Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

অনির্দিষ্টকালের জন্য নওগাঁর অভ্যন্তরীণ রুটে বাস চলাচল বন্ধ

মো. মাসুম বিল্লাহ

জুন ৬, ২০২৩, ০২:০৬ পিএম


অনির্দিষ্টকালের জন্য নওগাঁর অভ্যন্তরীণ রুটে বাস চলাচল বন্ধ

নওগাঁ জেলা মোটরশ্রমিক ইউনিয়নের দুই পক্ষের দ্বন্দ্বের জেরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটের ডাক দিয়েছে একটি অংশ।

মঙ্গলবার (৬ জুন) সকাল ৬টা থেকে মোটরশ্রমিক ইউনিয়নের সাধারণ সভা ও নির্বাচনের দাবিতে জেলার অভ্যন্তরীণ রুটে এ ধর্মঘট শুরু হয়।

শ্রমিক ইউনিয়নে নির্বাচনের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, নওগাঁ জেলা মোটরশ্রমিক ইউনিয়ন নিবন্ধন নম্বর-২৩৮-এর বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের ১৫ মার্চ। কমিটির মেয়াদ শেষ হয়ে দুই মাস পার হলেও বর্তমান কমিটির নেতারা সাধারণ সভা ও নির্বাচনের ঘোষণা দিচ্ছেন না।

সাধারণ শ্রমিকরা সাধারণ সভা ও নির্বাচনের জন্য বারবার তাগাদা দিলেও ইউনিয়নের বর্তমান নেতারা সাধারণ সভা ও নির্বাচনের তারিখ ঘোষণা করেননি। এ পরিস্থিতিতে গত ২৯ মে শ্রমিক ইউনিয়নের একটি অংশ সাধারণ সভার ডাক দেয়। ওই সভা থেকে শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা ও নির্বাচনের তারিখ ঘোষণার জন্য বর্তমান কমিটিকে সাত দিনের আল্টিমেটাম দেন।

আল্টিমেটামের পরেও দাবি পূরণ না হওয়ায় সাধারণ শ্রমিকদের একটি অংশ আজ থেকে জেলার অভ্যন্তরীণ রুটে বাস ধর্মঘট শুরু করেছে। তবে সাধারণ শ্রমিকদের পক্ষে আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম।

সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, বর্তমান কমিটির মেয়াদে সাধারণ সদস্যরা মৃত্যু অনুদান, চিকিৎসা অনুদানসহ বিভিন্ন আর্থিক সেবা থেকে বঞ্চিত হয়েছে। এই কমিটির নেতারা শ্রমিকদের ন্যায্য পাওনার টাকা না দিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ করেছেন। এই অবস্থায় নির্বাচন দিলে হার নিশ্চিত জেনে তারা আর নির্বাচন দিচ্ছে না।

জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি ওমর ফারুক বলেন, শ্রমিকদের দাবি সত্ত্বেও বর্তমান কমিটি নির্বাচনের তারিখ ঘোষণা করছে না। এ নিয়ে সাধারণ সদস্যরা গত এক-দেড় মাস ধরে আন্দোলন করছে। শ্রমিক প্রতিনিধিরা বিষয়টি নিয়ে জেলা প্রশাসক, স্থানীয় সাংসদসহ বিভিন্ন মহলকে বিষয়টি জানিয়েছে।

জেলা প্রশাসক বর্তমান কমিটির নেতাদের নির্বাচন দেওয়ার জন্য আহ্বান জানিয়েছিলেন। কিন্তু বর্তমান কমিটির নেতারা কোনো কিছুতে তোয়াক্কা করছেন না। গত দুই মাস ধরে সাধারণ সদস্যদের অসন্তোষের ভয়ে শ্রমিক ইউনিয়নের কার্যালয়েও আসছে না। অফিসে তালা মারা রয়েছে। এ অবস্থায় শ্রমিকেরা আন্দোলনে নামতে বাধ্য হয়েছে।

জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সভাপতি আজাহারুল ইসলাম বলেন, ২০২০ সালের জানুয়ারি মাসে ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিত কমিটি দায়িত্ব পায় ওই বছরের মার্চ মাসে। তবে কমিটি দায়িত্ব নেওয়ার পর থেকে বর্তমান কমিটি করোনার কারণে ঠিকমতো কাজ করতে পারেনি। এ পরিস্থিতিতে গত জানুয়ারি মাসে সাধারণ সভা আহ্বান করা হয়েছিল। ওই সভায় ইউনিয়নের সদস্যদের মতামতের ভিত্তিতে বর্তমান কমিটির মেয়াদ বর্ধিত করা হয়েছে।

তিনি আরও বলেন, এটা রেজুলেশন করা রয়েছে। সুতরাং কিছু লোক বর্তমান কমিটিকে অবৈধ বলে যে অভিযোগ করছে তা মিথ্যা। সময় হলেই ঠিকই নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। এসব আন্দোলনের ডাকে আমরা ভয় করি না। আমাদের সঙ্গেও সাধারণ শ্রমিকেরা আছেন। বাস চলাচল খুব শিগগিরই স্বাভাবিক হয়ে যাবে।

এইচআর

Link copied!