Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

খাগড়াছড়িতে কীটনাশকের নিরাপদ ব্যবহারে ডাক্তারদের প্রশিক্ষণ

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

অক্টোবর ২৬, ২০২৩, ০৬:২২ পিএম


খাগড়াছড়িতে কীটনাশকের নিরাপদ ব্যবহারে ডাক্তারদের প্রশিক্ষণ

বিষক্রিয়ার রোগীদের পরিচালনার জন্য ডাক্তারদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে "খাগড়াছড়িতে দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়েছে।  

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সকাল ১১টার দিকে খাগড়াছড়ি সিভিল সার্জন কার্যালয়ে টক্সিকোলজি সোসাইটি অব বাংলাদেশ (টিএসবি) এর সহযোগিতায় এবং কারিগরি সহায়তায় স্বাস্থ্য সেবা অধিদপ্তরের (ডিজিএইচএস) বিভিন্ন উপজেলা ও জেলা চিকিৎসকদের প্রশিক্ষণ কর্মশালায় খাগড়াছড়ি ডেপুটি সিভিল সার্জন ডা.রতন খীসার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর রাঙ্গামাটি অঞ্চলের অতিরিক্ত পরিচালক তপন কুমার পাল।

এসময় খাগড়াছড়ি কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর উপ-পরিচালক কিশোর কুমার মজুমদার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এসোসিয়েট প্রফেসর ডা.ফজলে রাব্বি চৌধুরী রাঙ্গামাটি মেডিকেল কলেজ এর এসোসিয়েট প্রফেসর মেডিসিন ডা.গৌরব দেওয়ান বিশেষ অতিথি  হিসেবে বক্তব্য রাখেন।

মাল্টিমিডিয়ার মাধ্যমে বিভিন্ন ক্ষতিকারক কীটনাশক এর সম্পর্কে বিস্তারিত তুলেধরেন সিনজেন্টা বাংলাদেশ এর সিনিয়র ম্যানেজার ড.মোহাম্মাদ হাবিবুল্লাহ বলেন মাঠ পর্যায়ে ২০১৪ সাল থেকে স্বাস্থ্য নিয়ে সিনজেন্টা কার্যত্রুম শুরু করেন পর্যায়ত্রুমে ৬৪টি জেলায় কার্যত্রুম করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

অন্যান্যর মাঝে খাগড়াছড়ি সদর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.সনজিব ত্রিপুরা, দিঘীনালা উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.তন্ময় তালুকদার মহালছড়ি উপজেলা  স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.ধনিষ্ঠা চাকমা, রামগড় উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবিএম মোজ্জামেল হক,মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.শেখ আবুল হাসনাত, খাগড়াছড়ি সদর হাসপাতালের সিনিয়র ডাক্তার সুবল জ্যাতি চাকমা, খাগড়াছড়ি জেলা আধুনিক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার রিপল বাপ্পি চাকমা সহ জেলার কর্মরত সরকারি হাসপাতালের ডাক্তার,সিনজেনটা বাংলাদেশ লিমিটেড এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কীটনাশক বিষ নিয়ন্ত্রণের বিষয়ে ডাক্তারদের মাল্টিমিডিয়ার মাধ্যমে  প্রশিক্ষণে  কারিগরি  সহায়তা প্রদান করেন  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এসোসিয়েট প্রফেসর ডাঃ ফজলে রাব্বী চৌধুরী, স্টুয়ার্ডশিপ সিনজেন্টা বাংলাদেশ লিমিটেড এর সিনিয়র ম্যানেজার মোহাম্মদ হাবিবুল্লাহ, সিনজেন্টার সামাজিক দায়বদ্ধতা এবং সিনজেন্টা বাংলাদেশ লিমিটেডের সামগ্রিক কর্পোরেট দায়বদ্ধতা কর্মসূচী এবং সেই সাথে প্রশিক্ষণের উদ্দেশ্য সম্পর্কে সকলকে অবহিত করেন।

রাঙ্গামাটি মেডিকেল কলেজ এর  সহকারি প্রফেসর ডা: গৌরব দেওয়ান তার বক্তব্যে বলেন, আগে বিষক্রিয়ায় আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে বিভিন্ন সমস্যায় পড়তে হতো কিন্তু ম্যানুয়াল দিয়ে কীটনাশক বিষ নিয়ন্ত্রণের প্রশিক্ষণ পেয়ে এখন চিকিৎসকরা রোগীকে সেবা দিতে অনেক বেশি আত্মবিশ্বাসী।

প্রধান অতিথির বক্তব্যে,কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর রাঙ্গামাটি অঞ্চলের অতিরিক্ত পরিচালক তপন কুমার পাল হালনাগাদ বিষ নিয়ন্ত্রণের ম্যানুয়াল সরবরাহ করে ডাক্তারদের জন্য এই ধরনের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার জন্য সিনজেন্টাকে ধন্যবাদ জানান।  

তিনি আশাবাদী যে এই ধরনের প্রশিক্ষণ পেয়ে এখন  ডাক্তার রোগীদের সঠিকভাবে পরিচালনা করতে সক্ষম হবেন যাতে তারা নিরাপদ জীবনযাপন করতে সক্ষম হবেন। মানবজাতির উন্নতির জন্য বাণিজ্যিক কার্যক্রমের বাইরে এ ধরনের আয়োজনের জন্য তিনি সিনজেন্টাকে ধন্যবাদ জানান।

এইচআর
 

Link copied!