Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

সারাদেশে শেখ রাসেল দিবস পালিত

সাহিদুল ইসলাম ভূঁইয়া

অক্টোবর ১৮, ২০২২, ০৬:৩০ পিএম


সারাদেশে শেখ রাসেল দিবস পালিত

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সারাদেশে  শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত হয়েছে। শেখ রাসেল জাতীয় দিবসের এবারের মূল প্রতিপাদ্য  হচ্ছে-‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক।’ দিবসটি উপলক্ষে দেশের বিভিন্নস্থানে র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত পড়ুন-

টাঙ্গাইল প্রতিনিধি: নানা কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলে শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল ৮ টায় শহরের সার্কিট হাউজ সংলগ্ন শেখ রাসেলের ম্যুরালে রাষ্ট্রের পক্ষে ফুলেল শ্রদ্ধাজলি জানান জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি। এরপর পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, টাঙ্গাইল পৌরসভার  মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা চেয়ারম্যান  শাহজাহান আনছারী প্রমুখ শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন। পরে সেখান থেকে বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে আলোচনা সভায় মিলিত হয়। জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন-জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের) এমপি। জেলা প্রশাসক ড. মো. আতাউল গণির সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা  চেয়ারম্যান শাহজাহান আনছারী, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ প্রমুখ।

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি: নাটোরের গুরুদাসপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেল দিবস-২০২২ পালিত হয়েছে। মঙ্গলবার সকাল ৮টায় উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পনের পর বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। উপজেলা নির্বাহী অফিসার শ্রাবণী রায়ের সভাপতিত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক প্রতিমন্ত্রী ও নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আব্দুল কুদ্দুস। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, পৌর মেয়র মো. শাহনেওয়াজ আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আলাল শেখ, থানার ওসি মো. আব্দুল মতিন প্রমুখ। দিবসটি যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালনের লক্ষ্যে সভায় স্থানীয় জনপ্রতিনিধিসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী, শিশু শিক্ষার্থীসহ স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। সভায় বক্তারা স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মম হত্যাকান্ডের শিকার শহীদ শেখ রাসেল স্মরণে শিশুদের রচনা, চিত্রাঙ্কন, কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ ও সকল ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: সারাদেশের ন্যায় টাঙ্গাইলের ভূঞাপুরে নান কর্মসূচির মধ্যে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা‍‍`র আদরের ছোট ভাই শেখ রাসেলের জন্মদিন উদযাপন করা হয়েছে। মঙ্গলবার (১৮ অক্টোবর) উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেল দিবস ২০২২ উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদ প্রাঙ্গনে র‌্যালি, শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা অডিটোরিয়াম এ উপলক্ষে বিশেষ আলোচনা সভা আয়োজন করা হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ ইশরাত জাহান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ভূঞাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোছাঃ নার্গিস বেগম। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আলিফনুর মিনি, উপজেলার সহকারী কমিশনার ভূমি তামান্না রহমান জ্যোতি, কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হুমায়ুন কবির, মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মনিরুজ্জামান, থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ ফরিদুল ইসলাম, প্রসক্লাবের সভাপতি শাহ আলম প্রামানিক সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

কিশোরগঞ্জ প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন কিশোরগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো:আমিরুল ইসলাম। শেখ রাসেল দিবস উপলক্ষে মঙ্গলবার (১৮ অক্টোবর) সকালে জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে স্থাপিত শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে এ শ্রদ্ধা জ্ঞাপন করেন তারা।এর আগে বর্ণাঢ্য র্যালীর মাধ্যমে শেখ রাসেল দিবস পালন করা হয়। এ সময় কিশোরগঞ্জে এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী হাবিবুল্লাহ, সহকারী প্রকৌশলী মো:আবুল হাসান শোভন,সহকারী প্রকৌশলী মহিফুল ইসলাম সহ সব কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন আজ। গত বছর (২০২১) থেকে শেখ রাসেলের জন্মদিন জাতীয়ভাবে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে উদযাপন করা হচ্ছে। শেখ রাসেল জাতীয় দিবসের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক।’ শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এ দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে ঘাতকেরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

