Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

ঘোড়াঘাটে সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৩:৫৫ পিএম


ঘোড়াঘাটে সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা

প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া কচিকাঁচা শিক্ষার্থীদের হাতের লেখা সুন্দর করতে দিনাজপুরের ঘোড়াঘাটে অনুষ্ঠিত হয়েছে প্রতিযোগিতা। এতে মৌখিক শিক্ষা গ্রহণের পাশাপাশি হাতের লেখা সুন্দর করতে শিক্ষার্থীদের মনোনিবেশের সুযোগ তৈরিতে খুশি অভিভাবক ও শিক্ষার্থীরা।

সোমবার প্রথমবারের মতো উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলামের উদ্যোগে ব্যতিক্রমী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ওসমানপুর উচ্চ বিদ্যালয়ের শ্রেণিকক্ষে উপজেলার ৩৫টি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ২৫৪ জন শিক্ষার্থী এতে অংশ নেয়।

সকাল ১০টায় এ প্রতিযোগিতার উদ্বোধন করেন ইউএনও রফিকুল ইসলাম। বেলা সাড়ে ১১টায় শেষ হয় এই প্রতিযোগিতা।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা শিক্ষা কর্মকর্তা আশরাফুল আলম, উপজেলা ইউআরসি ইন্সট্রাক্টর শহিদুল ইসলাম এবং জাতীয় প্রাথমিক শিক্ষা পদকপ্রাপ্ত দিনাজপুর জেলার শ্রেষ্ঠ সভাপতি মনোরঞ্জন মোহন্ত ভুট্টু।

উপজেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, ঘোড়াঘাট উপজেলার ৬৭টি প্রাথমিক বিদ্যালয় এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। প্রতিটি বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ১৫ জন শিক্ষার্থী এতে অংশ নেওয়ার সুযোগ পাবে। প্রথমধাপে ৩৫টি প্রাথমিক বিদ্যালয় এতে অংশ নেয়।

তবে কিছু বিদ্যালয় থেকে ১৫ জনের কম শিক্ষার্থী প্রথম দিনে অংশ নিয়েছেন। দ্বিতীয় ধাপে বাকি ৩২টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। প্রতিযোগিতা শেষে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি ক্যাটাগরিতে মোট ৯ জন শিক্ষার্থী পুরস্কার ও সনদ পাবেন।

উপজেলা শিক্ষা কর্মকর্তা আশরাফুল আলম বলেন, ‘অংশ নেয়া সকল শিক্ষার্থীর খাতা ইউএনও নিজেই মূল্যায়ন করবেন। ঘোড়াঘাটে এই প্রথম এমন আয়োজন হলো। এই প্রতিযোগিতার মাধ্যমে আমাদের প্রাথমিকে পড়ুয়া শিক্ষার্থীরা তাদের নিজেদের হাতের লেখা সুন্দর করতে সচেতন হবে।’

এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলাম বলেন, ‘ব্যক্তি জীবনে শিক্ষা অর্জনের বীজ বপন হয় প্রাথমিক বিদ্যালয়ে। তাই কচিকাঁচা শিক্ষার্থীদের বই পড়ে জ্ঞান অর্জনের পাশাপাশি নিজেদের হাতের লেখা সুন্দর করতে মনোনিবেশ করানোর জন্যই এমন উদ্যোগ গ্রহণ করেছি। কেন না প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা গ্রহণ পর্যন্ত হাতের লেখা সুন্দর হওয়া শিক্ষার একটি গুরুত্বপূর্ণ উপাদান। আমরা আগামীতে নিয়মিত এমন আয়োজন অব্যাহত রাখব।’

ইএইচ

Link copied!