Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

দেবহাটার ৪ গ্রামকে অপুষ্টি মুক্ত গ্রাম ঘোষণা

দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি

দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি

সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৫:৩০ পিএম


দেবহাটার ৪ গ্রামকে অপুষ্টি মুক্ত গ্রাম ঘোষণা

দেবহাটা উপজেলার ৪টি গ্রামকে শতভাগ অপুষ্টি মুক্ত গ্রাম হিসাবে ঘোষণা করা হয়েছে। যার মধ্যে কুলিয়া ইউনিয়নের রঘুনাথপুর, পারুলিয়া ইউনিয়নের নিশ্চিন্তপুর, দেবহাটা ইউনিয়নের ঘলঘলিয়া ও নওয়াপাড়া ইউনিয়নের সাংবাড়িয়াকে এ ঘোষনার আওতায় আনা হয়েছে। আর অপুষ্টি মুক্ত গ্রামের ঘোষণা প্রদান করেছেন সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানগণ।

জানা গেছে, গত ২০২২ সালের জানুয়ারী থেকে শুরু হওয়া ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহযোগিতায় ও সুশীলনের বাস্তবায়নে পরিচালিত দেবহাটা এরিয়া প্রোগ্রামের উদ্যোগে ও গ্রাম উন্নয়ন কমিটি গঠন করা হয়।

উক্ত কমিটির নেতৃত্বে ও অপুষ্টি মুক্ত গ্রাম বাস্তবায়ন করার লক্ষে প্রাথমিক সার্ভে, অপুষ্টি শিশু বাছাইকরণ, অপুষ্টিতে আক্রান্ত শিশুদের পুষ্টির মান বাড়াতে বিভিন্ন কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হয়।

বিশেষ করে পিডিহার্থে অংশগ্রহণ, জিএমপি সেশনে মায়েদের সচেতনতা বৃদ্ধি, মাইক্রো নিউট্রিয়েন্ট পাউডার বিতরণ, নিয়মিত মনিটরিং ও বাস্তবায়ন এবং নিয়মিত বাড়ি ভিজিটের মাধ্যমে শিশুর অবস্থা পর্যবেক্ষণসহ শিশুর অবস্থা বিবেচনায় উপযুক্ত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ডাক্তারের পরামর্শ নিতে মা বাবাকে উদ্বুদ্ধ মাধ্যমে শতভাগ অপুষ্টি মুক্ত গ্রাম প্রস্তুত করা হয়।

আরো জানা যায়, গ্রাম পর্যায়ে ৭সদস্য বিশিষ্ট কমিটির মাধ্যমে প্রাথমিক পর্যায়ে ঝুঁকিপূর্ণ গ্রাম বাছায় করে সেই এলাকার শিশু পুষ্টির উপর ৪ ক্যাটাগরিতে জরিপ করা হয়। এরপর এসব শিশুর পরিবারের সাথে বিভিন্ন ভাবে যোগাযোগ স্থাপন ও তাদের সচেতনতা বৃদ্ধিমূলক কর্মকান্ড করা হয়।

এতে করে উপজেলা পর্যায়ে পিডিহার্থে ৪ হাজার ৩২ জন শিশুকে বাছায় করা হয়েছে। যার মধ্যে এই ৪টি গ্রামে পিডিহার্থে ৩৬ জন এবং জিএমপি তে ৪২০ জন শিশুকে এই সেবার আওতায় আনা হয়েছে। নিয়মিত মনিটরিং ও অসুস্থ শিশুকে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে ২০২১ সালের ২৩ জানুয়ারি থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে এসে অবস্থার উন্নতি হওয়ায় ওই ৪টি গ্রামকে অপুষ্টি মুক্ত করা হয়।

এদিকে, গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট গ্রামের ইউপি সদস্যদের সভাপতিত্বে ও গ্রামবাসীর উপস্থিতিতে এ ঘোষনা প্রদান করা হয়েছে। এমনকি উপস্থিত সর্বসাধারণ ও গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ এমন উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়নের জন্য ভূয়সী প্রশংসা করেন। পাশাপাশি এ ধারা অব্যাহত রাখার ব্যাপারে অভিমত ব্যক্ত করেন স্থানীয়রা।

অনুষ্ঠানে গ্রাম উন্নয়ন কমিটি ও অপুষ্টি মুক্ত গ্রাম বাস্তবায়ন কমিটির সভাপতির হাতে সম্মান সূচক ক্রেস্ট উপহার তুলে দেওয়া হয়।

এইচআর

Link copied!