Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

যে কারণে মেসিকে কালো আলখাল্লা পরিয়ে দিলেন কাতারের আমির

সাহিদুল ইসলাম ভূঁইয়া

ডিসেম্বর ১৯, ২০২২, ০৫:৫৭ পিএম


যে কারণে মেসিকে কালো আলখাল্লা পরিয়ে দিলেন কাতারের আমির

দীর্ঘ ৩৬ বছর পর মেসি জাদুতে সোনালি শিরোপা জিতে আর্জেন্টিনা। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করে লে আলবিসেলেস্তেদের শিরোপা জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে নামা অধিনায়ক লিওনেল মেসি। যার সুবাদে নিজেও জিতেছেন টুর্নামেন্টের সেরা ফুটবলার গোল্ডেন বলের পুরস্কার।

মরুর বুকে বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপ মেটানোর দিনে অন্যসব রেকর্ডের সঙ্গে অনন্য এক রেকর্ড গড়েছেন রেকর্ড সাতবারের ব্যালন ডি‍‍`অর জয়ী আর্জেন্টাইন তারকা মেসি। ফুটবল বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে কোনো ফুটবলার দুইবার টুর্নামেন্টের সেরা ফুটবলারের পুরস্কার ‍‍`গোল্ডেন বল‍‍` জিততে পারেননি। সেই অসাধ্য কাজটিই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে এসে করলেন এই ফুটবল কিংবদন্তি।

খেলা শেষে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মেসিদের হাতে তুলে দেওয়া হয় সোনালি রঙের সেই বিশ্বকাপটি।

কিন্তু কাপ তুলে দেওয়ার আগে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মেসিকে পরিয়ে দিলেন কালো রঙের আলখাল্লা। যা সবার নজরকাড়ে। প্রশ্ন জাগে এটা কী এবং মেসিকে এটা পরানোর কারণ কী?

আরবি ভাষায় এই আলখাল্লাকে বলা হয় ‍‍`বিশ্ত‍‍`। এটি ফার্সি শব্দ। কাতারের আমির মেসিকে যে আলখাল্লা পরিয়েছেন, তা আরব দেশের পুরুষরা ঐতিহ্যবাহী পোশাক হিসেবে ব্যবহার করে। যা পোশাকের উপরে পরতে দেখা যায়।বিশেষ করে বিভিন্ন অনুষ্ঠান, উৎসব, বিয়ে ও বিশেষ দিনে এই আলখাল্লা পরা আরব দেশগুলির পুরনো রীতি।

সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের আলখাল্লা তৈরি হয় ওল দিয়ে।

বংশ পরম্পরায় এই রীতি এখনও বজায় রেখেছেন আরব দেশের বাসিন্দারা। এই আলখাল্লাকে আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক বলেও মনে করা হয়। বাংলাদেশ কিংবা ভারতে উত্তরীয় পরিয়ে যেভাবে সম্মান জানানো হয়, তেমনই কাতারে আলখাল্লা পরিয়ে সম্মান জানানোর প্রথা আছে। বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা অধিনায়ককে সম্মান জানাতে তাকে ট্রফি দেওয়ার আগে আলখাল্লা পরিয়ে দিয়েছেন কাতারের আমির।

এবি

Link copied!