Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

মাটিরাঙ্গায় দুই ইটভাটাকে জরিমানা

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

ডিসেম্বর ৬, ২০২৩, ০৮:১৭ পিএম


মাটিরাঙ্গায় দুই ইটভাটাকে জরিমানা

খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা পৌরসভায় অবৈধভাবে গাছ কেটে জ্বালানী হিসেবে ইট ভাটায়  কাঠ পোড়ানো ও কাঠ মজুদ করার অপরাধে  খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা পৌর সভার দুই ইটভাটা মালিককে দেড় লাখ টাকা জরিমানা করেছে    ভ্রাম্যমান আদালত।

বুধবার (৬ ডিসেম্বর ) বিকেল ৪টার দিকে মাটিরাঙ্গা পৌরসভার ৪নং ওয়ার্ডের দুটি ইটভাটা HNJ ব্রিক ফিল্ডের মালিককে পঞ্চাশ হাজার টাকা এবং MRB ব্রিক ফিল্ডের ম্যানেজারকে এক লাখ টাকাসহ মোট ১ এক লাখ পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয় ওই অর্থদন্ডে দন্ডিত করেন মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন। ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় মাটিরাঙ্গা রেঞ্জের ফরেষ্টার, পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো.মেজবাহ উদ্দিন বলেন, অবৈধভাবে গাছ কেটে জ্বালানী হিসেবে ইট ভাটায়  কাঠ পোড়ানো ও কাঠ মজুদ করার অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর ৬ ধারা ভঙ্গের অপরাধে দুটি ইটভাটাকে  দেড় লাখ  টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানকালে HNJ ব্রিক ফিল্ড থেকে আনুমানিক ৩,১১১ ঘনফুট (প্রায় ১,০০০ মণ) এবং MRB ব্রিক ফিল্ড হতে আনুমানিক ১৫,২৪৬ ঘনফুট (প্রায় ৫,০০০ মণ) জ্বালানীকাঠ জব্দ করা হয় এবং স্থানীয় কাউন্সিলরের জিম্মায় দেয়া হয়। এছাড়া সহকারী রেঞ্জ অফিসারকে জব্দকৃত জ্বালানীকাঠ বিধিমোতাবেক নিলাম করে প্রাপ্ত অর্থ সরকারী কোষাগারে জমা প্রদানের নির্দেশ দেয়া হয়।

অভিযানে মাটিরাঙ্গা বনবিভাগের সহকারী রেঞ্জ অফিসার ও মাটিরাঙ্গা থানার একটি দল সহায়তা প্রদান করে।

এইচআর

Link copied!