Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

টাঙ্গাইলে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সমস্বয় সভা

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইল প্রতিনিধি

অক্টোবর ৫, ২০২৩, ০৫:১৮ পিএম


টাঙ্গাইলে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সমস্বয় সভা

টাঙ্গাইলে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে জেলা সমস্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার জেলা সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে এ সভার আয়োজন করা হয়।

সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ হাইপারটেনশসন কন্ট্রোল ইনিসিয়েটিভের সহকারি কর্মসূচি পরিচালক ডা. মাহফুজুর রহমান ভূইয়া, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনেরর ডিভিশনাল প্রোগ্রাম অফিসার এহসানুল আমিন ইমন ও সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা. আল আমিন সরকার।

এতে ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুল হক, দেলদুয়ার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রবীর কুমার সরকার, মির্জাপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ফরিদুল ইসলাম, বাসাইল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শার্লী হামিদ, সখিপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. রুহুল আমিন মুকুল, নাগরপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. রুকুনুজ্জামান খান, কালিহাতি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. সাহেদুর রহমান, ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু নয়িম মোহাম্মদ সোহেল, মধুপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. সাইদুর রহমান, গোপালপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আলিম আল রাজী, ভূঞাপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আব্দুস সোবহান, ধনবাড়ী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহনাজ সুলতানা, ফিল্ড মনিটরিং অ্যাসিষ্ট্যান্ট ফারজানা খাতুন প্রমুখ।

বক্তারা উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রনের সরকারের এই কার্যক্রমকে সাধারণ মানুষের কাছে পৌছে দিতে জনসচেতনতা বৃদ্ধি, রোগীদের নিয়মিত ঔষধ সেবন, শারীরিক পরিশ্রম ও খাদ্যাভাস পরিবর্তনের উপর জোর দেন।

বক্তারা বলেন, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ অন্যান্য অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার জেলার সকল উপজেলার হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারনে সারা দেশে মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। বাংলাদেশে শতকরা ৭০ ভাগ মৃত্যুর জন্য দায়ী উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগ। এর মধ্যে হৃদ রোগ, স্ট্রোকসহ সিভিডিজনিত মৃত্যুর হার তিন ভাগের এক ভাগ। সরকার এই পরিস্থিতি উন্নয়নের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে। জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে রেজিষ্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান করা হচ্ছে। প্রাপ্ত বয়সী সকলকে কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সনাক্ত করে এনসিডি কর্নার থেকে একুশ হাজারের অধিক রোগী সেবা গ্রহণ করছেন।

এআরএস

Link copied!