Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ঘরে বসেই দেখা যাবে মদিনার মসজিদে নববী

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ১, ২০২৩, ০৫:৪৮ পিএম


ঘরে বসেই দেখা যাবে মদিনার মসজিদে নববী

মদিনার প্রাণকেন্দ্রে রয়েছে ‘মসজিদে নববি।’ মুসলমানদের পবিত্র স্থানগুলোর মধ্যে মসজিদে নববি অন্যতম। আধুনিক এই সময়ে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে ভ্যার্চ্যুয়ালিভাবে মসজিদে নববী ঘুরে দেখার সুযোগ চালু করেছে সৌদি আরবের সরকার। দেশটির মদিনায় অবস্থিত ‘মসজিদে নববী’।

পবিত্র ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র স্থানগুলোর মধ্যে অন্যতম মসজিদে নববী। নির্মাণ ও স্থাপত্যশৈলীর জন্য বিখ্যাত মদিনার এই মসজিদ। পবিত্র হজ ও ওমরাহ পালনের সময় নামাজ পড়তে হয় মসজিদটিতে।

পৃথিবীজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিভিন্ন প্রান্তের মানুষ ইচ্ছা থাকার পরও মসজিদে নববী দেখার সুযোগ পান না। এ কারণে তাদের কথা ভেবে ইন্টারনেটের মাধ্যমে ওয়েবসাইটে ভার্চ্যুয়ালিভাবে মসজিদে নববী ঘুরে দেখার সুযোগ করেছে সৌদি আরব সরকার।

এই https://vr.qurancomplex.gov.sa/msq/ লিংকের মাধ্যমে ঘরে বসে ঘুরে দেখা যাবে মসজিদে নববী। ওয়েবসাইটে প্রবেশ করে ‘অডিও’ অ্যাক্টিভ করলে আজানসহ পবিত্র কুরআন তিলাওয়াত শুনতে পারবেন ভ্রমণকারীরা। এ সময় তারা বিভিন্ন ছবি দেখাসহ প্রয়োজনীয় তথ্যও জানতে পারবেন। ভ্রমণকারীরা তাদের ইচ্ছা অনুযায়ী আরবি ভাষার বাইরে ইংরেজি, ফরাসি ও স্প্যানিশ ভাষায় জানতে পারবেন তথ্যগুলো।

মসজিদে নববীতে হজরত মুহাম্মদ (সা.)-এর পবিত্র রওজা মোবারকের অংশ দেখারও সুযোগ রয়েছে ভার্চ্যুয়াল ভম্রণকারীদের জন্য। বিশ্বনবীর (সা.) রওজা মোবারকের সামনের ও পাশের অংশ দেখা ছাড়াও আল সালাম গেট, জিবরাইল গেট, আবু বকর আল সিদ্দিক গেট, আল রহমাহ গেট, উমর ইবনে আল খাত্তাব গেট ও কিং ফাহাদ গেট দেখা যাবে। গেট নির্বাচনের পরই সেই পথে মসজিদে নববীতে প্রবেশ করতে পারবেন ভ্রমণকারীরা।

লাইব্রেরি, গ্যালারি ও প্রদর্শনী কক্ষ ঘুরে দেখা যাবে। পাশাপাশি মহানবীর তৈরি মসজিদের ওপরের অংশ, সবুজ মিনারের বিভিন্ন অংশ এবং মসজিদের নববীর মিনারও ঘুরে দেখতে পারবেন ভ্রমণকারীরা।

কেএস 

Link copied!