Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

মাটিরাঙ্গায় জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক আলোচনা

খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়ি প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৪:১৭ পিএম


মাটিরাঙ্গায় জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক আলোচনা

‘সবার জন্য প্রয়োজন জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন’ এ স্লোগানকে সামনে রেখে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গায় জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক আলোচনা, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদে জন্ম মৃত্যু নিবন্ধন ক্যাম্পেইন উদ্বোধন ও শিশুদের মাঝে জন্ম নিবন্ধন বিতরণ করা হয়েছে।

সোমবার সকাল ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা সম্মেলন কক্ষে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চক্রবর্তীর সভাপতিত্বে জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে জন্ম ও মৃত্যু নিবন্ধন ক্যাম্পেইনের উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলার উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগ (উপসচিব) নাজমুন আরা সুলতানা।

এ সময় মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শেখ আবুল হাসনাত, মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা লাভনী চাকমা, মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক ডা. কে এম আমজাদ হোসেন, মাটিরাঙ্গা সদর ইউপি চেয়ারম্যান হেমেন্দ্র ত্রিপুরা, তাইন্দং ইউপি চেয়ারম্যান মো. পেয়ার আহম্মেদ মজুমদার, বড়নাল ইউপি চেয়ারম্যান মো. ইলিয়াছ, বেলছড়ি ইউপি চেয়ারম্যান মো. রহমত উল্লাহ, আমতলী ইউপি চেয়ারম্যান মো. আব্দুল গণি, মাটিরাঙ্গা সদর ইউপি সচিব মো. রফিকুল ইসলাম, আলুটিলা হৃদয় মেম্বারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহিন আক্তার, গকুলপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাসুদ পারভেজ প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় জন্ম ও মৃত্যু নিবন্ধনে গ্রাম পুলিশদের সহযোগিতায় ইউপি সচিবরা শতভাগ তালিকা প্রণয়ন করবেন বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট ও জমি রেজিস্ট্রেশনসহ ১৮টিরও অধিক সেবা পেতে জন্ম নিবন্ধন সনদ বাধ্যতামূলক উল্লেখ করে খাগড়াছড়ি জেলা স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক নাজমুন আরা সুলতানা বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ ধারা ৮ (১) অনুযায়ী শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে শিশুর জন্ম নিবন্ধন করা তার পিতা-মাতা বা অভিভাবকের জন্য বাধ্যতামূলক। পাশাপাশি ৪টি ক্ষেত্রে মৃত্যু সনদ বাধ্যতামূলক।

তিনি আরও বলেন, শিশুর জন্মের পরপর টিকা কেন্দ্র অথবা ইউনিয়ন পরিষদের সেবা কেন্দ্রে ইনফরমেশন জানালে জন্ম নিবন্ধন সনদ ঘরে পৌঁছে যাবে। অনুষ্ঠানে শিশু জন্মের পর ১ থেকে ৪৫ দিনের মধ্যে বিনামূল্যে জন্ম নিবন্ধন সনদ উপহার প্রদান করা হবে।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি খাগড়াছড়ি জেলার উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগ (উপসচিব) নাজমুন আরা সুলতানা ক্যাম্পেইনে আগত অভিভাবকদের সঙ্গে মতবিনিময় এবং শিশুদের মধ্যে শুভেচ্ছা স্মারক ও ইউনিয়ন পরিষদ তহবিল থেকে মেধাবী শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ, গরীব কৃষকদের মাঝে স্প্রে মেশিন বিতরণ করেন।

ইএইচ

Link copied!