Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

সবুজে ভরপুর রোপা আমনের মাঠ

মেলান্দহ (জামালপুর) প্রতিনিধি

মেলান্দহ (জামালপুর) প্রতিনিধি

অক্টোবর ১৭, ২০২৩, ০৩:২৬ পিএম


সবুজে ভরপুর রোপা আমনের মাঠ

কৃষকের সোনালী স্বপ্ন লুকিয়ে আছে রোপা আমন ধান ক্ষেতের মাঝে। রোপা আমনের মাঠে যেন কেউ সবুজ রং ছড়িয়ে-ছিটিয়ে দিয়েছে। আর বাতাসে দোল খাচ্ছে কৃষকের যত্নে লালিত আমনের সবুজ গাছ। এ যেন এক মনোমুগ্ধকর দৃশ্য।

শরতের রোদ-বৃষ্টির খেলায় সবুজের আভা ছড়িয়ে পড়েছে চারিদিকে। ফসলের মাঠের কোথাও ফাঁকা নেই এক খন্ড জমি, যতদূর দৃষ্টি পড়ে সবুজ আর সবুজ, নীল আকাশের সাদা মেঘের ভেলা, যেন সবুজের গাঢ় রঙ্গে একাকার হয়ে পড়েছে, নতুন সাজে সেজেছে বাংলার প্রকৃতি। জামালপুরের মেলান্দহ উপজেলার বিভিন্ন রোপা আমন ধানের মাঠ ঘুরে এমন দৃশ্যই দেখা গেছে।

উপজেলা কৃষি বিভাগের তথ্যমতে, মেলান্দহ উপজেলায় এ বছর আমনের লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ২০০ হেক্টর। তবে তার চেয়ে বেশি জমিতে আমনের আবাদ হয়েছে বলে জানিয়েছে উপজেলা কৃষি বিভাগ।

পোকার আক্রমণ কোনো কোনো জমিতে কিছুটা দেখা দিলেও তা বৃষ্টিতে ধুয়ে মুছে গেছে। আমন ধানের ক্ষেত এখন গাঢ় সবুজ রং ধারণ করেছে। সবুজে ঘেরা রোপা আমনের মাঠ পরিচর্যায় কৃষক এখন ব্যস্ত সময় পার করছেন। আবহাওয়া অনুক’লে থাকলে এ বছর ফলনও ভালো হবে বলেও আশা করছে উপজেলা কৃষি বিভাগ।

সরেজমিনে উপজেলার ঘোষেরপাড়া, ছবিলাপুর, ফুলকোচা, ঝাউগড়া, কুলিয়া, মাহমুদপুর, শ্যামপুর, আদ্রা, নাংলা এলাকার আমনের মাঠ ঘুরে দেখা যায়, আমন ধানের ক্ষেত গাঢ় সবুজ রঙ ধারণ করেছে। যেন আমনের মাঠ পরে নিয়েছে গাঢ় সবুজ পোশাক। সবুজে ঘেরা রোপা আমনের মাঠে এখন কৃষক ব্যস্ত সময় পার করছেন। ফসল ভালো রাখতে ও ধানের উৎপাদন বাড়াতে ক্ষেত থেকে আগাছা পরিষ্কার, পোকা দমনে পার্চিং পদ্ধতি ব্যবহার ও সার ছিটানোর কাজে ব্যস্ত কৃষকরা। কৃষকরা সন্তানের মতো পরিচর্যা করছেন ফসলি মাঠের।

কৃষকরা বলছেন, মাঝেমধ্যে বৃষ্টি হওয়ায় এ বছর এ উপজেলায় আমন আবাদের জন্য আবহাওয়া অনুকূলে রয়েছে। তাই ফুরফুরে মেজাজে রয়েছে কৃষকরা। ধানের চারাগুলো থেকে কয়েকদিন পর বের হবে থোর। আর কিছুদিন পরই কৃষকদের আমন ক্ষেত থেকে বের হবে ধানের মৌ মৌ গন্ধ।

ঝাউগড়ার কৃষক আব্দুর রফিক বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় ও ধানে রোগবালাই ও পোকামাকড় তেমন না থাকায় কয়েকদিনেই ফসলের মাঠ অনেক সুন্দর হয়েছে। পুরো মাঠজুড়ে শুধু সবুজ আর সবুজ দেখা যায়। ফসলের এই রূপ দেখে মনে আত্মতৃপ্তি মিলে।

ছবিলাপুরের কৃষক নূর আমিন বলেন, মাঠজুড়ে ধানের সবুজ রং দেখলে মন ভরে যায়, বুকে তৃপ্তি আসে। আশা করছি, আবহাওয়া এ রকম অনুকূলে থাকলে এ বছর রোপা আমন ধানের ফলন ভালো হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল্লাহ আল ফয়সাল বলেন, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় সুন্দরভাবেই বেড়ে উঠছে আমন ধান। এতে চলতি বছর আশানুরূপ ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে। কয়েকদিনের বৃষ্টিতে ফসলের কিছুটা ক্ষতি হয়েছে। তবে কৃষকদের পাশে বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা দিয়ে সবসময় নিরলসভাবে কাজ করে যাচ্ছে উপজেলা কৃষি অফিস।

এআরএস

Link copied!