ঝালকাঠি প্রতিনিধি: ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’এই প্রতিপাদ্য বিষয় নিয়ে ঝালকাঠি সরকারি কলেজে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবস উদযাপন করা হয়েছে। মঙ্গলবার(১৮ অক্টোবর) সকালে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হয়। এরপর সকাল ১০ টায় র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি ছিলেন-জাতীয় বিশ্ববিদ্যাল বরিশাল আঞ্চলিক কেন্দ্রের পরিচালক ড.অলক কুমার সাহা। কলেজের অধ্যক্ষ প্রফেসর ইউনুস আলী সিদ্দিকীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, উপাধ্যক্ষ প্রফেসর সুকদেব বাড়ৈ, শিক্ষক পরিষদের সম্পাদক ইলিয়াস বেপারী, জেলা যুবলীগের আহবায়ক রেজাউল করিম জাকির।

সালথা (ফরিদপুর) প্রতিনিধি: ‍‍`‍‍`শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক" এই প্রতিপাদ্য বিষয় কে সামনে রেখে ফরিদপুরের সালথায় দ্বিতীয়বারের মত যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে সরকার কর্তৃক ঘোষিত ‘শেখ রাসেল দিবস’ ২০২২ইং পালন করা হয়েছে। মঙ্গলবার (১৮ অক্টোবর) উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় এই শেখ রাসেলর জন্মদিন ও শেখ রাসেল দিবস পালন করা হয়।  দিবসটির শুরুতে সকাল ৯টায় উপজেলা পরিষদের চত্ত্বরে শেখ রাসেলের অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা পরিষদের চত্ত্বর থেকে র্যালী বের হয়ে সালথা সদর বাজারসহ প্রধান প্রধান সড়ক প্রশিক্ষণ করে সূচনা স্থানে এসে শেষ হয়ে। র্যালী শেষে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে  আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে  শেখ রাসেল বিষয়ের উপর পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন প্রতিযোগিদের মাঝে পুরস্কার বিতরণীর মধ্যে দিয়ে দিবসটির অনুষ্ঠান শেষ হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোছাঃ তাছলিমা আকতারের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান রুপা বেগম।  অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ সালাহউদ্দিন আইয়ূবী, উপজেলা মৎস্য অফিসার রাজীব রায়, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আহসান মোস্তফা কামাল, উপজেলা শিক্ষা অফিসার মোঃ নিয়ামত হোসেন, উপজেলা ইন্সট্রাক্টর (আইসিটি) মোঃ টিপু সুলতান, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল আল-আমীন হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, বীর মুক্তিযোদ্ধা আলীমুজ্জামান খাঁন প্রমুখ। এছাড়াও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সভাপতির বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার ইউএনও মোছাঃ তাছলিমা আকতার বলেন, দ্বিতীয়বারের মতো জাতীয়ভাবে শেখ রাসেল দিবস পালন করা হচ্ছে। দিবসটি পালনের মাধ্যমে আগামী প্রজন্ম শেখ রাসেলের স্মৃতি স্মরণ করতে পারবে। দক্ষ নাগরিক হিসেবে দেশকে এগিয়ে নিতে প্রযুক্তি নির্ভর জ্ঞান অর্জনের পাশাপাশি অতীত ইতিহাস সঠিকভাবে জানতে নতুন প্রজন্মের প্রতি আহবান ইউএনও মোছাঃ তাছলিমা আকতার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার কৃষ্ণ চক্রবর্তী।

মাধবপুর( হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুরে প্রশাসনের নানা আয়োজনে শেখ রাসেল দিবস পালিত হয়েছে।  শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন,উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা কমান্ড, পৌরসভা,প্রেসক্লাব ও ছাত্রলীগ। মঙ্গলবার সকালে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে কনফারেন্স রুমে আলোচনা সভা ও পুরস্কার বিতরন করেন উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) মোহাম্মদ আলাউদ্দিন। বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইশতিয়াক মামুন,অফিসার ইনচার্জ আব্দুর রাজ্জাক,কৃষি কর্মকর্তা আল মামুন হাসান,ভেটেরিনারি সার্জন ডাঃ মিলন মিয়া,প্রেসক্লাব সেক্রেটারি সাব্বির হাসান,প্রতিযোগী গালিবা আক্তার প্রমুখ। দিবসটি উপলক্ষে চিত্রাঙ্কন, উপস্থিত বক্তৃতা,আইসিটি ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বক্তারা বলেন, শেখ রাসেল ছিলেন অতিথিপরায়ণ, বন্ধুবৎসল ও প্রাণচাঞ্চল্যে ভরপুর একজন শিশু। শেখ রাসেলের এই অকাল প্রয়াণে সুখ-দুঃখ হয়তো কোনোদিন আমাদের শেষ হবে না। শেখ রাসেল দিবসে সারা বাংলাদেশের সাড়ে তিন কোটি শিশু-কিশোর-কিশোরীর কাছে বঙ্গবন্ধুর আদর্শ, শেখ রাসেলের নির্মলতা, তার দুরন্ত এবং নির্ভীক শৈশবের গল্প সেটি আমরা পৌঁছে দিতে চাই।

