Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

করোনায় শনাক্ত ১০০

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২০, ২০২২, ০৪:৫৯ পিএম


করোনায় শনাক্ত ১০০

মহামারী করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত রোগীদের মধ্যে কারও মৃত্যু হয়নি। এদিকে একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে করোনা রোগী শনাক্তের সংখ্যা কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ১০০ জন। যা আগের দিন ছিল ৯৩ জন।

শনিবার (২০ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ২ হাজার ২৬৬টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয় ২ হাজার ২৬৫টি।

এ সব নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ১০০ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ৯ হাজার ৭৯৭ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৪ দশমিক ৪২ শতাংশ। যা আগের দিন ছিল ৩ দশমিক ৩৭ শতাংশ।

এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬৭ শতাংশ। যা আগের দিনও একই ছিল।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২৫৭ জন। যা আগের দিন ছিল ২৭৩ জন। গত ২৪ ঘণ্টার ব্যবধানে সুস্থতার সংখ্যা কিছুটা কমেছে। এই সংখ্যা নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৫৩ হাজার ৩৬৮ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৯ শতাংশ। যা আগের দিন ছিল ১৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কারও মৃত্যু না হওয়ায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশে স্থির রয়েছে।

করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭১২ জন পুরুষ, ১০ হাজার ৬০৩ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। এসব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৬ লাখ ৯০ হাজার ৩৫২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৬ লাখ ৭৬ হাজার ১৪৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ১৪ হাজার ২০৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

আমারসংবাদ/এসএম

Link copied!