Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানালো বিএনপি

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১৩, ২০২২, ০৫:৪৩ পিএম


শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানালো বিএনপি

সন্ত্রাসী হামলায় জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে নিহতের ঘটনায় দেশটির ঢাকাস্থ দূতাবাসে শ্রদ্ধা জানিয়েছে বিএনপি। 

বুধবার (১৩ জুলাই) বিকালে বাড়িধারা কূটনৈতিক এলাকায় দুতাবাস সড়ক জাপান দূতাবাসে দলের পক্ষ থেকে শ্রদ্ধা জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। 

জাপান দূতাবাসে শোক বইতে স্বাক্ষর করে আমির খসরু বলেন, ‘শিনজো আবে বাংলাদেশের একজন ঘনিষ্ঠ বন্ধু ছিলেন এবং জাপান বাংলাদেশ সম্পর্ক গড়ে উঠার পেছনে উন্নয়ন কর্মকাণ্ডের পিছনে তার অনেক অবদান আছে। 

বিশেষ করে বেগম খালেদা জিয়ার সঙ্গে তিনি অনেক কাজ করেছেন। বিএনপির আমলে বাংলাদেশের অনেক বড় বড় উন্নয়নে জাপানের ভূমিকা ছিল এবং পদ্মা সেতুর ব্যাপারেও জাপানের ফাইনেন্সিং কিন্তু প্রস্তুত ছিল। 

পরবর্তীতে সেটা বাতিল হয়ে গিয়েছিল। তারেক রহমান সাহেবেরও সুযোগ হয়েছে আবের সঙ্গে কথা বলার।

বাংলাদেশ জাপান উন্নয়নে ওনার অনেক বড় ভূমিকা ছিল এবং আমরা আশা করি সেটা অব্যাহত থাকবে জাপানের সঙ্গে।’

তিনি উল্লেখ করেন, আমরা কন্ডোলেন্স বইতে সই করলাম। আমাদের কন্ডোলেন্সের উপরে কিছু বক্তব্য লিখেছি। যেটা জাপান বাংলাদেশের উপরে এই সম্পর্ক যাতে অব্যাহত থাকে জাপান কিন্তু বাংলাদেশের বাইলেট্রিয়ারি সবচেয়ে বড় ডোনার। জাপানের ভূমিকা অনেক বড় এবং শিনজো অ্যাবের ভূমিকা সেখানে অনেক বেশি ছিল।

সাবেক মন্ত্রী আমির খসরু বলেন, ‘আবে একজন আন্তর্জাতিক নেতা হিসেবে খুবই যোগ্য ছিলেন। দীর্ঘদিন ধরে রাজনীতিতে ছিল প্রধানমন্ত্রী ছিলেন। 

রাজনীতিতে এতো দীর্ঘদিন অনেকেই থাকতে পারে না । জাপানের মানুষের ভালোবাসা নিয়ে এবং তার কর্মকাণ্ডের জন্য অনেকদিন ধরে জাপানের নেতৃত্ব দিয়েছেন এবং বাংলাদেশ জাপান সম্পর্কের ক্ষেত্রে তার যথেষ্ট ভূমিকা রয়েছে।’

খসরু উল্লেখ করেন, পদ্মা ব্রিজের বিষয়টা বেগম খালেদা জিয়া যখন জাপান যান পদ্মা ব্রিজের ফাইন্যান্সের ব্যাপারটা একমত হয়েছিলো এবং সেটা হয়েও যেতো। 

বিএনপি যদি অব্যাহতভাবে ক্ষমতায় থাকতো তাহলে ২০১৩ সালের ভিতরে পদ্মা ব্রিজ হয়ে যেত। সেখানে একটা বড় অর্থায়ন হয়েছে এবং সেখানে আবের ভালো ভূমিকা ছিল।


আমারসংবাদ/টিএইচ

Link copied!