Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বীজতলা তৈরিতে আধুনিকতার ছোঁয়া

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি

জানুয়ারি ১০, ২০২৩, ০৭:০৭ পিএম


বীজতলা তৈরিতে আধুনিকতার ছোঁয়া

মানুষ বাড়ছে, তবে বাড়ছে না কৃষিজমি। স্বল্প জমিতে অধিক ফসল উৎপাদন করে মানুষের খাদ্য চাহিদা পূরণ করাই এখন বড় চ্যালেঞ্জ। তবে বর্তমানে প্রযুক্তির ছোঁয়ায় কৃষিতে বাড়ছে উৎপাদন। এরই ধারাবাহিকতায় কুড়িগ্রামের ফুলবাড়ীতে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বোরো হাইব্রিড জাতের উন্নত প্রযুক্তির ‘সমলয় পদ্ধিতে ট্রে-তে’ বীজতলা তৈরি উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে প্রথমবারের মতো বাংলাদেশের সাবেক ছিটমহল দাসিয়ারছড়ার সম্বয়পাড়ায় ৮০ জন কৃষকের জন্য ৫০ একর জমিতে নতুন এই পদ্ধতিতে  বীজতলা তৈরি কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের উপস্থিত ছিলেন, জেলা প্রশিক্ষণ অফিসার মামুনুর রহমান, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) একে এম মুবিনুজ্জামান, জেলা কৃষি প্রকৌশলী সদরুল আলম, উপজেলা কৃষি অফিসার নিলুফা ইয়াসমিন, উপজেলার উপ সহকারী কর্মকর্তাবৃন্দ সহ আরো অনেকে। 
এদিকে আধুনিক পদ্ধতিতে বীজতলা তৈরি করতে পেরে আনন্দিত সাবেক ছিটমহল দাসিয়ারছড়ার কৃষকরা। তারা জানান, এ পদ্ধতিতে  বীজতলা তৈরি করে ভালো ফলন পেলে আগামীতে আরো অনেক কৃষক এই পদ্ধতিতে বীজতলা তৈরীতে আগ্রহী হয়ে উঠবে।

কৃষি অফিস জানায়, উন্নত প্রযুক্তিতে দ্রুত সময়ে কৃষকের ফসলের উন্নতি ও ভালো ফলনের জন্য এবং অল্প পরিশ্রমে অধিক উৎপাদনের জন্য আমরা কৃষকদের মাঝে এ প্রযুক্তি ব্যবহার করে বীজতলা তৈরি করছি।

এআরএস

Link copied!