Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

বেলজিয়ামের রানির রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

স্বসম্মানে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সহায়ক হবে আশা তথ্যমন্ত্রীর

সফিউল আলম, কক্সবাজার

সফিউল আলম, কক্সবাজার

ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০৩:৪৬ পিএম


স্বসম্মানে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সহায়ক হবে আশা তথ্যমন্ত্রীর

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বেলজিয়ামের রাণী ও জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত মাথিলদা।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১১ টার দিকে তিনি উখিয়ার কুতুপালংস্থ ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন। যেখানে বেলজিয়ামের রাণী রোহিঙ্গা শিশুদের লার্নিং সেন্টার গিয়ে শিক্ষা দান পদ্ধতি দেখেন কথা বলেন রোহিঙ্গা শিশু এবং মিয়ানমারে সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের সাথে। পরে ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে গাছের চারা রোপণ করেন। তিনি ক্যাম্পে জাতিসংঘের কার্যক্রমেরপাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাপন এবং রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করবেন।

পরিদর্শনকালে গণমাধ্যমের সাথে কথা বলেননি তিনি। তবে তার সাথে থাকা তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বেলজিয়ামের রাণীর এ সফর বাংলাদেশ বেলজিয়ামের মধ্যে সম্পর্কের উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে। একই সঙ্গে জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গা জনগোষ্ঠিকে বাংলাদেশের যে সহায়তা তা আন্তর্জাতিক অঙ্গণে আরও জোরালো আলোচনা হবে। একই সঙ্গে রোহিঙ্গাদের তাদের
নিজ দেশে স্বসম্মানে ফেরত পাঠানোর প্রক্রিয়ায় সহায়ক হবে।

সকাল সোয়া ১০টায় বেলজিয়ামের রাণী বিশেষ একটি ফ্লাইটে ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান। কক্সবাজার বিমান বন্দর থেকেই বেলজিয়ামের রাণী মাথিলদা সরাসরি উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের উদ্যেশ্যে রওয়ানা দেন। এসময় শরনার্থী, ত্রাণ ও প্রত্যাবাশন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক সহ উর্ধতন কর্মকর্তা তার সাথে ছিলেন।

কেএস 

Link copied!