Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

একসঙ্গে বাবা-মেয়ের এসএসসি পাস

খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়ি প্রতিনিধি

নভেম্বর ২৯, ২০২২, ০৮:১২ পিএম


একসঙ্গে বাবা-মেয়ের এসএসসি পাস

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় বাবা-মেয়ে একসঙ্গে পাস করে ব্যতিক্রমী সেই দৃষ্টান্ত স্থাপন করেছেন ৩৭ বছর বয়স্ক মো: শাহজাহান মিয়া।

তিনি খাগড়াছড়ির পানছড়ি উপজেলার ৫নং ইউপি-র জিয়ানগর এলাকার বাসিন্দা হন।

মো: শাহজাহান মিয়া বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আওতায়ধীন পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয় (৬৫৪) থেকে মাধ্যমিক পরিক্ষায় জিপিএ- ৩.০৯ পেয়েছেন।

অন্যদিকে তাঁর মেয়ে সুমাইয়া বিনতে শাহজাহান (শ্রাবন্তি)ও মাধ্যমিক পরীক্ষায় জিপিএ- ৪.৬১ পেয়েছেন। সে পানছড়ি-র উল্টাছড়ি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।

এ নিয়ে এলাকাজুড়ে খুশির আমেজ সৃষ্টি হয়েছে। চায়ের দোকানে রসে-রসে চলছে বাবা-মেয়ের প্রশংসার আলাপন। কেউ কেউ বলছে এ-থেকে আমাদের সবারই শিক্ষা গ্রহণ করা উচিত।

মো: শাহজাহান মিয়া জানান, আমি ২০০১ সালে এসএসসি পরীক্ষা দিই। এক বিষয়ে ফেল করার পর পড়ালেখা ছেড়ে দিই। তারপরই শুরু হয় কর্মজীবন। একটা সময়ের পর আমার মেয়ে যখন নবম শ্রেণিতে উঠে তখন আমি ফেলে রেখে আসা এসএসসি সম্পন্ন করতে আগ্রহী হই। আর এ বছর আমরা বাবা-মেয়ে একসঙ্গে এসএসসি পরীক্ষা দিই। আলহামদুলিল্লাহ আমরা বাবা-মেয়ে একসঙ্গেই এসএসসি পরীক্ষায় পাস করি। আল্লাহ চাইলে সামনে একাদশ শ্রেণিতেও ভর্তি হবো।

প্রতিবেশী আয়কর আইনজীবী মোফাজ্জল হোসাইন ভূঁইয়া বলেন, আমি ওনাকে এসএসসি পরিক্ষা সম্পন্ন করার জন্য প্রস্তাব দিই। এবং পড়াশোনার বিষয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে সাহায্য করি। ওনার এই ফলাফলে আমরা এলাকাবাসী সকলেই আনন্দিত। সেইসাথে একই বছর  কৃতিত্বের সাথে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় অভিনন্দন জানাই বাবা ও মেয়েকে।  

উল্টাছড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: রফিকুল ইসলাম বাবুল বাবা-মেয়েকে শুভেচ্ছা জানিয়ে বলেন, লেখাপড়ার কোনো বয়স নেই তা প্রমাণ করেছে শাহজাহান মিয়া। আমি সকলকে বলবো বয়স বিবেচনা না করে শিক্ষায় শিক্ষিত হতে। এতে করে সকলেই সুন্দর সমাজ গঠনে আরও বেশি ভূমিকা রাখতে পারবে বলেও আশা করছেন তিনি।

এআই 

Link copied!