Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

এলজিইডির একটিসহ তিনটি প্রকল্পে অনুদান চুক্তি স্বাক্ষরিত

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১৭, ২০২৩, ০১:৩১ পিএম


এলজিইডির একটিসহ তিনটি প্রকল্পে অনুদান চুক্তি স্বাক্ষরিত

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)তে লিভাবেল এন্ড ইনক্লুসিভ সিটিস ফর অল (এলআইসিএ), স্ট্রেনদেনিং ইনস্টিটিউশন্স ফর ক্লাইমেট চেঞ্জ এডাপ্টেড ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট এবং এক্সেস টু জাস্টিস ফর ওমেন: স্ট্রেনদেনিং কমিউনিটি ডিসপিউট রিসোলিউশন এন্ড ইম্প্রোভিং কেস ম্যানেজমেন্ট (এ২ জাস্টিস) শীর্ষক তিনটি প্রকল্পের বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সরকার এবং জার্মান সরকারের মধ্যে গতকাল ১৬ নভেম্বর এক অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

তিনটি প্রকল্পের মধ্যে প্রথমটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), দ্বিতীয় ঢাকা ওয়াসা ও শেষেরটি আইন ও বিচার বিভাগীয় অধিনস্থ সংস্থা।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান ও জার্মান উন্নয়ন সংস্থা (জিআইজেড) বাংলাদেশ এর পক্ষে কান্ট্রি ডিরেক্টর ড. আন্দ্রেয়াস কুক অনুদান চুক্তিতে স্বাক্ষর করেন। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব ও উইং চিফ উত্তম কুমার কর্মকার, যুগ্ম সচিব মোসলেমা নাজনীন, এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী গোপাল কৃষ্ণ দেবনাথ, জার্মান উন্নয়ন সংস্থা (জিআইজেড) এর ডানা ডি লা ফোনটাইন, লিভাবেল এন্ড ইনক্লুসিভ সিটিস ফর অল (এলআইসিএ) এর প্রকল্প পরিচালক মোহাম্মদ নাজমুল হাসান চৌধুরী এসময় উপস্থিত ছিলেন।      

তিনটি প্রকল্পে জার্মান সরকার মোট ২৫.৫ মিলিয়ন ইউরো অনুদান প্রদান করবে। অনুদান চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান বলেন, বাংলাদেশের উন্নয়নমূলক অগ্রযাত্রায় জার্মান সরকার এক বিশ্বস্ত বন্ধু এবং জার্মান সরকার আগামীতে তাদের উন্নয়ন সহায়তা অব্যহত রাখবেন। তাদের সমর্থন সামনের দিনগুলোতে আরও জোরদার হবে যা আমাদের উন্নয়ন অগ্রাধিকারের সাথে সামঞ্জস্য রেখে অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলবে৷ অনুষ্ঠানে জার্মান উন্নয়ন সংস্থা (জিআইজেড) বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ড. আন্দ্রেয়াস কুক বলেন, বাংলাদেশ সরকার তথা ইআরডি, এলজিআরডি মন্ত্রণালয়, এলজিইডি এবং স্থানীয় সরকার সংস্থাসমূহের সঙ্গে জার্মান উন্নয়ন সংস্থা (জিআইজেড) এর দীর্ঘস্থায়ী ইতিবাচক সম্পর্ক রয়েছে। আগামীতে সরকারের বিভিন্ন সংস্থার সাথে জার্মান সরকারের সর্ম্পক আরও জোড়দার ও সুসংহত হবে বলে তিনি অনুষ্ঠানে মত প্রকাশ করেন। 

এআরএস

Link copied!