Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

কাপ্তাইয়ে বন্যহাতি হত্যার ঘটনায় মামলা

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি

মার্চ ৭, ২০২৪, ১০:৪২ এএম


কাপ্তাইয়ে বন্যহাতি হত্যার ঘটনায় মামলা

রাঙামাটির কাপ্তাই রাইখালীতে বন্যহাতি হত্যার ঘটনায় দুইজনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ১৫-২০ জনকে অভিযুক্ত করে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা দায়ের করা হয়েছে।

কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের রাইখালী রেঞ্জ কর্মকর্তা মো. জাহেদুল ইসলাম বাদী হয়ে গত মঙ্গলবার (৫ মার্চ) কাপ্তাই উপজেলাধীন  চন্দ্রঘোনা থানায় মামলাটি দায়ের করেন। 

বুধবার (৬ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনচারুল করিম।

মামলার আসামিরা হলেন: রাইখালী ইউনিয়নের ডংনালা গ্রামের চাইথুই মারমার ছেলে উষামং মারমা (৩৮) ও একই এলাকার কালাচান মারমার ছেলে উথোয়াই প্রু মারমা (৪৬)।

মামলার এজাহার ও থানা সূত্রে জানা গেছে, রাইখালী ইউনিয়নের ডংনালা আমতলীস্থ চন্দন্যা কাঁটা পাহাড়ের নিচে অভিযুক্তরা একটি বন্যহাতিকে হত্যা করে। গত ৩ মার্চ গোপন সূত্রে সংবাদটি জানার পর রেঞ্জ কর্মকর্তার নেতৃত্বে বন কর্মচারীরা ঘটনাস্থলে গিয়ে খোঁজাখুঁজি করে হাতির হাড়গোড়ের সন্ধান পায়। 

দুষ্কৃতিকারীরা হাতির দেহের অংশ বিশেষ হাড়, নাড়ি, ভুঁড়ি, চোয়ালের নিচের অংশ মাটিতে গর্ত করে পুঁতে রেখে ঘটনাটি ধাপা-চাপা দেয়ার  চেষ্টা করে। কিন্তু বন বিভাগের অনুসন্ধানী দল ঘটনার বিস্তারিত উদঘাটন করতে সক্ষম হয়। 

বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার পর কর্তৃপক্ষের নির্দেশে কাপ্তাই উপজেলা পশু চিকিৎসক সার্জন ডা. মো. জাকিরুল ইসলামকে জানালে তিনি সরেজমিনে ঘটনাস্থলে উপস্থিত হয়। এবং মাটির নিচ থেকে বন্যহাতির পায়ের হাড়, কিছু মাংস, মল, রক্তমিশ্রিত বালু ময়নাতদন্তের জন্য সংগ্রহ করেন।

এবিষয়ে চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনচারুল করিম জানান, বনবিভাগ থেকে হাতি হত্যার বিষয়ে একটি মামলা দায়ের করা হয়েছে। বিষয়টি তদন্তাধীন রয়েছে।

এই্চআর

Link copied!