Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

নির্বাচনী আচরণবিধি বাস্তবায়নে চলছে ব্যানার-ফেস্টুন অপসারণ

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

ডিসেম্বর ২, ২০২৩, ০৭:১৩ পিএম


নির্বাচনী আচরণবিধি বাস্তবায়নে চলছে ব্যানার-ফেস্টুন অপসারণ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী নির্বাচনী আচরণ বিধিমালা বাস্তবায়নের লক্ষে খাগড়াছড়ি ২৯৮নং আসনে মাটিরাঙ্গা উপজেলার বিভিন্ন রাজনৈতিক দল ও সম্ভাব্য প্রার্থীদের শুভেচ্ছা ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড এবং তোরণ অপসারণ শুরু করেছে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার ভূমি মো.মেজবাহ উদ্দিন।

শনিবার (২ডিসেম্বর) বিকালের দিকে  মাটিরাঙ্গা উপজেলার জনসমাগম বিভিন্ন এলাকায় রাজনৈতিক দল ও সম্ভাব্য প্রার্থীদের শুভেচ্ছা ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড এবং তোরণ অপসারণ করেন নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার ভূমি মো.মেজবাহ উদ্দিন। এসময়, মাটিরাঙ্গা থানা পুলিশের সদস্যরা সহায়তা করেন।

জানা গেছে, নির্বাচন কমিশন তফসিল ঘোষণার পর  প্রধান নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী খাগড়াছড়ি জেলা প্রশাসক ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসার সহিদুজ্জামান এর নির্দেশনায় সম্ভাব্য প্রার্থীগণের পোস্টার, ব্যানার, বিলবোর্ড, দেওয়াল লিখন, ইত্যাদি প্রচার সামগ্রী প্রার্থীগণকে নিজ উদ্যোগে অপসারণ করার জন্য অনুরোধ করে একটি বিজ্ঞপ্তি জারি করা হলে কিছু প্রার্থী অনুসরণ করলেও কতিপয় প্রার্থী নির্বাচনী আচরন বিধিমালা অনুসরণ করেন নি।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার ভূমি মো.মেজবাহ উদ্দিন জানান, আগামী ৭ জানুয়ারী অনুষ্ঠিত জাতীয় নির্বাচনকে ঘিরে সব ধরনের নিবার্চনী প্রচার-প্রচারণা, শুভেচ্ছা, রাজনৈতিক নেতাকর্মীদের ছবি সম্মিলিত ব্যানার-ফেষ্টুন অপসারণে নিবার্চন কমিশনের নির্দেশনা রয়েছে। সে মোতাবেক মাটিরাঙ্গা উপজেলার বিভিন্ন এলাকার  ব্যানার ফেস্টুন অপসারণ চলছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বিধিমালা না মানলে পরবর্তীতে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যাস্থা গ্রহণ করা হবে। তবে, নিবার্চনে প্রতিক বরাদ্দের পর প্রার্থী ও রাজনৈতিক দলের প্রচার প্রচারণার জন্য নিয়ম অনুযায়ী ব্যানার, পোস্টার ও ফেস্টুন ব্যবহার করতে পারবেন।

এইচআর

Link copied!