Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

চুয়াডাঙ্গায় ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চস্থ

চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গা প্রতিনিধি

আগস্ট ১৪, ২০২৩, ০১:৪৫ পিএম


চুয়াডাঙ্গায় ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চস্থ

চুয়াডাঙ্গায় ১৫ আগস্টের নৃশংস হত্যাকাণ্ড নিয়ে রচিত ইতিহাসে গবেষণালব্ধ নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চস্থ হয়েছে। রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় চুয়াডাঙ্গা জেলা পুলিশের আয়োজনে পুলিশ লাইনসের ড্রিলশেডে বাংলাদেশ পুলিশ থিয়েটারের সদস্যরা নাটকটি মঞ্চায়ন করেন। 

১৯৭৫-এর ১৫ আগস্টে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যাকাণ্ড বিশ্বের ইতিহাসে সবচেয়ে বর্বরোচিত ঘৃণ্যতম ঘটনা। ১৫ আগস্টের ভোরের সেই হত্যাকাণ্ডের করুণ আলেখ্য এবং পূর্বপর ঘটনা তুলে ধরা হয়েছে ‘অভিশপ্ত আগস্ট’ নাটকে। 

খন্দকার মোশতাকের সঙ্গে মেজর ফারুক, মেজর রশীদ, ডালিমসহ পর্দার আড়ালে থাকা কুশীলবদের ভূমিকা তুলে ধরা হয়েছে। ষড়যন্ত্রের বীজ বপন, বঙ্গবন্ধু হত্যা, ক্ষমতা দখলের নীলনকশা তৈরি ও সেই সঙ্গে সাম্রাজ্যবাদী শক্তির গোপন পৃষ্ঠপোষকতা এখানে উঠে এসেছে।

সেই সঙ্গে ফুটিয়ে তোলা হয়েছে হত্যাকাণ্ডের পূর্ব পর্যন্ত ধানমণ্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনের কর্মব্যস্ততার চিত্র। সেই বাড়িতে হত্যাকাণ্ডের সময় নর-নারী ও শিশুর করুণ আর্তনাদে সেখানে বিভিষীকাময় পরিবেশ সৃষ্টি হয়। মুহূর্তের মধ্যেই বাড়িটি একটি বিভৎস মৃত্যুপুরীতে পরিণত হয়।

এ নির্মম দৃশ্য প্রত্যক্ষ করে দর্শকরা অশ্রুসিক্ত ও আবেগ আপ্লুত হয়ে পড়েন উপস্থিত দর্শকরা। 

নাটক মঞ্চায়নের পর ড্রিলশেডে আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগর টগর, জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা, সাবেক সংসদ সদস্য (সংরক্ষিত মহিলা আসন) শিরিন নাঈম পুনম, সিভিল সার্জন ডা. সাজ্জাৎ হোসেন, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট লুৎফর রহমান শিশির, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মালিক প্রমুখ। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফ। উপস্থিত অতিথিরা নাটক ও নাট্যকর্মীদের পরিবেশনা উপভোগ করে ভূয়সী প্রশংসা করেন।

এইচআর

Link copied!