Amar Sangbad
ঢাকা শনিবার, ০১ এপ্রিল, ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯

একা আওয়ামী লীগ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারবে না: কাদের

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৭, ২০২২, ১২:২৮ পিএম


একা আওয়ামী লীগ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারবে না: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপির সরকার পতনের স্বপ্ন কর্পূরের মতো উবে যাবে। একা আওয়ামী লীগ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারবে না। গণতন্ত্র ১ চাকার গাড়ি না। সরকারের পাশাপাশি বিরোধীদল যদি দায়িত্বশীল ভূমিকা পালন না করে তাহলে শুধুমাত্র সরকারি দল গণতন্ত্র প্রতিষ্ঠা করবে এটা আশা করে লাভ নেই।

শহীদ ডা. মিলন দিবস উপলক্ষে রোববার (২৭ নভেম্বর) সকালে ঢাকা মেডিকেল কলেজ চত্বরে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

কাদের বলেন, একা আওয়ামী লীগ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারবে না। গণতন্ত্র ১ চাকার গাড়ি না। সরকারের পাশাপাশি বিরোধীদল যদি দায়িত্বশীল ভূমিকা পালন না করে তাহলে শুধুমাত্র সরকারি দল গণতন্ত্র প্রতিষ্ঠা করবে এটা আশা করে লাভ নেই। কারণ সরকার ও বিরোধী দলের যৌথ প্রয়াসে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে। সে জন্য আমরা বিরোধী দলের সহযোগিতা আশা করছি। আগামী নির্বাচন আসছে, সেটা একটা প্রতিদ্বন্দ্বিতামূলক-সুষ্ঠু নির্বাচন হবে এবং নির্বাচন কমিশনকে সরকার সব ধরনের সহযোগিতা দেবে।

নির্বাচন গণতন্ত্রের প্রাণ উল্লেখ করে তিনি বলেন, একটা নিরপেক্ষ নির্বাচন হোক সেটা আমাদের নেত্রী শেখ হাসিনা চান। সে লক্ষ্যে নির্বাচন কমিশনকে স্বাধীন ও কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালনে সরকার সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে। আমি আশা করি, বিএনপি আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে। পৃথিবীর অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয়, বাংলাদেশে সেভাবেই হবে।

বিএনপি বলুক, পৃথিবীর কোথায় তত্ত্বাবধায়ক সরকার আছে। আজকে সংকেটর সময় আমরা কিছুটা বিপদে আছি। মানুষের কষ্ট হচ্ছে। এটাকে পুঁজি করছে তারা। পৃথিবীর অন্য দেশে তা হচ্ছে না। সোমালিয়ায় সরকার পতনের আন্দোলন হচ্ছে না। সেখানে প্রতি ৩৬ সেকেন্ডে একজন না খেয়ে মারা যায়। এখানে বিরোধী দল তত্ত্বাবধায়কের দাবি নিয়ে সরকার পতনের স্বপ্ন অচিরেই কর্পূরের মতো উবে যাবে, বলেন কাদের।

ইএফ

Link copied!