Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ঢাকা বন বিভাগে রাজস্ব খাতে বনায়নের রেকর্ড

গাজীপুর প্রতিনিধি

গাজীপুর প্রতিনিধি

অক্টোবর ১৬, ২০২২, ০৫:৪৭ পিএম


ঢাকা বন বিভাগে রাজস্ব খাতে বনায়নের রেকর্ড
  • চলতি অর্থবছর এক বিটেই ৫৫ হেক্টর বনায়ন
  • জবরদখল উদ্ধার পরবর্তী বনায়নে শীর্ষে কাচিঘাটা 
  • সুফল বনায়নে মিলেছে সাফল্য

ঢাকা বন বিভাগের অধীন গাজীপুরে চলতি ২০২১-২০২২ অর্থবছর রাজস্ব খাতে বনায়নে নতুন রেকর্ড হয়েছে। বিভাগটির অধীন জেলার চারটি রেঞ্জের বিভিন্ন বিটে চলতি অর্থবছরে সর্বমোট ৪৭০ একর বনভূমিতে রাজস্ব খাতে বনায়ন করা হয়েছে। রেঞ্জগুলোর মধ্য শুধুমাত্র কাচিঘাটা রেঞ্জেই চলতি অর্থবছর ২১০ একর বনভূমিতে রাজস্ব খাতে বনায়ন হয়েছে। জেলায় জবরদখল উচ্ছেদ করে সৃজিত বাগানগুলোতে উপকারভোগী নিয়োগের প্রক্রিয়া চলছে। সুফল প্রকল্পের অধীন বনায়নে টেকসই ও সমৃদ্ধ হচ্ছে গাজীপুরের বনভূমি।

ঢাকা বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে গাজীপুর রাজেন্দ্রপুর রেঞ্জে ২০ হেক্টর, শ্রীপুর রেঞ্জে ৫০ হেক্টর, কালিয়াকৈর রেঞ্জে ৩৫ হেক্টর ও কাচিঘাটা রেঞ্জে ৮৫ হেক্টর বনভূমিতে অনুন্নয়ন বা রাজস্ব খাতে বনায়ন হয়েছে। অনুন্নয়ন খাতে সৃজিত বাগান বিভিন্ন ধরনের জবরদখল উচ্ছেদ করে করা হয়েছে। উচ্ছেদকৃত বনভূমির বড় একটি অংশ বিভিন্ন ব্যক্তি বিগত দিনে কৃষিকাজে ব্যবহার করতেন। গাজীপুরে অনুন্নয়ন খাতে বনায়নের পাশাপাশি টেকসই বন ও জীবিকা বা সুফল প্রকল্পের অধীন প্রতিটি রেঞ্জের অধীন বিটগুলোতে বিভিন্ন শ্রেণির বনায়ন কার্যক্রম অব্যাহত রয়েছে।

অনুসন্ধান বলছে, ঢাকা বন বিভাগের অধীন সবচাইতে সম্ভাবনাময় রেঞ্জ কাচিঘাটা। তিনটি বিট নিয়ে পরিচালিত রেঞ্জটিতে জনবল মাত্র ১৩ জন। অথচ এই স্বল্প জনবল নিয়েও চলতি অর্থবছরে রেঞ্জটির শুধুমাত্র কাচিঘাটা সদর বিটে ১৩৫.৮৫ একর বনভূমি বিভিন্ন ব্যক্তির দখল থেকে উদ্ধার করে বনায়ন করা হয়েছে। বনায়নের ফলে মোথাজুরী, মনতলা মৌজাসহ বিভিন্ন মৌজার বনভূমি সবুজে সেজে উঠেছে। ২০১৯-২০২০ আর্থিকসনে কাচিঘাটা সদর বিটে ২২ হেক্টরে সুফল প্রকল্পের বনায়নের পাশাপাশি দুই কিলোমিটার সড়কের দুই দিকে স্ট্রিপ প্লান্টেশন করা হয়েছে। এ ছাড়া ২০২০-২০২১ আর্থিকসনে ৩৫.৫ হেক্টর বনভূমিতে সুফল প্রকল্পে বনায়নের পাশাপাশি চলতি ২০২১-২০২২ আর্থিক সনে ১২ হেক্টরে সুফল প্রকল্পে বনায়ন হয়েছে।

কাচিঘাটা রেঞ্জ কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম, কচিঘাটা সদর বিটে জবরদখল উচ্ছেদ পরবর্তী অনুন্নয়ন খাতে সৃজিত বাগান সম্প্রতি পরিদর্শন করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব একেএম শতকত আলম মজুমদার। তিনি বাগান দেখে সন্তোষ প্রকাশ করেন। কাচিঘাটা রেঞ্জের বিভিন্ন বিটে কৃষিজমি হিসেবে ব্যবহৃত বনভূমি চিহ্নিত করে বনায়ন করা হচ্ছে। বহু বছর ধরে বনভূমি যারা চাষাবাদে ব্যবহার করছেন, তাদের জবরদখল উচ্ছেদে গেলে হামলার শিকার হচ্ছে বনকর্মীদের। সম্প্রতি কাচিঘাটা সদর বিটের বনকর্মীদের উপর হামলা হয়েছে। বিভিন্ন মহলের কূটকৌশল ও অপপ্রচারের শিকার হতে হচ্ছে বনকর্মীদের। বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশনা মতে জবরদখল প্রতিরোধ, উচ্ছেদ এবং বনায়ন কার্যক্রম অব্যাহত রয়েছে।

এসএম

Link copied!