Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

রাউজানে চাষাবাদ ছেড়ে অন্য কাজ করছেন বেশিরভাগ কৃষক

রাউজান প্রতিনিধি

রাউজান প্রতিনিধি

আগস্ট ২৪, ২০২২, ০৭:৫৯ পিএম


রাউজানে চাষাবাদ ছেড়ে অন্য কাজ করছেন বেশিরভাগ কৃষক

চট্টগ্রামের রাউজান উপজেলায় বিভিন্ন এলাকায় বিপুল পরিমাণ কৃষি জমি অনাবাদী হয়ে পড়ায় চাষাবাদ ছেড়ে অন্য কাজ করছেন বেশিরভাগ কৃষক। অনবাদী হয়ে পড়ে থাকা কৃষি জমিতে আগাছা উঠে জঙ্গলে ভরে রয়েছে। যার কারণে কৃষি জমির অস্তিত্ব বিলিন হয়ে পড়েছে।

রাউজান উপজেলার ১৪টি ইউনিয়নের বিভিন্ন এলাকা সমূহে বিপুল পরিমাণ কৃষি জমি গত কয়েক বৎসর ধরে চাষাবাদ করছেনা এলাকার কৃষকেরা। ধানের উৎপাদন খরচ থেকে উৎপাদিত ধানের মূল্য কম হওয়ায় কৃষকেরা ধান ক্ষেতের চাষাবাদ ছেড়ে বিকল্প পেশা বেঁচে নিয়েছেন।

রাউজানের বিভিন্ন এলাকার অনাবাদী হয়ে পড়ে থাকা কৃষি জমিতে ঝোপ ঝাড় উঠে কৃষি জমির অস্তিত্ব বিলিন হয়ে গেছে। অনেক এলাকায় অনাবাদী হয়ে পড়ে থাকা কৃষি জমিতে গরু, মহিষের চারণ ভূমি হিসাবে পরিণত হয়েছে।

রাউজানের বিভিন্ন এলাকার কৃষকেরা জানান, বর্গা জমিতে এক সময়ে ধান ক্ষেতের চাষাবাদ করতাম।  কৃষি জমি থেকে উৎপাদিত ধান থেকে জমির মালিককে ধান দিয়ে যে ধান ঘরে তোলা হতো ঐ ধান থেকে কিছু ধান বিক্রয় করে পরিবারের ভরন পোষণ ব্যয় করে ঘরে যে পরিমাণ ধান রাখা হতো তা দিয়ে সারা বৎসর ঘরের মধ্যে চাউলের যোগান দেওয়া হতো।

কৃষি জমিতে চাষাবাদ করে ফসল উৎপাদনে যে টাকা খরচ হয় উৎপাদিত ফসলের মূল্য তার চেয়ে কম হওয়ায় আর্থিকভাবে কয়েক বৎসর ক্ষতিগ্রস্ত হওয়ায় কৃষি জমিতে চাষাবাদ চেড়ে দিয়েছি। কৃষি জমি অনাবাদী হয়ে পড়া প্রসঙ্গে রাউজান উপজেলা কৃষি অফিসার ইমরান হোসেনেরে কাছে জানতে চাইলে তিনি জানান, রাউজানে বর্তমান আমন ধানের মৌসুমে ১২হাজার ২৩০ হেক্টর কৃষি জমিতে আমন ধানের চাষাবাদ হয়েছে। রাউজানের বিভিন্ন এলাকায় ৭ শত আটাত্তর হেক্টর ফসলী জমি অনাবাদী হয়ে পড়েছে ।

অনাবাদী হয়ে পড়া কৃষি জমি চাষাবাদের আওতায় আনার জন্য  জমির মালিক ও এলাকার কৃষকদের এগিয়ে আসার জন্য উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা এলাকায় এলাকায় গিয়ে সচেতন করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

আমারসংবাদ/এসএম

Link copied!