Amar Sangbad
ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

উত্তরা ফাইন্যান্সের এমডিকে অপসারণ

অর্থনৈতিক প্রতিবেদক

জুন ২৩, ২০২২, ০৯:৪১ পিএম


উত্তরা ফাইন্যান্সের এমডিকে অপসারণ

ব্যাপক আর্থিক অনিয়মের অভিযোগে উত্তরা ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এস এম শামসুল আরেফিনকে অপসারণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বৃহস্পতিবার আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের পরিচালক মো. জুলকার নায়েম স্বাক্ষরিত প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বরাবর পাঠানো এক চিঠিতে এ অপসারণের নির্দেশ দেয়া হয়েছে। একইসাথে তার অনিয়মের বিরুদ্ধে যথাযথ আইনী ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ২০(৩) ধারা অনুযায়ী প্রদত্ত অপসারণ আদেশে বলা হয়- রহমান রহমান হক (কেপিএমজি) সিএ ফার্ম কর্তৃক প্রণীত বিশেষ নিরীক্ষা প্রতিবেদনে উত্তরা ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে ব্যাপক আর্থিক অনিয়মের প্রমান পাওয়ায় গেছে। এছাড়া  প্রতিষ্ঠান এবং আমানতকারীদের জন্য ক্ষতিকর কার্যকলাপে যুক্ত থাকায় এমডিকে অপসারণ করা হয়েছে। 

এ ছাড়া আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে ২৫ মার্চ ২০১৫ ও ২০ জুন ২০২২ তারিখে পাঠানো সার্কুলারে বর্ণিত নির্দেশনা অনুযায়ী প্রতিষ্ঠান পরিচালনা করতে বলা হয়েছে। একইসাথে সিএ ফার্ম কর্তৃক বিশেষ নিরীক্ষা প্রতিবেদনে উল্লেখিত বিভিন্ন অনিয়মের এস এম আরেফীন জড়িত থাকায় তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।