লাকসাম (কুমিল্লা)প্রতিনিধি: ১৮ অক্টোবর ২০২২ শেখ রাসেল দিবস উপলক্ষে লাকসাম উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা, পুরস্কার  বিতরণ ও সংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জাতির জনকের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলকে ১৯৭৫ সালের ১৫ আগষ্টে নির্মমভাবে হত্যা করায় তীব্র সমালোচনা করেন লাকসাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহব্বত আলী। লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিনের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন-লাকসাম থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেজবাহ উদ্দিন ভুইয়া। লাকসাম উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার প্রসাদ কুমার ভাওয়ালের সঞ্চালনায় এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-লাকসাম উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল্লাহ আল মামুন, উপজেলা সহকারী কমিশনার ভূমি ফারহানুর রহমান। আরো উপস্থিত ছিলেন-মুদাফরগঞ্জ দক্ষিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুর রশিদ সওদাগর সহ লাকসাম প্রেসক্লাব ও লাকসাম সাংবাদিক ইউনিয়নের সাংবাদিকবৃন্দ।

পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি: পাংশায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালিত হয়েছে। শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক" এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ীর পাংশায় শেখ রাসেল দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে পুষ্পস্তবক অর্পণ, র্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় সকাল ৮টায় উপজেলা চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টা ৩০ মিনিটে উপজেলা চত্বরে র্যালী ও উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মাদ আলীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ মাসুদুর রহমান রুবেল, সিনিয়র সহকারী পুলিশ সুপার পাংশা সার্কেল সুমন কুমার সাহা, পাংশা মডেল থানা অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মাসুদুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন বিশ্বাস, মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম, উপজেলা মুক্তিযোদ্ধার সাবেক কমান্ডার মোঃ চাদ আলী খান, পাংশা প্রেস ক্লাবের সভাপতি এস এম রাসেল কবিরসহ বিভিন্ন স্কুলের শিক্ষক ও কোমলমতি শিশু।

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি: ফরিদপুরের বোয়ালমারী পৌরসভায় শেখ রাসেলের ৫৯ জন্মদিন পালন করা হয়। মঙ্গলবার (১৮ অক্টোবর) সকালে পৌরসভার আয়োজনে পৌর সভা চত্বরে  শেখ রাসেলের প্রতিকৃতিতে মাল্যদান করেন। এসময় উপস্থিত ছিলেন, পৌর মেয়র সেলিম রেজা লিপন, রুহুল আমিন মৃধা, প্যানেল মেয়র মমিন খান, কাউন্সিলর আব্দুল মান্নান মোল্যা, সামাদ খান, জমির আলী, বিপ্লব আহমেদ প্রমুখ।

চাঁদপুর প্রতিনিধি: শেখ রাসেল নির্মলতার প্রতীক দুরন্ত প্রানবন্ত নির্ভীক এ প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুরে শেখ রাসেল দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১৮ অক্টোবর) সকালে চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি বলেন, কিছৃ মৃত্যু আমাদের খুব স্পর্শ করে। শেখ রাসেল একটি স্বত্বা ও স্বপ্নের নাম। সেদিন শুধু শেখ রাসেলকে হত্যা করা হয়নি, একটি সম্ভাবনাকে হত্যা করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. মিলন মাহমুদ বিপিএম বার, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, সিভিল সার্জন ডা. মোহাম্মদ সাহাদাৎ হোসেন, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী। আলোচনা সভা শেষে শেখ রাসেল দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসকসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন কালেক্টরেট জামে মসজিদের ইমাম মাওলানা মো. মোশাররফ হোসেন ও পবিত্র গীতা পাঠ করেন বিমল চন্দ্র দে। এরআগে সকালে চাঁদপুর স্টেডিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ সর্বস্তরের জনগণ শেখ রাসেল এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে স্টেডিয়ামের সম্মুখ থেকে একটি বর্ণাঢ্য র্যালী বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়।

