Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

আচরণ বিধি ভঙ্গের ব্যাখ্যা দিলেন ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

মে ১০, ২০২৩, ০৮:১৬ পিএম


আচরণ বিধি ভঙ্গের ব্যাখ্যা দিলেন ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী

স্ব-শরীরে হাজির হয়ে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার নিকট আচরণ বিধি ভঙ্গের বিষয়ে প্রাপ্ত নোটিশের লিখিত ও মৌখিকভাবে ব্যাখ্যা দিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত মেয়র প্রার্থী সৈয়দ মো. ফয়জুল করীম।

বুধবার (১০ মে) বেলা সাড়ে ১২ টার দিকে বরিশাল আঞ্চলিক নির্বাচন অফিসে হাজির হন তিনি। এরআগে সকাল ১০ টার মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী সৈয়দ মোঃ ফয়জুল করীমের হাজির হওয়ার কথা থাকলেও, তার মনোনিত প্রতিনিধি মোঃ আব্দুল্লাহ আল মামুন রিটার্নিং কর্মকর্তার নিকট লিখিত বক্তব্য নিয়ে হাজির হন।

তবে প্রার্থী হাজির না হওয়ার তার প্রতিনিধির নিকট থেকে লিখিত বক্তব্য গ্রহন করেননি বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির। এরপর বেলা সাড়ে ১২ টার দিকে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কক্ষে প্রবেশ করে প্রাপ্ত নোটিশের ব্যাখ্যা দেন তিনি।

সেখান থেকে বের হয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী সৈয়দ মোঃ ফয়জুল করীম বলেন, আমি জানতাম আমার তরফ থেকে লিখিত ব্যাখ্যা দিলেই চলবে কিন্তু কর্মকর্তারা বলেছেন আমাকে উপস্থিত হতে হবে। তাই অসুস্থ অবস্থাতেই উপস্থিত হয়েছি। তিনি বলেন, আমাদের ব্যাখ্যায় বা আমরা যে আর্জি পেশ করেছি তাতে নির্বাচন কর্মকর্তারা সন্তুষ্ট।

এ বিষয়ে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির বলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থীকে আচরণ বিধি ভঙ্গের বিষয়ে তলব করেছিলাম। প্রার্থী নিজে এসে ব্যাখ্যাটি লিখিত ও মৌখিকভাবে আমাদের দিয়েছেন। মৌখিকভাবে তিনি অঙ্গীকার করেছেন নির্বাচনী আচরণ বিধির সকল বিধি পুঙ্খানুরুপে মেনে চলবেন এবং প্রচারনাসহ সকল কার্যক্রম নির্বাচনী আইনকানুনের মধ্যে থেকে চালাবেন বলেও বলেছেন।

আচরণবিধি ভঙ্গের বিষয়ের ব্যাখ্যায় তিনি যা বলেছেন, তাতে তার বিষয়টি নিয়ে কিছুটা অজ্ঞতা ছিলো, আমাদের নির্বাচন পূর্ববতী সময়ের বিষয়টি নিয়ে তার অস্পষ্টতা ছিলো, আমরা এটি ওনাকে ভেঙ্গে বুঝিয়ে দিয়েছি।

তার ব্যাখ্যায় নির্বাচন কমিশনের সন্তুষ্টির বিষয়টি নিয়ে তিনি বলেন, এই মুহুর্তে তার ব্যাখ্যাটি পর্যালোচনা করে আমাদের আইন, বিধিগুলো দেখে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবো।

উল্লেখ্য, মেয়র প্রার্থী হওয়ার ঘোষনার পর গত ৮ মে ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমির সৈয়দ মোঃ ফয়জুল করীম ঢাকা থেকে সড়কপথে বরিশালে আসেন। শহরের প্রবেশমুখ গড়িয়ারপাড় থেকে কয়েকশত মোটর সাইকেল নিয়ে দলীয় নেতাকর্মী ও সমর্থকরা তাকে স্বাগত জানিয়ে নগরের আমতলার মোড় এলাকায় পৌছান। পরে সেখানে অস্থায়ী মঞ্চে তাকে নাগরিক সংবর্ধনা দেয়া হয়।

এরআগে গত ২০ এপ্রিল একইভাবে মোটরসাইকেল শোভাযাত্রার মধ্য দিয়ে বরিশালে সংবর্ধনা দেয়া হয় আওয়ামীলীগের মনোনীত প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতকে। তবে ওই বিষয়টি জানতেন না বলে জানিয়ে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির বলেন, সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি আমরা শুনেছি, তারপরই সেই প্রার্থীর সাথে যোগাযোগ করে অনুরোধ করেছিলাম ভবিষ্যতে যেন আচরণ বিধি ভঙ্গের মতো কোন কাজ না করেন।তিনিও নির্বাচনী আচরণ বিধি মেনে চলার কথা জানিয়েছেন।

এআরএস

Link copied!