Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪,

আখেরি মোনাজাতে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ৪, ২০২৪, ১০:০৭ এএম


আখেরি মোনাজাতে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব সম্পন্ন
ছবি: আমার সংবাদ

আখেরি মোনাজাতে মধ্যদিয়ে শেষ হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রথম পর্বের আখেরি মোনাজাতে দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর ঐক্য, আখেরাত ও দুনিয়ার শান্তি কামনা করা হয়েছে। এ পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করেন কাকরাইল মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা জোবায়ের। আরবি, উর্দু ও বাংলা ভাষায় মোনাজাত করেন তিনি।

মোনাজাতে অংশ নিতে রবিবার ভোর থেকেই তুরাগতীরে ঢল নামে মুসল্লিদের। মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় দলে দলে টঙ্গীর তুরাগতীরে ইজতেমা ময়দানে ছুটে আসেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সকাল সোয়া ৯টায় মোনাজাতের আগে গোটা ইজতেমাস্থল দেশ-বিদেশের মুসল্লিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে।

আর এর মধ্যদিয়ে শেষ হলো তবলিগ জামাত আয়োজিত ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্বপার্শ্বে বিশেষভাবে স্থাপিত মোনাজাত মঞ্চ থেকে এ মোনাজাত অনুষ্ঠিত হয়।

সকাল ৯টায় শুরু হয়ে ৯টা ২৩ মিনিটে শেষ হয় আখেরি মোনাজাত। এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে তুরাগ তীর। মহান আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা।

এদিকে রবিবার তুরাগ তীরে মোনাজাত শুরু হওয়ার পর লাখ লাখ মানুষ যে যেখানে ছিলেন, তারা দুহাত তুলে মোনাজাতে অংশ নেন। ইজতেমা মাঠ ছাড়াও রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থানকারীরাও হাত তুলে মোনাজাতে অংশ নেন। ইজতেমাগামী সাধারণ মুসল্লি যারা তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় অংশ নিতে রওয়ানা হয়েছিলেন কিন্তু মোনাজাত শুরুর পর তারা সেখান থেকেই মোনাজাতে অংশ নেন। হাঁটতে হাঁটতেই দুহাত তুলে ইজতেমায় যেতে থাকেন।

গাজীপুরের পুলিশ কমিশনার মাহবুব আলম জানান, ‘ইজতেমায় আখেরি মোনাজাত উপলক্ষে শনিবার রাত ১১টার পর থেকে আখেরি মোনাজাত পর্যন্ত আব্দুল্লাহপুর-ভোগড়া বাইপাস ও কামারপাড়া-মীরেরবাজার এলাকায় পণ্যবাহী গাড়ি ডাইভারশন করা হয়েছে। এসব গাড়ি ইজতেমাস্থলে প্রবেশ করবে না। শুধু ইজতেমার মুসল্লিবাহী বাস ও গণপরিবহন চলাচল করবে।’

এর আগে শুক্রবার ফজর নামাজের পর আম বয়ানের মধ্যদিয়ে শুরু হয় ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

এদিকে ইজতেমায় আসা মুসল্লিদের যাতায়াতের সুবিধার্তে ঢাকা-টঙ্গী-ঢাকা এবং টঙ্গী থেকে দেশের বিভিন্ন গন্তব্যে যাতায়াতের জন্য ১১ জোড়া বিশেষ ট্রেন চালিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

এদিকে শনিবার রাত পর্যন্ত একজন পুলিশ সদস্যসহ ১৫ জনের মৃত্যু হয়েছে ইজতেমায়। এর মধ্যে ইজতেমা ময়দানে ৯ জন, ময়দানে আসার পথে একজন পুলিশ সদস্যসহ ছয়জন নিয়ে ১৫ জন মারা গেছেন।

গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল বলেন, ইজতেমায় আগত মুসল্লিদের সেবাদানে ইজতেমা ময়দানের অবকাঠামো উন্নয়নসহ যাবতীয় সেবাকার্যে যতটা সম্ভব সার্বিক সহযোগিতা নিয়ে কাজ করা হয়েছে। আখেরি মোনাজাত শেষ হয়েছে, এ পর্বে আগত মুসল্লিরা ময়দান ত্যাগ করবেন।

এআরএস/ইএইচ

Link copied!