Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

সাতক্ষীরায় সরকার নির্ধারিত মূল্যে মিলছে না গ্যাস সিলিন্ডার

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরা প্রতিনিধি

জুলাই ২৮, ২০২৩, ০৭:৩৪ পিএম


সাতক্ষীরায় সরকার নির্ধারিত মূল্যে মিলছে না গ্যাস সিলিন্ডার

বারবার মূল্য বৃদ্ধি হতে থাকা সিলিন্ডার গ্যাসের মূল্য সরকার ক্রেতা সাধারণের সুবিধার্থে মূল্য কমিয়ে ১২ কেজি সিলিন্ডার গ্যাসের মূল্য ৯৯৯ টাকা নির্ধারণ করলেও এর সুফল হতে বঞ্চিত হচ্ছে ক্রেতা সাধারণ।

ভোক্তাদের কল্যাণার্থে সরকারের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়ায় একদিকে সাধারণ মানুষকে সরকার নির্ধারিত মূল্য অপেক্ষা অধিকমূল্যে ক্রয় করতে হচ্ছে অন্যদিকে কোম্পানি, এজেন্ট এবং বিক্রেতারা বিশেষ লাভবান হচ্ছে।

সাতক্ষীরায় গ্যাস সিলিন্ডার বাজারে অনুসন্ধান চালিয়ে বিশেষ করে ক্রেতা, বিক্রেতা, এজেন্টসহ সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানাগেছে কতিপয় এজেন্ট এবং কোম্পানি (এজেন্টদের সরবরাহকারী) এর যোগসাজসে নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে ক্রেতাদের সংগ্রহ করতে হবে সিলিন্ডার।

সাতক্ষীরা শহরে এবং মফস্বল এলাকাগুলোতে ৯৯৯ টাকার গ্যাস সিলিন্ডার ভিন্ন ভিন্ন নামের ভিন্ন ভিন্ন মূল্যে বিক্রি হচ্ছে যার মধ্যে উল্লেখযোগ্য (১২ কেজি প্রতিটি) মেস্কিকো ১১৮০, ইউনিক ১১০০, যমুনা ১১৩০, ওমেরা ১১৩০, জিএসআই ১০৮০, টোটাল ১৩৫০, এবং ১৫ কেজির ১৬৫০, লাজ ১১৩০, ফ্রেশ ১১৫০, বিএম ১০৮০ টাকা অনুসন্ধানে বেরিয়ে এসেছে খুচরা বিক্রেতাদের অসহায়ত্বের বিষয়টি প্রতিটি সিলিন্ডারে তারা লাভ করছে ২৫ থেকে ৩০ টাকা।

এক্ষেত্রে ৯৯৯ টাকার ১২ কেজির সিলিন্ডারের চাহিদার উপর ভিত্তি করে এজেন্টরা মূল্য নির্ধারণ করেছে। তবে প্রতিটি সিলিন্ডারের মূল্য ৯৯৯ টাকা, সরকার নির্ধারিত মূল্যে কোম্পানি, এজেন্ট এবং বিক্রেতাদের মুনাফা রাখা কিন্তু বাস্তবতা হলো ১২০ হতে ১৫০ টাকা অতিরিক্ত মূল্য দিয়ে ক্রয় করতে হচ্ছে।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের বিষয়টি গ্যাস ব্যবহারকারীদের অজানা নয় আর নির্ধারিত মূল্য অপেক্ষা বেশী দাম নেয়ায় প্রায় সময় ক্রেতা বিক্রেতা বাকবিতন্ডার ঘটনা ঘটছে। সবই চলছে প্রকাশ্যে, ক্রেতারা কেবল অধিক মূল্যে ক্রয় করছে তা নয় এক ধরনের প্রতারণার শিকার হচ্ছে।

এ বিষয়ে সাতক্ষীরা জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ দপ্তরের সহকারী পরিচালক নাজমুল হোসেনের দৃষ্টি আকর্ষণ করলে এবং ভোক্তা সাধারণকে সরকার নির্ধারত মূল্য অপেক্ষা গ্যাস সিলিন্ডার ক্রয় করতে হচ্ছে এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ দপ্তরের ভূমিকা কি? তিনি জানান, বিষয়টি আমাদের গোচুরিভূত হওয়ায় ক্রেতাদের অভিযোগ পাওয়ায় একাধিকবার অভিযান পরিচালনা করেছি, বর্তমানেও অভিযান অব্যাহতসহ গ্যাস বাজার ব্যবস্থা তদারকি চলমান।

এ বিষয়ে সাতক্ষীরা জেলা গ্যাস ব্যবসায়ী  সমিতির সাধারণ সম্পাদক মো. রাশিদুজ্জামান রাশি বলেন, বাজারে গ্যাসের সংকট রয়েছে। চাহিদার তুলনায় সরবরাহ খুব কম। সরকার নির্ধারিত মূল্য বেধে দিলেও আমরা যেমন কিনি তেমনই বিক্রি করি। আমরা প্রতি সিলিন্ডার গ্যাসে ৮ থেকে ১০ টাকা লাভ করি। খুচরা বিক্রেতারা বিক্রয়ের ধরন অনুযায়ী ২০ থেকে ৫০ টাকা লাভ করে।

এইচআর

Link copied!