Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

পারিবারিক ছাদ বাগান মেটাচ্ছে পুষ্টি চাহিদা

মহম্মদপুর ( মাগুরা) প্রতিনিধি

মহম্মদপুর ( মাগুরা) প্রতিনিধি

সেপ্টেম্বর ১৫, ২০২৩, ১২:১০ পিএম


পারিবারিক ছাদ বাগান মেটাচ্ছে পুষ্টি চাহিদা

দিন দিন কমছে ফসলিজমি। এরসঙ্গে পাল্লা দিয়ে কমছে সবুজ প্রকৃতি। প্রকৃতিতে উষ্ণতা আশঙ্কাজনক হারে বাড়ছে। বাড়ছে নগরায়ণ। দ্রুত গতিতে বেড়ে ওঠা নগরের ভবনগুলোর খালি ছাদে সবুজ বাগান গড়ে তুলছেন অনেকেই। এতে বাড়ির সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পরিবারে বিষমুক্ত সবজির জোগান দেওয়া সম্ভব হচ্ছে।

এমনি একজন মাগুরার মহম্মদপুরে কমল চক্রবর্তী। তিনি পরিবারের জন্য ভেজালমুক্ত ফল ও শাকসবজির জোগান ও চাহিদা মেটানোর জন্য বাড়ির ছাদে ফল ও শাকসবজির বাগান গড়ে তুলেছেন। ছাদে উৎপাদিত ফল ও শাকসবজি দিয়ে নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি আত্মীয়স্বজনের বাড়িতেও পাঠাচ্ছেন তিনি।

উপজেলার নহাটা বাজার পাড়ায় বাড়ির দ্বিতীয় তলার ছাদে দুই হাজার একশ বর্গফুট জায়গাতে ছাদ বাগানটি গড়ে তুলেছেন তিনি।

কমল চক্রবর্তী জানান, কীটনাশকমুক্ত ফল ও শাকসবজি তার ছাদ বাগানে উৎপাদিত হচ্ছে। উৎপাদনকৃত ফল ও সবজি নিজের পরিবারের চাহিদা মিটিয়ে অবশিষ্ট প্রতিবেশীদের মধ্যে বিলিয়ে দেন তিনি।

কমল চক্রবর্তী আরো বলেন, আসুন আমরা সবাই প্রকৃতিবান্ধব সবজি ও ফল খেয়ে নিজে বাঁচি অন্যকে বাঁচাই।

জৈব সার এবং প্রাকৃতিক বালাইনাশক ফল ও সবজি গাছে ব্যবহার করেন তিনি। বর্তমানে তার ছাদ বাগানে ড্রাগন, করমোচা, মাল্টা, আঙ্গুর, পেয়ারা, জামরুল, সবেদা, কুল, চায়না লিচু, চেরি, ব্ল্যাক ডায়মন্ড আম, গোপাল শাহী, কাটিমন বারমাসী ও রুপালি আমসহ ১৫ জাতের ফল রয়েছে।

সবজির মধ্যে রয়েছে,পুঁইশাক, মুখিকচু, চায়নাকচু, বরবটি, শিম, ঢেঁড়স, মুলা, বেগুন, লেবু, বোম্বাই মরিচ, সিটি মরিচ, কালো মরিচ ও অলংকার মরিচ।
ফুলের মধ্যে রয়েছে, গোলাপ, নয়নতারা, টাইমফুল, লাল, সাদা, হলুদ গোলাপী, রক্তজবা, সন্ধ্যামালতী কলাবতিফুল, চন্দ্রমল্লিকা ও গাঁধা।

এছাড়া ঔষধি গাছের মধ্যে রয়েছে ঘৃতকুমারী, তুলসী, পাথরকুচি, নিশিন্দা ও কালো মেঘ।

বিশ্বজিৎ/এআরএস

Link copied!