ধর্মপাশা( সুনামগঞ্জ) প্রতিনিধি: সুনামগঞ্জের ধর্মপাশায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহিদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে মঙ্গলবার সকাল ১২.৩০ মিনিটে শেখ রাসেল দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা, চিত্রাঅংকন, বক্তৃতা, কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার কৃষি ভবনের হলরুমে ধর্মপাশা উপজেলা প্রশাসন এর আয়োজন করে। উপজলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুনতাসির হাসানের সভাপতিত্বে পরিচালনা করেন ধর্মপাশা উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ অলিদুজ্জামান, অন্যানদের মধ্যে বক্তব্য দেন-সুখাইর রাজাপুর দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোকাররম হোসেন, ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামিম আহমেদ বিলকিস, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মানবেন্দ্র দাস,প্রকল্ল বাস্তবায়ন কর্মকর্তা প্রজেস চন্দ্র দাস, মুক্তি যুদ্ধা এটিএম নাজিম উদ্দীন আল আজাদ প্রমুখ। আলোচনা সভা শেষে, চিত্রাঅংকন,রচনা, কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়।

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি: জামালপুরের সরিষাবাড়ী উপজেলা শেখ রাসেল এর জন্মবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে সরিষাবাড়ী আরডিএম মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয় হলরুমে শেখ রাসেল এর ৫৮ তম জন্মবার্ষিকী উপলক্ষে কেক কাটা, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান শিক্ষক নজরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের মৎস্য ও প্রাণী বিষয়ক সম্পাদক ও আরডিএম মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি প্রকৌশলী মাহবুবুর রহমান হেলাল উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে বাহাদুর আলী, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, জেলা আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক জহুরুল ইসলাম মানিক, পৌর আওয়ামী লীগের সহ সভাপতি মন্জুরুল ইসলাম বিদ্যুৎ, স্বেচ্ছাসেবকলীগের নেতা বাদল মিয়া, উপজেলা একাডেমিক সুপারভাইজার রহুল আমীন বেগসহ শিক্ষক, শিক্ষার্থী ও দলীয় অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি: শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষ্যে উপজেলা কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে শহীদ শেখ রাসেলে’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।  এরপরে বিভিন্ন দপ্তর ও স্কুল শিক্ষার্থীদের নিয়ে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে পুরস্কার বিতরন করা হয়েছে। মঙ্গলবার (১৮-অক্টোবর) সকাল সাড়ে ৯ টায় গোসাইরহাট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় উপজেলা পরিষদ হলরুমে শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে আনুষ্ঠানিক ভাবে শেখ রাসেল ডিজিটাল ল্যাব উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপজেলা আইসিটি অফিসার মাইনুল ইসলামের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাফী বিন কবির এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোসাইরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন-উপজেলা সহকারী কমিশনার (ভূমি)ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুজন দাশ গুপ্ত, উপজেলা স্বাস্থ্য পঃ পঃ কর্মকর্তা ডাঃ মো. হাফিজুর রহমান, উপজেলা কৃষি অফিসার মো. শাহাবুদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আশরাফুজ্জামান, উপজেলা প্রকৌশলী অফিসার দশরত কুমার বিশ্বাস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তাহমিনা আক্তার চৌধুরী, গোসাইরহাট থানার এসআই রাকিব হোসেন, সামন্তসা ইউনিয়নের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আঃ রব সরদার, স্কুলের প্রধান শিক্ষক, স্কুল মাদ্রাসার ছাত্র-ছাত্রীসহ সাংবাদিকবৃন্দ। বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৫৯তম জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। এ হত্যাকাণ্ড থেকে সেদিনের অবুঝ শিশু রাসেলও রেহাই পাননি। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা সেদিন বঙ্গবন্ধুর উত্তরাধিকারীদের নিশ্চিহ্ন করতে চেয়েছিল। তাই নরপশুরা নিষ্পাপ শিশু ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র শেখ রাসেলকেও রেহাই দেয়নি। মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসাবে পালিত হচ্ছে।

