Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

স্মার্ট বাংলাদেশের জন‍্য বঙ্গবন্ধুর জন্মদিনকে কাজে লাগাতে হবে: নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ১৭, ২০২৩, ০৪:১৫ পিএম


স্মার্ট বাংলাদেশের জন‍্য বঙ্গবন্ধুর জন্মদিনকে কাজে লাগাতে হবে: নৌ প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এম.পি বলেছেন, স্মার্ট বাংলাদেশের জন‍্য বঙ্গবন্ধুর জন্মদিনকে কাজে লাগাতে হবে। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বঙ্গবন্ধুর দর্শন, আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে সঠিকভাবে কাজে লাগিয়ে স্মার্ট বাংলাদেশ করতে চাচ্ছেন। আমরা শপথ নেই বঙ্গবন্ধুর দর্শন, আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলব। এক্ষেত্রে নৌপরিবহন মন্ত্রণালয় সহযাত্রীর ভূমিকায় থাকবে।

শুক্রবার (১৭ মার্চ) রাজধানীর মতিঝিলস্থ বিআইডব্লিউটিএ অফিসে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয় আয়োজিত ‘‘ স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে বঙ্গবন্ধুর জন্মদিন" শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি  এসব কথা বলেন।

মন্ত্রী বলেন,বঙ্গবন্ধু একজন স্মার্ট লীডার ছিলেন।  তাঁর ২৩ বছরের গণতান্ত্রিক ও স্বাধীনতা আন্দোলন এবং সাড়ে ৩ বছরের রাষ্ট্র পরিচালনার কোন জায়গায় ভুল নাই। গত ৫০/৫২ বছরে তাঁর মতো স্মার্ট লীডার হয়নি। প্রতিমন্ত্রী বলেন,বঙ্গবন্ধু না হলে বাংলাদেশ হতোনা, বঙ্গবন্ধু না হলে আজকে মাথা উঁচু করে দাঁড়াতে পারতাম না, জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা পেতাম না, বাংলায় কথা বলতে পারতাম না, বাংলাদেশের সীমানা পেতাম না।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ৭২ সালে যে সংবিধান  দিয়েছিলেন; সেটি স্মার্ট সংবিধান। জিয়া, এরশাদ, খালেদা জিয়া নিজেদের স্বার্থে সংবিধানে সংযোজন করেছে, ক্ষতবিক্ষত করেছে। বঙ্গবন্ধু ২৩ বছরের গণতান্ত্রিক আন্দোলনকে সশস্ত্র মুক্তিযুদ্ধের রুপ দিয়েছেন। এক্ষেত্রে পৃথিবীতে দ্বিতীয় কোন নেতার নাম বলতে পারবোনা। তিনি ছয় দফাকে এক দফায় অর্থাৎ স্বাধীনতা সংগ্রামে পরিণত করেছিলেন। অনেকে বঙ্গবন্ধুর সাড়ে তিন বছরের রাষ্ট্র পরিচালনাকে সমালোচনা করে-বঙ্গবন্ধু হত‍্যাকে জাস্টিফাই করার জন‍্য। তারা বঙ্গবন্ধুকে হত‍্যা করেনি; তারা দেশকে হত‍্যা করেছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ছাড়া গত ১০৩ বছরে বাংলাদেশ সৃষ্টি করার কোন নেতা পাইনি; সেসময় অনেকেই ছিলেন; অনেকেই প্রয়াত হয়েছেন। তাঁর চিন্তা, ভাবনা ও দর্শন আমাদের পাথেয়। তিনি সব সময় বাংলার মানুষের জন‍্য কথা বলেছেন। বঙ্গবন্ধুকে অনেক মানুষ কাছ থেকে দেখেনি, অনেকে তার ছবিও দেখেনি অথচ তাঁর দেশপ্রেমের জন‍্য অনেকে জীবন দিয়েছেন। বঙ্গবন্ধু সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী। তিনি রাষ্ট্র পরিচালনায়ও সর্বশ্র‍েষ্ঠ।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিআইডব্লিউটিএ‍‍`র সদস‍্য (প্রকৌশল) ড. এ কে এম মতিউর রহমান।  

অনুষ্ঠানে আরও  বক্তব‍্য রাখেন মন্ত্রণালয়ের  অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক, স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম‍্যান মো.আলমগীর, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মো. নিজামুল হক এবং বিআইডব্লিউটিএ‍‍`র চেয়ারম‍্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা প্রমুখ।

আতিফ/আরএস

 

Link copied!