Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

মনোনয়নপত্র জমার শেষ তারিখ ১৮ জুন, ভোট গ্রহণ ১৭ জুলাই

২২ বছর পর দেবিদ্বার পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা

দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি

দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি

মে ৩১, ২০২৩, ০৩:৫৬ পিএম


২২ বছর পর দেবিদ্বার পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে কুমিল্লার দেবিদ্বার পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। দীর্ঘ প্রায় ২২ বছর পর আগামী ১৭ জুলাই এ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান বুধবার সকালে নির্বাচনের তফসিল ঘোষণা করেন। দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক নিগার সুলতানা এ তথ্য নিশ্চিত করেছেন।

তফসিল অনুসারে গত ১৮ জুন মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। মনোনয়নপত্র বাছাই হবে ১৯জুন। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ জুন। পৌর দপ্তরের নথিপত্র ঘেঁটে দেখা গেছে, ২০০২ সালের আগস্ট মাসে দেবিদ্বার উপজেলার সদর ইউনিয়ন এবং গুনাইঘর উত্তর, গুনাইঘর দক্ষিণ এবং সুবিল ইউনিয়নের কয়েকটি গ্রাম নিয়ে দেবিদ্বার পৌরসভা প্রতিষ্ঠিত হয়। পরবর্তী সময়ে ২০০৭ সালের ১৮ মার্চ বড় আলমপুর এলাকার বাসিন্দা আবদুল মতিন সরকার পৌরসভার মধ্যে থাকতে চান না এ মর্মে হাইকোর্টে একটি রিট করেন। তাঁর ওই রিট পিটিশন খারিজ করে দেন হাইকোর্ট। এরপর ২০০৭ সালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তিনি আপিল করেন। 

এছাড়াও ২০০৯ সালের ১৭ মে দেবিদ্বার থানার সংলগ্ন বাসিন্দা আসাদুজ্জামান পাঠান পৌরসভা বাতিলের দাবি জানিয়ে হাইকোর্টে রিট করেন। ওই রিটও খারিজ করে দেন উচ্চ আদালত। এই রায়ের বিরুদ্ধেও আপিল করা হলে সেটিও খারিজ হয়ে যায়। এসব জটিলতায় দীর্ঘ ২২ বছর পৌরসভায় নির্বাচন হয়নি। তবে সম্প্রতি আইন মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে নির্বাচনের বিষয়ে ইতিবাচক মতামত দিলে তফসিল ঘোষণার উদ্যোগ নেয় নির্বাচন কমিশন।

পৌর নির্বাহী কর্মকর্তা মো.ফখরুল ইসলাম বলেন, নির্বাচনের জন্য প্রাথমিকভাবে ১৪ ভোট কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। মোট ভোটার ৪৪ হাজার ৫শ’ ৮৭। পুরুষ ২২ হাজার ৪ শ’ ৯৮, মহিলা  ২২ হাজার ৮৯ জন।  

দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক নিগার সুলতানা বলেন, দীর্ঘ প্রায় ২২ বছর পর ১৭ জুলাই ইভিএম পদ্ধতিতে  দেবিদ্বার পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচন উৎসব মুখর, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরণের উদ্যোগ গ্রহণ করা হবে। 

আরএস

 

 

 

 

Link copied!