Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

ভারতের হারে যে সুখবর পেল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

স্পোর্টস ডেস্ক

জানুয়ারি ২৯, ২০২৪, ১১:৪৩ এএম


ভারতের হারে যে সুখবর পেল বাংলাদেশ
ছবি: সংগৃহীত

হায়দরাবাদে শেষটা মেলে ধরতে পারেনি স্বাগতিক ভারত। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে নাটকীয়ভাবে হেরে গেছে রোহিত শর্মার দল। সিরিজে পিছিয়ে পড়ার পাশাপাশি এমন হারের কারণে আইসিসির থেকে দুঃসংবাদ পেল টিম ইন্ডিয়া। তবে, ভারতের হারের সুবাদে সুখবর পেল বাংলাদেশ।

গতকাল রোববার (২৮ জানুয়ারি) প্রথম টেস্টের পর ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের র‌্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি। যেখানে সদ্য সমাপ্ত টেস্টে ২৮ রানে হারায় অবনতি হয়েছে রোহিতদের। টেস্ট শুরুর আগে দুই নম্বরে থাকা ভারত টেস্ট শেষে নেমে গেছে পাঁচে।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন এই চক্রে এ পর্যন্ত ভারত পাঁচটি টেস্ট খেলেছে। তার মধ্যে জিতেছে মাত্র দুটিতে। হেরেছে দুটিতে। ড্র করেছে একটিতে। ২৬ পয়েন্ট নিয়ে তাদের জয়ের শতকরা হার ৪৩.৩৩। আর রোহিতদের এমন হারে লাভ হয়েছে বাংলাদেশের। পয়েন্ট টেবিলের চারে ওঠে গেছে লাল-সবুজের দল। বাংলাদেশ মাত্র দুটি টেস্ট খেলে জিতেছে একটিতে, হেরেছে একটিতে। মোট সংগ্রহ ১২ পয়েন্ট হলেও জয়ের শতকরা হার ৫০ হওয়ায় ভারতের উপরে চতুর্থ স্থানে রয়েছে।

এদিকে, ওয়েস্ট ইন্ডিজের কাছে হারলেও পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। ১০ টেস্টের মধ্যে ছয়টি জিতেছে অজিরা। তিনটি ম্যাচ হেরেছে এবং একটি ড্র হয়েছে। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬৬। তাদের পয়েন্টের শতাংশ কমে হয়েছে ৫৫.০০। এই পয়েন্টের শতাংশের উপর নির্ভর করেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার হিসাব হয়।

তবে, এখনও শীর্ষে পৌঁছানোর সুযোগ রয়েছে ভারতের। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ হওয়ায় আরও চারটি ম্যাচ খেলার বাকি আছে। ইংলিশদের সিরিজ হারাতে পারলে অস্ট্রেলিয়াকে টপকে শীর্ষে ওঠার সম্ভাবনা আছে ভারতের।

/বিইউ

Link copied!