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:  মুন্সীগঞ্জের সিরাজদীখানে র্যালি,আলোচনা সভা, কেক কাটা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে শেখ রাসেলের ৫৯তম জন্মদিন (শেখ রাসেল দিবস) পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার সকাল ৯ টার দিকে উপজেলা পরিষদ চত্বরে শহীদ শেখ রাসেলে’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ৯টার দিকে র্যালি ও ১০ টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা শেষে কেক কাটা হয়। পরে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তাসনিম আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন-উপজেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ। উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. বেলায়েত হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন-উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মঈনুল হাসান নাহিদ। এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আঞ্জুমান আরা, উপজেলা কৃষি কর্মকর্তা মো. আবু সাঈদ শুভ্র, উপজেলা প্রকৌশলী মো. রেজাউল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী আব্দুল ওয়াহেদ মো. সালেহ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ডলি রানী নাগ, উপজেলা সমবায় কর্মকর্তা বিন্দু রানী পাল, উপজেলা জনস্বাস্থ্য উপ-প্রকৌশলী আক্তার হোসেন, থানা ওসি একেএম মিজানুল হক, সিরাজদীখান প্রেসক্লাব সভাপতি নজরুল ইসলাম বাবুল প্রমুখ।

গৌরীপুর প্রতিনিধি: ময়মনসিংহের গৌরীপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার (১৮ অক্টোবর) ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত, প্রাণবন্ত, নির্ভীক’- এ প্রতিপাদ্য নিয়ে জাতীয় দিবস হিসেবে শেখ রাসেল দিবস যথাযথ মর্যাদায় উদযাপিত হয়েছে।  র‌্যালি, মূল অনুষ্ঠান সম্প্রচার, শেখ রাসেলের জীবনীভিত্তিক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি যথাযথ শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। পরে পাবলিক হলে আলোচনায় সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি। বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) নিকহাত আরা, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা, মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. হেলাল উদ্দিন আহাম্মেদ, সাবেক সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম, অগ্রদূত নিকেতনের প্রধান শিক্ষক নুরুল ইসলাম, গৌরীপুর থানার অফিসার ইনচার্জ খান আব্দুল হালিম সিদ্দিকী, আইসিটি প্রোগ্রামার আবুল কালাম আজাদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম, সাবেক ডেপুটি কমাণ্ডার বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম প্রমুখ। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন সকলেই। দিবস উপলক্ষ্যে কুইজ, চিত্রাংকন প্রতিযোগিতা, উপস্থিত বক্তব্য, প্রেজেন্টেশন তৈরি প্রতিযোগীতার ০৩টি গ্রুপে বিজয়ীদের মধ্যে অতিথিবৃন্দ পুরষ্কার বিতরণ করেন।

তাড়াশ (সিরাজগঞ্জ)প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ের শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও ছাত্রলীগ। পরে দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সামনে দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার আব্দুস সামাদ খন্দকারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সঞ্জিত কর্মকার। এসময় বক্তব্য রাখেন, উপজেলা যুবলীগের সভাপতি আনোয়ার হোসেন খান,সাধারণ সম্পাদক ফরহাদ আলী বিদ্যুৎ, মাগুড়া বিনোদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি প্রভাষক এম আতিকুল ইসলাম বুলবুল, উপজেলা যুব মহিলা লীগের সভাপতি শায়লা পারভীন ও  সিরাজগঞ্জ জেলা পরিষদের নব-নির্বাচিত সদস্য শরিফুল ইসলাম তাজফুল প্রমুখ। এর আগে আলোচনা সভায় শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে একটি কেক কাটা হয় ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

হাটহাজারী প্রতিনিধি: ‍‍`শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক‍‍` এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় চট্টগ্রামের হাটহাজারীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে শেখ রাসেল দিবস। মঙ্গলবার (১৮ অক্টোবর) সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌরসভা এলাকার গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে উপজেলা চত্ত্বরে এসে শেষ হয়। র‌্যালি শেষে শেখ রাসেলের প্রতিকৃতিত্বে উপজেলা প্রশাসনসহ সরকারি বেসরকারী বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর উপজেলা অডিটোরিমে ইউএনও মো. শাহিদুল আলমের সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আবু রায়হানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম. রাশেদুল আলম,  বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নুরুল আলম বাশেক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোহাম্মদ আলী, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম, মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ রুহুল আমিন। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইদা আলম, সমাজসেবা কর্মকর্তা মুজাহিদুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা শাকিলা খাতুন, নিসচা‍‍`র সভাপতি ওজাইর আহমদ হামিদী, মুক্তিযোদ্ধা, বিভিন্ন ইউপি চেয়ারম্যান, সদস্য, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী প্রমূখ। এছাড়া দিবসটি উপলক্ষে উদ্বোধনী ও স্বর্ণপদক অনুষ্ঠান ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপভোগ করা হয়।

