Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

দুর্ঘটনার আশঙ্কা

নান্দাইলে রেলিং ভাঙা সেতু যেন মরণ ফাঁদ

মো. শাহাজান ফকির, নান্দাইল (ময়মনসিংহ)

মো. শাহাজান ফকির, নান্দাইল (ময়মনসিংহ)

জুলাই ৫, ২০২৩, ০৮:০০ পিএম


নান্দাইলে রেলিং ভাঙা সেতু যেন মরণ ফাঁদ

ময়মনসিংহের নান্দাইলে ১৫০ ফুট লম্বা সেতুর উভয় পাশের রেলিং ভাঙা থাকায় বড় ধরনের দূর্ঘটনার আতংকে রয়েছে এলাকাবাসী। যানবাহন চালক ও পথচারীদের জন্য সেতুটি যেন আজ মরণ ফাঁদে পরিণত হয়েছে। এ যেন দেখার কেউ নেই। 

সরজমিন পরিদর্শনে দেখা গেছে, নান্দাইল উপজেলার সিংরইল ইউনিয়নের বোরাঘাট এলাকায় নরসুন্দা নদের উপর প্রায় ২৭ বৎসর পূর্বে নির্মিত সেতুটির আজ বেহাল দশা। বেশ কিছু দিন পূর্বে সেতুটির মাঝখানে গর্ত হওয়ার পরে তা স্টীলের পাটাতন দিয়ে কোনমতে যানবাহন চলাচলের উপযোগী করেছিল এলজিইডি অফিস। কিন্তুু কাটেনি দূর্ঘটনার শঙ্কা। সেতুটির উপর দিয়ে কোন যানবাহন যাতায়াত করলেই সেতুটিতে কম্পমানের সৃষ্টি হয়। ১৯৯৬ সনে স্থাপিত ১৫০ ফুট দৈর্ঘ্য ও ৭ ফুট প্রস্তের সেতুটিতে এক পাড় দিয়ে যানবাহন উঠলে, অপর প্রান্তে যানবাহনগুলো সেতুর বাইরে অবস্থান করতে হয়। উক্ত সেতুটি নির্মাণে কত টাকা ব্যয় হয়েছিল তা জানা নেই। একটির বেশি ইজিবাইক সেতুতে উঠতে পারে না। 

ফলে যানবাহন পারাপারের সময় সেতুর উভয় পাশে যানজট লেগে থাকে। যদি একটি পিকআপ সেতুতে উঠে যায়, তখন সেতুতে থাকা পথচারীগণ দূর্ঘটনার আশঙ্কায় বিপরীত দিকে দৌড়ে সেতু থেকে নেমে যেতে হয়। বিশেষ করে রাতের আধারে সরু ও নড়বড়ে সেতুটি দিয়ে পারাপার আজ হাজারো মানুষের দূর্ভোগের কারণ হয়ে দাড়িয়েছে। প্রতিদিন এমন ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে চলাচল করছে আশপাশের ৪টি উপজেলার ১০ গ্রামের মানুষ। সেতুর পাশের বাসিন্দা রফিকুল ইসলাম সরকার জানান, সরু সেতুর কারনে এখানে প্রায়ই দূর্ঘটনা ঘটে। জনগুরুত্বপূর্ণ এ সেতুটি দিয়ে প্রতিদিন শত শত যানবাহন চলাচল করে থাকে। 

শফিকুল ইসলাম সবুজ নামে এক যুবক জানান, নির্বাচনের আগে প্রার্থীরা এখানে একটি বড় ধরনের সেতু নির্মাণ করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও নির্বাচনের পরে আর কেউ কথা রাখেনা। 

জরুরী কীটনাশক সরবরাহের গাড়ীর চালক আনোয়ার বলেন, এ সেতু দিয়ে বড় কোন গাড়ী পারাপার করতে পারছেনা, ফলে একপাশে গাড়ী থামিয়ে আশপাশের বাজারগুলোতে ইজিবাইক ভাড়া করে কীটনাশক সরবরাহ করতে হচ্ছে। 

স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম বলেন, বর্তমানে সেতুটির অবস্থা খুবই খারাপ। এখানে একটি প্রশস্ত সেতু নির্মাণ করা অত্যন্ত জরুরী। এ বিষয়ে আমি বর্তমান সংসদ সদস্যকে অবহিত করেছি। 

নান্দাইল উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রকৌশলী সাহাবো রহমান সজীব বলেন, বহু বছর আগে ময়মনসিংহ জেলা পরিষদের উদ্যোগে সেতুটি নির্মাণ করা হয়েছিল। আমি বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।  

আরএস

 

Link copied!