Amar Sangbad
ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

হজের প্রথম ফ্লাইট রোববার সকাল ৯টায়

মুসল্লিদের পদচারণায় মুখর হজ ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক

জুন ৪, ২০২২, ০৩:২৩ পিএম


মুসল্লিদের পদচারণায় মুখর হজ ক্যাম্প

দুই বছর পর আবার মুসল্লিদের পদচারণায় মুখর রাজধানীর আশকোনা হজ ক্যাম্প। কাল থেকে শুরু হচ্ছে হজযাত্রা। হজযাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইটের জন্য প্রস্তুত আশকোনার হজ ক্যাম্প। ক্যাম্পের বাইরে যাত্রীদের জন্য সারিবদ্ধভাবে প্রস্তুত রয়েছে নির্ধারিত বাস। এরই মধ্যে ক্যাম্পে আসতে শুরু করেছেন হজযাত্রীরা।

সরকারি ব্যবস্থাপনার ৫ ও ৬ তারিখের যাত্রীদের ভিসা প্রস্তুত হয়েছে। তবে সরকারি ব্যবস্থাপনা নিয়ে হজযাত্রীরা সন্তোষ জানালেও বেসরকারি পর্যায়ের কোনো ভিসা এখনো হয়নি বলে জানিয়েছে হাব।

রবিবার সকাল ৯টায় ৪১৫জন হজ যাত্রি নিয়ে চলতি বছরের প্রথম হজ ফ্লাইট শুরু হচ্ছে। এদিন সকালে  বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৩০০১ দিয়ে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য প্রথম ফ্লাইট পরিচালিত হবে।

শনিবার (৪ জুন) সরকারি হজযাত্রীর প্রথম ফ্লাইটের তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, ‘উদ্বোধনী ফ্লাইট উপলক্ষে রোববার সকালে বিমানের পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীও থাকবেন। ওনারা হজযাত্রীদের বিদায় জানাবেন এবং দোয়া করা হবে।’

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

শুক্রবার (৩ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন। আগামী ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা ছিল। তবে বাংলাদেশ অংশে সৌদি আরবের কিছু প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে। সৌদি আরব যাওয়ার ফ্লাইট শেষ হবে ৩ জুলাই।

হজ শেষে ফিরতি ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৪ আগস্ট।

এবছর সকরকারি ভাবে প্যাকেজ ১-এর খরচ বেড়ে ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা, প্যাকেজ ২-এ পাঁচ লাখ ২১ হাজার ১৫০টাকা নির্ধারণ করা হয়েছে। 

এর আগে বুধবার (১১ মে) সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহীর কমিটির সভায় হজ প্যাকেজ চূড়ান্ত করেছিলেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। সে সময় সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ ৫ লাখ ২৭ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা খরচ ধরা হয়েছে। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে একটি প্যাকেজে খরচ ধরা হয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৬৩০ টাকা।

উল্লেখ্য, সবশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছিলেন হজযাত্রীরা। ২০২০ সালে প্যাকেজ ঘোষণা হলেও বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি। তখন হজ পালনে প্যাকেজ-১ এ ৪ লাখ ২৫ হাজার টাকা এবং প্যাকেজ-২ এ খরচ ধরা হয়েছিল ৩ লাখ ৬০ হাজার টাকা। প্যাকেজ-৩ এর খরচ ধরা হয়েছিল ৩ লাখ ১৫ হাজার টাকা।

ইএফ