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি: স্কুল মাঠের একপাশে কয়েকজন শিশু শেখ রাসেল ও বঙ্গবন্ধুর ছবি অঙ্কন করছে। অপরপ্রান্তে কিছু শিশু হইহুল্লোড়ে ব্যস্ত। তাদের মুখে স্লোগান ‘শুভ শুভ শুভ দিন, শেখ রাসেলের জন্মদিন’। কিছু সময় পর অর্ধশত শিশু মেতে উঠে কেক কাটার আনন্দে। এমনই সব বর্ণিল আয়োজনে মধ্য দিয়ে মঙ্গলবার (১৮ অক্টোবর) দিনাজপুরের ঘোড়াঘাটে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। উপজেলার তোষাই শেখ রাসেল বে-সরকারী প্রাথমিক বিদ্যালয় কতৃপক্ষ এমন আয়োজন করে। দিবসটি উপলক্ষে সকালে স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের উপস্থিতিতে স্কুলটির প্রায় পঞ্চাশ জন শিশু শিক্ষার্থী কেক কাটে। পরে তারা চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশ নেয়। তাদের কোমল হাতে পেন্সিলের ছোঁয়ায় কাগজে ফুটে উঠে বঙ্গবন্ধু ও শেখ রাসেলের ছবি। প্রতিযোগীতা শেষে সকল শিক্ষার্থীর হাতে পুরস্কার ও দুপুরের খাবার তুলে দেন বিদ্যালয়টির পরিচালক নুরুন্নবী। এছাড়াও সর্বশেষে দোয়া মাহফিলের আয়োজনের করা হয়। দোয়ায় মুক্তিযুদ্ধে বীর শহীদদের আত্মার মাগফেরাত ও দেশবাসীর জন্য দোয়া করা হয়। তোষাই শেখ রাসেল বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরিচালক নুরুন্নবী বলেন, শহীদ শেখ রাসেলের নাম অনুসারেই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে। তাই শেখ রাসেলের জন্মদিন বর্ণিল আয়োজনে করতে আমি সর্বোচ্চ আয়োজনের চেষ্টা করেছি। আমার নিজস্ব অর্থায়নে এই বিদ্যালয়ে ১ শত ২৮ জন শিক্ষার্থী পড়াশুনা করছে। প্রত্যন্ত গ্রাম অঞ্চলের ঝড়ে পড়া শিশুদেরকে স্কুলমুখী করতে আমরা সব সময় বিভিন্ন ধরণের কার্যক্রম পরিচালনা করে আসছি। আমি চাই এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা ছোট বেলা থেকেই একাডেমিক শিক্ষার পাশাপাশি মহান মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে বেড়ে উঠুক।

মোল্লাহাট (বাগেরহাট)প্রতিনিধি: মোল্লাহাটে মঙ্গলবার (১৮ অক্টোবর) যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল এর  ৫৯তম জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ/ অঙ্গ-সংগঠন ও সরকারী/বেসরকারী বিভিন্ন দপ্তর নানা কর্মসূচি পালন করেছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে, শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, বর্ণাঢ্য র‌্যালি, শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শেখ রাসেল ডিজিটাল ল্যাবের পক্ষ থেকেও শিক্ষার্থীদের অংশগ্রহনে নানা কর্মসূচি পালিত হয়। এসকল অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহীনুল আলম ছানা। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওয়াহিদ হোসেন। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) প্রশান্ত বৈদ্য, ভাইস চেয়ারম্যান মোঃ সেলিম মোল্লা, অফিসার ইনচার্জ সোমেন দাশ, মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ মোস্তাফিজুর রহমান বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ আলী, যুগ্ম-সাধরণ সম্পাদক জিকরুল আলম, যুবলীগ সাধারণ সম্পাদক মুন্সি তানজিল হোসেনসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা বৃন্দ, জনপ্রতিনিধিগণ, বীর মুক্তিযোদ্ধাগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক মন্ডলী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষার্থী বৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মোল্লাহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী মোহন।

