Amar Sangbad
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪,

পানিতে ভাসছে বরিশাল নগরী

আরিফ হোসেন, বরিশাল ব্যুরো

আরিফ হোসেন, বরিশাল ব্যুরো

অক্টোবর ২৫, ২০২২, ০২:৪৫ পিএম


পানিতে ভাসছে বরিশাল নগরী

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে টানা বৃষ্টিতে বরিশাল নগরের সব সড়ক পানির তলিয়ে গেছে। টানা প্রবল বর্ষণ, উঁচু জোয়ারের পাশাপাশি সোমবার দিনভর ঝোড়ো বাতাসে স্থবির হয়ে পড়েছে জীবনযাত্রা। রাস্তাঘাট পানিতে ডুবে যাওয়ায় যানবাহন চলাচল করতে নানা সমস্যা হয়ে দাড়িয়েছে। অনেক নিচু এলাকার বসতবাড়িতে এখনও পানি ঢুকেছে।

বরিশাল আবহাওয়া বিভাগের জ্যেষ্ঠ পর্যবেক্ষক প্রণব কুমার বলেন, ২৪ ঘণ্টায় বরিশালে ২৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টিপাত আরও দুই দিন অব্যাহত থাকতে পারে। এর প্রভাবে চর ও নিম্নাঞ্চলগুলো স্বাভাবিক জোয়ারের চেয়ে পাঁচ-আট ফুট অধিক উচ্চতার জোয়ারের পানিতে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

ঘুরে দেখা গেছে, সদর রোড, আগরপুর রোড, গোরস্থান রোড, কালুশাহ সড়ক, বটতলা, হাতেম আলী চৌমাথা, বাংলাবাজার, কলেজ অ্যাভিনিউ, কলেজ রো, ফকিরবাড়ি, কালীবাড়ি, রাজাবাহাদুর, ব্রাউন কম্পাউন্ড, পলিটেকনিক সড়ক, বাংলাবাজার, আমানতগঞ্জ, পলাশপুর সহ নগরের সব সড়কই পানিতে নিমজ্জিত। এছাড়া, চৌমাথা, আলী চৌমাথা, রূপাতলী হাউজিং, দপদপিয়া, পলাশপুরসহ নগরের পশ্চিমাংশের বিশাল এলাকায় বাড়িঘরে পানি ঢুকে পড়েছে। এসব এলাকার মানুষজনের ঘর থেকে বেরোনোই কষ্টকর হয়ে পড়েছে। বৃষ্টিপাতের পানির কারণে শ্রমজীবী মানুষের দুর্ভোগের শেষ নেই।

সোমবার ভোররাত থেকে একটানা মাঝারি ও ভারি বর্ষণে নগরের অধিকাংশ রাস্তাঘাটে হাঁটুপানি জমেছে। টানা প্রবল বর্ষণ, উঁচু জোয়ারের পাশাপাশি দিনভর ঝোড়ো বাতাসে স্থবির হয়ে পড়েছে বরিশাল নগরের জীবনযাত্রা। রোববার রাত থেকে বরিশালে বৈরী আবহাওয়া এবং থেমে থেমে বৃষ্টি শুরু হয়। সোমবার ভোর থেকে মাঝারি এবং দুপুরের পর তাতে আরও গতি পেয়ে ভারি বর্ষণ হচ্ছে। এর সঙ্গে নদ-নদীতে অধিক উচ্চতার জোয়ারের কারণে পানি নিষ্কাশন হচ্ছে না।

এদিকে দক্ষিণ উপকূলের নদ-নদীতে উঁচু জোয়ার বইছে। সব নদীতে বিপৎসীমার ওপর দিয়ে জোয়ারের পানি প্রবাহিত হচ্ছে। তবে বরিশালে গত ২৪ ঘন্টায় চলতি মৌসুমের রেকর্ড ৩৫২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মাহফুজুর রহমান। তিনি বলেন, গেলো দিন রাত ১২ টা থেকে সোমবার দিবাগত রাত সাড়ে ১২ টা পর্যন্ত  ২৪ ঘন্টায় ৩৫২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বরিশাল। যা চলতি মৌসুমের রেকর্ড। একবারে ২৪ ঘন্টায় এতো বৃষ্টিপাত আর হয়নি। তিনি বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বরিশালে এ পর্যন্ত সর্বোচ্চ ৫০.৪ কিলোমিটার বাতাসের গতিবেগ রেকর্ড হয়েছে। আর আজ দিনে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে ভোর রাতের দিকে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানান তিনি।

এদিকে বিদ্যুৎ বিভ্রাটের কারণে সার্বিক আবহাওয়ার হালনাগাদ তথ্য জানানো নিয়ে কিছুটা বিড়ম্বনায় পড়তে হয়েছে স্থানীয় আবহাওয়া অফিসকে।

তিনি আরো বলেন, সিত্রাংয়ের প্রভাবে টানা বর্ষণে আবহাওয়া অফিস কম্পাউন্ডে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিসের গেট পর্যন্ত পানি উঠে গেছে। এ নিয়ে বিপাকে থাকার পাশাপাশি বিদ্যুৎ বিভ্রাটের কারনে আবহাওয়ার কেন্দ্রীয়ভাবে তথ্য জানাতে কিছুটা বেগ পেতে হচ্ছে।

এআই 

Link copied!