গ টেনে সাবেক এই মন্ত্রী বলেন, আজকের প্রধানমন্ত্রী ফলাও করে অনুষ্ঠান করে ঘোষণা করেছিলেন যে, এই লোডশেডিংকে আমরা মিউজিয়ামে পাঠিয়ে দিয়েছি, আর জনগণ লোডশেডিং দেখবে না। কোথায় আপনার সেদিনের আস্ফালন? প্রধানমন্ত্রী আপনাকে জিজ্ঞাসা করতে চাই—যেই লোডশেডিংকে আপনি মিউজিয়ামে পাঠিয়ে দিয়েছিলেন, আজকে এই লোডশেডিং এদেশের জনগণ প্রতিনিয়ত অনুভব করছে। আমি গতকাল ডেমরাতে একটা অনুষ্ঠানে গিয়েছিলাম। এক ঘণ্টা দেরি হয়েছে, অনুষ্ঠান শুরু করতে পারেননি আয়োজকরা। ঢাকা শহরে লোডশেডিং, গ্রামে-গঞ্জে প্রতিদিন ৬ ঘণ্টা লোডশেডিং হচ্ছে। আর সরকারপ্রধান বলছেন—লোডশেডিংকে মিউজিয়ামে পাঠিয়ে দিয়েছেন!

রেন্টাল বিদ্যুৎ প্রকল্পের সমালোচনা করে খন্দকার মোশাররফ বলেন, সরকার শুধু একটি সিন্ডিকটকে খুশি করার জন্য রেন্টাল বিদ্যুৎ নিয়ে এসেছে, যেগুলো স্বল্পকালের জন্য নিয়ে আসা হয়ে থাকে… যার জন্য আমাদের শাসনামলে যে বিদ্যুতের দাম ছিল ২ টাকার নিচে, সেটা এখন ১০ টাকার ওপরে। কেন? ওই সিন্ডিকেটকে লাভবান করার জন্য তারা এসব করেছে।

এবি