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দূরন্ত  প্রাণবন্ত নির্ভীক’ এই প্রতিপাদ্যের আলোকে নানা আয়োজনের মধ্য দিয়ে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৮অক্টোবর) সকালে উপজেলা পরিষদের সামনে শেখ রাসেলের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান সরকার হীতেশ চন্দ্র পুলক, বর্তমান ভাইস চেয়ারম্যান আজহারুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাফিজুর রহমান, সহকারি কমিশনার (ভ‚মি) আমিনুল ইসলাম বুলবুল, থানা অফিসার ইনচার্জ শেখ আবু সালেহ মাসুদ করিম প্রমুখ। এছাড়াও বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। পরে উপজেলা প্রশাসন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের করা হয়। অপরদিকে পৌরসদরের ঐতিহ্যবাহী মির্জাপুর পাইলট বালিকা হাইস্কুলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব উদ্বোধন টাঙ্গাইল-৭ আসনের এমপি খান আহমেদ শুভ।

রাঙ্গাবালী (পটুুয়াখালী) প্রতিনিধি: রাঙ্গাবালীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালিত হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী, গত বছর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে। শেখ রাসেল জাতীয় দিবসের এবারের মূল প্রতিপাদ্য  হচ্ছে-‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন।১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রাঙ্গাবালী উপজেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সহযোগীতায় রাঙ্গাবালী উপজেলা প্রশাসন এর আয়োজনে র্যালী,আলোচনা সভা,চিত্রাংকন, পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা  হয়।এ সময় উপস্থিত ছিলেন,রাঙ্গাবালী উপজেলা চেয়ারম্যান ডাঃজহির উদ্দিন আহম্মেদ,রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাশফাকুর রহমান,রাঙ্গাবালী উপজেলা নির্বাহী মেজিস্ট্রেট (ভূমি) মোঃ ছালেক মুহিদ,উপজেলা ভাইস চেয়ারম্যান খালিদ বিন ওয়ালিদ তালুকদার ,রাঙ্গাবালী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হুমায়ুন কবির,  কৃষি কর্মকর্তা মোঃ ইকবাল আহম্মেদ,মৎস্য কর্মকর্তা মোঃআনোয়ার উল ইসলাম বাবুল,রাঙ্গাবালী থানার ওসি তদন্ত আব্দুল সালাম মোল্লা ও রাঙ্গাবালী উপজেলার সমস্ত কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।

ডামুড্যা প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে শরীয়তপুর জেলার ডামুড্য উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে শহীদ শেখ রাসেলে’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপরে বিভিন্ন সরকারি দপ্তর ও স্কুল শিক্ষার্থীদের নিয়ে বর্ণাঢ্য র্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক ও চিত্রঅংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে পুরস্কার বিতরণ করা হয়েছে। উপজেলা আইসিটি কর্মকর্তা লিটন মুন্সীর সঞ্চলনায় উপজেলা সরকারি কমিশনার (ভূমি) সবিতা সরকার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডামুড্যা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন মাঝী৷ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা খানম লাভলী, ডামুড্যা থানার অফিসার ইনচার্জ (ওসি) শরীফ আহমেদ,উপজেলা প্রকৌশলী আবু নাঈম নাবিল, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা নাহিয়ান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নজরুল ইসলাম , প্রাথমিক শিক্ষা অফিসার জালাল উদ্দিন, উপজেলা মৎস্য কর্মকর্তা ইদ্রিস তালুকদার, জনস্বাস্থ্য প্রকৌশল জাহিদ হাসান, পূর্বডামুড্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ পারভেজ লিটন,ডামুড্যা প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম সোহেল, সাধারন সম্পাদক মোঃ নান্নু মৃধা সহ বীর মুক্তিযোদ্ধা, স্কুলের প্রধান শিক্ষক, স্কুল মাদ্রাসার ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন। এসময় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৫৯তম জন্মদিন। ১৯৬৪ সালের এ দিনে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। এ হত্যাকাণ্ড থেকে সেদিনের অবুঝ শিশু রাসেলও রেহাই পাননি। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা সেদিন বঙ্গবন্ধুর উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। তাই নরপশুরা নিষ্পাপ শিশু ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র শেখ রাসেলকেও রেহাই দেয়নি। মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসাবে পালিত হচ্ছে।

