Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

খোকসা চাদঁট খেয়াঘাট বন্ধ, ভোগান্তি

খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি  

খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি  

জুলাই ২৩, ২০২২, ০৮:৪১ পিএম


খোকসা চাদঁট খেয়াঘাট বন্ধ, ভোগান্তি

কুষ্টিয়ার খোকসা উপজেলার বেতবাড়িয়া ইউনিয়নের চাদঁট এলাকার সীমান্তবতি গড়াই নদীর কূলে চাদঁট খেয়াঘাট অবস্থিত। দীর্ঘদিন যাবত খেয়াঘাট বন্ধ থাকায় দুই জেলার মানুষের মাঝে চরম ভোগান্তি পোহাচ্ছে চরাঞ্চলের কয়েক ইউনিয়নের হাজারো মানুষ।

গত ২৩ জুলাই সকালে বেতবাড়িয়া ইউনিয়নের চাদঁট খেয়াঘাটে গিয়ে দেখা গেছে, ঘাট এলাকায় সুনসান নীরবতা। ঘাটে নেই যাত্রীর জন্য মাঝিমাল্লাদের হাঁকডাক। ঘাট এলাকার দোকান ব্যবসায়ী অলস বসে থাকতে দেখা যায়। ঘাটের দুই পারে ভ্যানচালক ইজিবাইক চালক ছাতক পাখির মতো চেয়ে আছে কিন্তু কেউ আসে না। এ বিষয়ে জানতে চাইলে তারা বলেন খেয়াঘাট বন্ধ হওয়ায় আমরা অনেক দুঃখে কষ্টে আছি।

শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত নিজেদের কাজ কর্ম ও গন্তব্যে পৌঁছাতে এই নদী পারাপার হতে হয় তাদের। এই ঘাট পার হয়ে কুষ্টিয়া জেলার সাথে ঝিনাইদাহ, মাগুরা, যশোরসহ অনান্য জেলায় লোকজান যাতায়াত করে থাকেন। খেয়াঘাটে নৌকা  না থাকায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের।

জানা গেছে , স্থানীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আগের ইজারাদার ফারুক মেম্বারের দল বল ও বর্তমান ইজারাদার রমনাথপুর ইউনিয়নের সাবেক ইউপি সদস্য মনিরুল ইসলাম এর মধ্যে ক্রোন্দোলের কারণে এই খেয়াঘাট দিয়ে পারাপার বন্ধ রয়েছে।

সরজমিনে গেলে দেখা যায়, ১৫ দিন যাবত পারাপার বন্ধ রয়েছে। অনেকই আসছেন পারাপারের জন্য কিন্তু পারাপারের ব্যবস্থা না থাকায় আবার ফিরে যাচ্ছেন তারা।

এই ঘাট দিয়ে পার হতে আসা লাবিব নামের ঝিনাইদহ ক্যাডেট কলেজের একজন ছাত্র জানান, বাড়িতে আসা যাওয়ার জন্য সচারাচর এই ঘাট দিয়ে পারাপার হয়ে থাকি। এসে দেখি পারাপারের ব্যবস্থা নেই । ইমেডিয়েট আমার কলেজে পৌঁছাতে হবে। এতে আমার টাইম লচ হচ্ছে। এভাবে চলতে থাকলে অনেকেরই সময় নষ্ট হবে। ইমিডিয়েট এর একটা সমাধান চান তিনি।  

ওই গ্রামের অটোরিক্সা চালক শাহিন বলেন, আমার পুরো সংসার এই ঘাট দিয়ে পারাপারের যাত্রিদের উপর। আমি আটো চালিয়েই খাই। তিনি আরো বলেন, এই ঘাট বন্ধ হবার কারণে সংসারের অচলাবস্থা হয়ে পড়েছে।

খোকসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান জানান, বিষয়টি আমি অবগত। যত দ্রুত সম্ভব সমস্যা সমাধানের আশ্বাস দেন তিনি।

এ বিষয়ে কথা হয় খোকসা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রিপন বিশ্বাস এর সাথে তিনি বলেন, আমি বিষয়টি জেলা পরিষদকে অবহিত করেছি। অচিরেই এই সমস্যা সমাধান হবে বলে জানান তিনি।

কেএস 

Link copied!