Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

তালায় জলবায়ু পরিবর্তন বিষয়ক ক্যাম্পেইন

তালা ( সাতক্ষীরা) প্রতিনিধি

তালা ( সাতক্ষীরা) প্রতিনিধি

নভেম্বর ৯, ২০২৩, ০৪:৩৫ পিএম


তালায় জলবায়ু পরিবর্তন বিষয়ক ক্যাম্পেইন

সাতক্ষীরার তালায় কপোতাক্ষ নদের ধারে কমিউনিটি পর্যায়ে নদী, নারী ও জলবায়ু পরিবর্তন বিষয়ক ফেমিনিষ্ট ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০৯ নভেম্বর) সকালে উত্তরণের আয়োজনে এবং দাতা সংস্থা অক্সফাম বাংলাদেশের সহযোগিতায় SIDA2GROW প্রকল্পের আওতায় অনুষ্ঠিত ক্যাম্পেইনে ২০ জন কমিউনিটি ও ২০ জন ইয়ুথ নারী-পুরুষ অংশগ্রহণ করে।

ক্যাম্পেইন শেষে মুক্তিযোদ্ধা আব্দুস সালাম গণগ্রন্থাগারে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উত্তরণের টেকনিক্যাল ম্যানেজার মো. রেজওয়ান উল্লাহ, ফিল্ড অফিসার মীর মনোয়ার হোসেন, তালা প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি গাজী জাহিদুর রহমান, গণগ্রন্থাগারের মো. আফজাল হোসেন প্রমুখ।

ক্যাম্পেইনে চলতি মাসের শেষে অনুষ্ঠিতব্য জলবায়ু পরিবর্তন বিষয়ক কপ সম্মেলনে উপকূলীয় অঞ্চলের জলবায়ু পরিবর্তনসহ নারীদের সমস্যার বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনার আহবান জানানো হয়।

এছাড়া অত্র অঞ্চলের জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে ধারণা এবং জলবায়ু পরিবর্তনে কি ধরণের প্রাকৃতিক বিপর্যয় হচ্ছে তা নিয়ে আলোচনা করা হয়।

এছাড়াও জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে প্রাকৃতিক সম্পদ ও জীব বৈচিত্র্যের টেকসই ব্যবস্থাপনাকে কিভাবে আরও উন্নত করা যায় এবং জলবায়ু পরিবর্তনের দ্বারা প্রভাবিত সম্প্রদায়ের কি ধরণের ক্ষয়ক্ষতি হচ্ছে তা নিয়েও আলোচনা হয়।

অংশগ্রহণকারীরা নারী ক্ষমতায়ন, জীববৈচিত্র্য রক্ষা, নদী রক্ষা এবং জলবায়ু পরিবর্তন প্রশমিত করারসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ ও তা বিকাশসহ বাস্তবায়নে একসঙ্গে কাজ করার জন্য সম্মত হয়েছেন।

এআরএস

Link copied!