টাঙ্গাইল প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল’র জন্মদিন ও শেখ রাসেল  দিবস উপলক্ষে টাঙ্গাইল এলজিইডি’র উদ্যোগে বিভিন্ন কর্মসুচির মধ্যে দিয়ে এ দিবসটি উদযাপন করা হয়েছে। কর্মসুচির মধ্যে ছিল, শিশুদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতা,ছড়া আবৃতি , বৃক্ষরোপণ, পুষ্পার্ঘঅর্পণ ও আলোচনা সভা ইত্যাদি। মঙ্গলবার(১৮ অক্টোবর) সকালে টাঙ্গাইল জেলা এলজিইডি’র হল রুমে আলোচনা সভা আয়োজন করা হয়। এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সিনিয়র সহকারী প্রকৌশলী মো. ওয়ালিয়ার রহমান. মো. মশিউর রহমান,সহকারী প্রকৌশলী মৌসুমী রায়. উচ্চমান সহকারী সনাতন পাল,অফিস সহকারী মো. ফরহাদ হোসেন, কাম কম্পিউটার অপারেটর মো. আনিছ মিয়া প্রমুখ। দিবসটি উপলক্ষে ৪০ জন শিশু চিত্রাঙ্কণ প্রতিযোগীতায় অংশ গ্রহন করে। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

রাউজান প্রতিনিধি: চট্টগ্রামের রাউজান উপজেলায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গসংগঠন এর উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালতি হয়ছে। জম্মদিন উপলক্ষে ১৮ অক্টোবর সকালে রাউজান উপজলো দলীয় র্কাযালয়ে কেক কেটে, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় টেলিকনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাউজানের সাংসদ এবি এম ফজলে করমি চৌধুরী এমপি। রাউজান উপজলো আওয়ামী লীগরে সিনিয়র সহ সভাপতি আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব বশরি উদ্দনি খাঁনরে সঞ্চালনায় বক্তব্য রাখেন-রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, আওয়ামী লীগ নেতা জানে আলম জনি, আলমগীর আলী, জসিম উদ্দিন চৌধুরী, ইউপি চেয়ারম্যান বি এম জসিম উদ্দিন হিরু, নিজাম উদ্দিন আহম্মদ চৌধুরী, কাউন্সিলর জসিম উদ্দিন চৌধুরী, আজাদ হোসেন, আওয়ামী লীগ নেতা হাসান মোহাম্মদ রাসেল, তছলিম উদ্দিন, মুছা আলম খাঁন চৌধুরী, সারজু মোহাম্মদ নাছের, শওকত হোসেন, আহসান হাবিব চৌধুরী, তপন দে, যুবলীগ নেতা সাবের হোসনে, আকতার হোসেন, ইমরান হোসেন ইমু, ছাত্রলীগ নেতা আরমান সিকদার , ফয়সাল মাহমুদ, নাছির উদ্দিন সহ আরো অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ভেড়ামারা প্রতিনিধি: মঙ্গলবার সকাল নয়টার সময় ভেড়ামারা উপজেলা প্রশাসন ও আইসিটি অধিদপ্তরের আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপন করেছে। এই উপলক্ষে সকাল ৯ টার সময় উপজেলা চত্তরে শেখ রাসেলের ছবিতে পুষ্পমাল্য ও বর্ণাঢ্য র্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভার সভাপতিত্ব করেন-উপজেলা নির্বাহী অফিসার দীনেশ সরকার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু। এসময় বক্তব্য রাখেন-উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড: নুরুল আমিন, ভেড়ামারা ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) খলিলুর রহমান, ভেড়ামারা পৌরসভার মেয়র আনোয়ারুল কবির টুটুল, ভেড়ামারা থানার অফিসার ইনচার্জ গোলাম মোস্তফা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর  মেয়র আলহাজ্ব শামীমুল ইসলাম ছানা, ভেড়ামারা প্রেসক্লাবের সভাপতি  ড: আমিরুল ইসলাম মান্নান উপজেলা জাসদের সভাপতি এমদাদুল ইসলাম  আতা, সাধারণ সম্পাদক এস এম আনছার আলি সহ সরকারি কর্মকর্তা, বিভিন্ন  ইউনিয়নের চেয়ারম্যান, বিভিন্ন স্কুল থেকে আসা ছাত্র-ছাত্রী বৃন্দ। 

Link copied!