Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ঢাকা কলেজে এইচএসসিতে পাসের হার ৯৯.৮৩ শতাংশ

ঢাকা কলেজ প্রতিনিধি 

ঢাকা কলেজ প্রতিনিধি 

ফেব্রুয়ারি ৮, ২০২৩, ০৪:০৮ পিএম


ঢাকা কলেজে এইচএসসিতে পাসের হার ৯৯.৮৩ শতাংশ

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা কলেজ থেকে পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে পাশের হার ৯৯.৮৩ শতাংশ । এই কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ হাজার ১৫৪ জন। আর পাস করেছেন ১ হাজার ১৫১ জন। অনুপস্থিত ১ জন। জিপিএ- ৫ পেয়েছে ১০৮১ শিক্ষার্থী।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ৮৭৬। যার মধ্যে কৃতকার্য ৮৭৪ আর অকৃতকার্য হয়েছে ২ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৮৬৫ পরীক্ষার্থী।

বাণিজ্য বিভাগ থেকে পাশের হার ১০০ শতাংশ। অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১৪০, ১জন অনুপস্থিত ছিলেন এবং জিপিএ-৫ পেয়েছে ১১১ পরীক্ষার্থী।

মানবিক বিভাগ পাশের হার ১০০ শতাংশ। অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১৩৮ এবং জিপিএ-৫ পেয়েছে ১০৫ পরীক্ষার্থী।

ঢাকা কলেজ অধ্যক্ষ মোহাম্মদ ইউসুফ বলেন, যারা ফেল করেছে তারা আমাদের চাপের কারণেই পরীক্ষায় অংশ নিয়েছেন, তারা পরীক্ষা দিতে আগ্রহী ছিলেন না। আমরা তাদের পরীক্ষা কেন্দ্রে নিয়ে এসেছিলাম। কিন্তু তারা ভালো কিছু করতে পারেনি। 

শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, যে আশা নিয়ে দেশের নানা প্রান্ত থেকে শিক্ষার্থীরা ভর্তি হয় , আমরা চেষ্টা করি সর্বোত্তম পরিবেশ দিয়ে তাদের পাশে থাকতে। তারা যাতে নির্বিঘ্নে পড়াশোনা চালিয়ে যেতে পারে সে বিষয়ে সদা সচেষ্ট থাকা হয়। উচ্চ মাধ্যমেমিকের জন্য আমরা অনার্স মাস্টার্সের ক্লাস বন্ধ রাখছি সকাল ৮ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত।

কেএস 

Link copied!